কমনওয়েলথ ২০২২-এ তাঁর কাছে স্বর্ণপদক আশা করছে দেশ, কীভাবে চর্চা করছেন কুস্তিগীর বজরং পুনিয়া?

দিনে দু’বার করে ৫০০ গ্রাম বাদাম এবং ২৫০ গ্রাম কিসমিস খান। রাতের বেলা খান খুব সাধারণ খাবার। সারা দিনে জিমে ব্যায়াম করেন প্রায় ৬ ঘণ্টা। কমনওয়েলথে জয়ের জন্য কীভাবে প্রস্তুতি নিয়েছেন বজরং পুনিয়া? 

Sahely Sen | / Updated: Jul 29 2022, 11:52 AM IST

110
কমনওয়েলথ ২০২২-এ তাঁর কাছে স্বর্ণপদক আশা করছে দেশ, কীভাবে চর্চা করছেন কুস্তিগীর বজরং পুনিয়া?

বজরং পুনিয়া, হরিয়ানার ঝাজ্জারের বাসিন্দা, ভারতের হয়ে ৬৫ কেজি ফ্রিস্টাইলে কুস্তি করেছেন। তিনি ২৬ ফেব্রুয়ারি ১৯৯৪ সালে জন্মগ্রহণ করেন। ভারতীয় কুস্তিতে অসামান্য পারফরম্যান্সের জন্য তিনি ২০১৫ সালে অর্জুন পুরস্কার এবং ২০১৯ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন।

210

বেশ কিছুদিন ধরেই বজরং তার চোট নিয়ে খুব চিন্তিত ছিলেন। সেসময়ে তাঁর ডান হাঁটুতে চোট লেগেছিল। এরপর তাঁকে আগামি ৬ মাসের জন্য খেলা থেকে পুনর্বাসন দেওয়া হয়। তবে এখন তিনি কমনওয়েলথ গেমস ২০২২-এর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। আগামী ৫ আগস্ট তাঁকে দুর্দান্ত অ্যাকশনে দেখা যাবে।

310

যেকোনও টুর্নামেন্টের আগে খেলোয়াড়দের নিজের ফিটনেস, ডায়েট এবং শক্তি বাড়াতে কঠোর পরিশ্রম করতে হয়। এমন পরিস্থিতিতে, বজরং পুনিয়া কীভাবে নিজের ডায়েট প্ল্যান অনুসরণ করে নিজেকে কমনওয়েলথের জন্য প্রস্তুত করেছিলেন?

410

মিডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে , বজরং পুনিয়ার ভাই নবীন পুনিয়া বলেছেন যে, বজরং তাঁর ফিটনেসের পাশাপাশি তাঁর ডায়েটেরও খুব যত্ন নেন। প্রচুর জল পান করে তাঁর দিন শুরু হয়।

510

এর পরে বজরং পুনিয়া বাদাম এবং কিসমিস খান। তিনি দিনে দু’বার করে ৫০০ গ্রাম বাদাম এবং ২৫০ গ্রাম কিসমিস খান। এই বিশেষ খাবার তাঁকে জিমে ওয়ার্কআউট করার জন্য তাৎক্ষণিক শক্তি আর স্ট্যামিনা দেয়।  

610

তিনি জিমে অনুশীলন এবং ব্যায়াম করার জন্য বিশেষ প্রোটিন খান এবং সন্ধেবেলাতেও তিনি ওই প্রোটিন খেয়েই অনুশীলন ও ব্যায়াম করতে যান।

710

পুনিয়ার দুপুরের খাবার সম্পর্কে বলতে গেলে, তিনি খুব সাধারণ খাবার খেতে পছন্দ করেন। প্রধানত তিনি মিশ্র শাকসবজি, লাউ বা পনিরের তরকারি, মুসুর ডাল, ভাত এবং রুটি খান।  
 

810

রাতের বেলাতেও খুব সাধারণ খাবার খেতে পছন্দ করেন বজরং পুনিয়া। রুটি বা ভাত, শাকসবজি, স্যালাডের মধ্যে যেকোনও একটি জিনিস তিনি নিজের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করেন।  

910

ওয়ার্ক আউটের ক্ষেত্রে, তিনি সকালে ২ থেকে ৩ ঘন্টা এবং সন্ধ্যায় ২ থেকে ৩ ঘন্টা জিমে ব্যায়াম করেন। জিম ছাড়া, তিনি আখড়াতেও যান এবং যেখানে তিনি কুস্তি অনুশীলন করেন। প্রতিদিন তিনি ডন বৈঠক করেন। শক্তি, সহ্যক্ষমতা বাড়ানোর জন্য ব্যায়ামের বিশেষ যত্ন নেন।  
 

1010

বজরং প্রচুর কার্যকরী প্রশিক্ষণও নেন। যেগুলির মধ্যে মূল প্রশিক্ষণ দৌড়, পুশআপ, বক্স জাম্প, পুলআপ, দড়ি বেয়ে ওঠা এবং আরও অনেক মৌলিক অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos