শুধু সোনা জয় নয়, একাধিক রেকর্ডও গড়লেন মীরাবাই চানু, জানিয়ে দিলেন পরবর্তী লক্ষ্য

পরপর তিনটি বড় ইভেন্টে পদক। সাফল্যের অপর নাম  মীরাবাই চানু (Mirabai Chanu)। কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth games 2022) -এ ভারোত্তলনে সোনা জিতে দেশকে গৌরবান্বিত করার পাশাপাশি একাধিক রেকর্ডও (Records) গড়েছেন ভারতীয় তারকা ভারোত্তলক। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন তিনি। জেনে কমনওয়েলথে সোনা জয়ের সঙ্গে কোন কোন রেকর্ড গড়লেন মীরাবাই  চানু।
 

Sudip Paul | Published : Jul 31, 2022 9:30 AM IST / Updated: Jul 31 2022, 03:25 PM IST

18
শুধু সোনা জয় নয়, একাধিক রেকর্ডও গড়লেন মীরাবাই চানু, জানিয়ে দিলেন পরবর্তী লক্ষ্য

কমনওয়েলথ গেমসে দেশকে প্রথম সোনা এনে দিয়েছেন ভারোত্তলক মীরাবাই চানু। মেয়দের ৪৯ কেজি বিভাগে সোনা জেতেন চানু। টোকিও অলিম্পিক্সে রুপো জিতেছিলেন তিনি। এবার রেকর্ড গড়ে গেমসে সোনা জিতলেন চানু।

28

মহিলাদের ৪৯ কেজি বিভাগে চানু শুরুই করেছিলেন ৮৪ কেজি ওজন তুলে। প্রথম প্রচেষ্টায় যে ওজন তুলে তাক লাগিয়ে দেন চানু। সেই সঙ্গে যেন বুঝিয়ে দেন যে, অল্পতে তিনি সন্তুষ্ট থাকতে চান না। দ্বিতীয় প্রচেষ্টায় ৮৮ কেজি ওজন তোলেন চানু। যা তাঁর ব্যক্তিগত সেরা পারফরম্যান্স। 

38

আরএ একটি রেকর্ড গড়েন মীরাবাই চানু। ভারতের প্রথম মহিলা ভারোত্তোলক হিসাবে ৪৯ কেজি বিভাগ থেকে ৮৮ কেজি ওজন তুললেন কেউ। কমনওয়েলথ গেমসেও এটা রেকর্ড পারফরম্যান্স।
 

48

স্ন্যাচের পর ক্লিন অ্যান্ড জার্কেও চলল চানু-রাজ। প্রথম প্রচেষ্টায় ১০৯ কেজি ওজন তোলেন তিনি। সব মিলিয়ে তাঁর তোলা ওজন দাঁড়ায় ১৯৭ কেজি। দ্বিতীয় প্রচেষ্টায় আরও ৪ কেজি বেশি, অর্থাৎ ১১৩ কেজি ওজন তোলেন চানু। স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে চানুর তোলা মোট ওজন দাঁড়ায় ২০১ কেজি। যা কমনওয়েলথ গেমসে নতুন রেকর্ড। 

58

২০১৮ সালে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে পদক, গত বছর টোকিও অলিম্পিক্সে পদক জেতার পর ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও পদক। ভারতের প্রথম মহিলা ভারোত্তলক হিসেবে পরপর তিনটি ইভেন্টে পদক জিতলেন চানু।

68

পদক জয়ের পর চানু বলেছেন, 'আমি খুব খুশি। রেকর্ড গড়তে পেরেছি। অলিম্পিক্সের পর আমার কেরিয়ারে সবচেয়ে বড় প্রতিযোগিতা কমনওয়েলথ গেমস। দেশকে প্রথম সোনা দিতে পারার চেয়ে বেশি খুশি আর কিছুতে হয় না।' চানু যোগ করেছেন, 'আমি ভেবে এসেছিলাম নিজের সঙ্গে লড়াই করব। সেটাই করেছি। স্ন্যাচে ৯০ কেজি তুলতে চেষ্টা করেছিলাম। না পারলেও আত্মবিশ্বাস বেড়েছে।'
 

78

সোনা জয়ের পর কাকে উৎসর্গ করতে চান পদক সেই কথাও জানিয়েছেন মীরাবাই চানু।  চানু বলছেন, 'কোচ ও পরিবারকে সোনা উৎসর্গ করলাম।' একইসঙ্গে চানু অন্যান্য ভারতীয় অ্যাথলিটদের সোনা না হোক অন্য যে কোনও পদক জয়ের জন্যও শুভেচ্ছা জানিয়েছেন চিনি।
 

88

নিজের পরিবর্তী লক্ষ্য কী তাও সাফ জানিয়ে দিয়েছেন মারীবাই চানু। কমনওয়েলথ সোনা জয়ী জানিয়েছেন, 'বিশ্ব চ্যাম্পিয়নশিপে আরও প্রত্যয়ী হয়ে নামব। ক্লিন অ্যান্ড জার্কে বিশ্বরেকর্ড করার চেষ্টা করব।'

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos