করোনা ভাইরাসের কোপ, টোকিও অলিম্পিক্সে বদলে যাচ্ছে ঐতিহাসিক নিয়ম

২৩ জুলাই ঢাকে কাঠি পড়তে চলেছে টোকিও অলিম্পিকের। করোনা আবহে নানা বিধি-নিষিধের মধ্যে হতে চলেছে বিশ্বের সবথেকে বড় স্পোর্টিং ইভেন্ট। কিন্তু করোনা আবহে এবার বদল হতে চলেছে অলিম্পিকের চিরাচরিত প্রথার। 
 

Sudip Paul | Published : Jul 15, 2021 2:20 PM IST

18
করোনা ভাইরাসের কোপ, টোকিও অলিম্পিক্সে বদলে যাচ্ছে ঐতিহাসিক নিয়ম

গতবছর করোনা অতিমারীর কারণে ইতিহাসে প্রথমবার স্থগিত হয়ে গিয়েছিল অলিম্পিক। এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল টোকিও অলিম্পিক।

28

করোনা পরিস্থিতিতে এবারও একাধিক বিধি-নিষেধের মধ্যে হতে চলেছে অলিম্পিক। অ্যাথলিটরা থাকবেন জৈব সুরক্ষা বলয়ে। দর্শক শূন্য স্টেডিয়ামে হবে খেলা।

38

এবার ঐতিহাসিক প্রথা ভাঙা হচ্ছে মেডেল প্রদানের রীতিতেও। করোনা আবহ শারীরক দূরত্বের কথা মাথায় রেখেই এই নিয়ম লাগু করা হচ্ছে।

48

সাধারণত অলিম্পিক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের কমিটির কোন সদস্য বা বিশ্বের কোন উচ্চস্তরের ক্রীড়া সংগঠনের আধিকারিকরাই দিয়ে থাকেন।
 

58

কিন্তু সেই নিয়ম ভাঙা হচ্ছে এবার। প্রচলিত প্রথা ভেঙে মেডেল জয়ী অ্যাথলিটরা নিজেরাই নিজেদের মেডেল নিয়ে গলায় পড়বেন। শারীরিক সংস্পর্শ এড়াতেই এই সিদ্ধান্ত।

68

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ জানান, 'অ্যাথলিটদের গলায় মেডেল পরানো হবে না। তাঁদের সামনে ট্রেতে মেডেলগুলি দেওয়া হবে এবং তাঁরা নিজেরাই সেই মেডেলগুলি নেবেন।'

78

একইসঙ্গে টমাস বাখ জানিয়েছেন,'যে মানুষটি ট্রেতে মেডেলগুলি রাখবেন, সে যেন তার আগে জীবানুমুক্ত গ্লাভস পরে তারপর কাজটি করেন, তা নিশ্চিত করা হবে। এর ফলে অ্যাথলিটরাও আশ্বস্ত হবেন যে তাঁদের পূর্বে অন্য কেউ মেডেলগুলি স্পর্শ করেনি।' 

88

অলিম্পিক শুরুর আগে সংক্রমণ বাড়ায় টোকিও জারি করা হয়েছে জরুরি অবস্থা। করোনা আক্রান্ত হয়েছেন এক হোটেলের ৭ সদস্য। তাই সবরকমের সুরক্ষাবিধি তৈরি করতেই এমন সিদ্ধান্ত আইওসির।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos