টোকিও অলিম্পিকে কোন ভারতীয় অ্যাথলিটরা জিততে পারে পদক, দেখে নিন সেরা ১২ জনের তালিকা

টোকিও অলিম্পিক থেকে ভারতের ইতিহাসে সবথেকে বেশি পদক জয়ের স্বপ্ন দেখছে ১৩০ কোটির দেশ। পদক জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় অ্যাথলিটরা। বেশ কিছু তারকা অ্যাথলিট রয়েছে যারা পদক জয়ের অন্যতম দাবিদার। দেখে নিন সেই তালিকায় রয়েছে কোন কোন তারকা।
 

Sudip Paul | Published : Jul 21, 2021 8:04 AM IST / Updated: Jul 22 2021, 12:18 PM IST

112
টোকিও অলিম্পিকে কোন ভারতীয় অ্যাথলিটরা জিততে পারে পদক, দেখে নিন সেরা ১২ জনের তালিকা

পিভি সিন্ধু-
২০১৬ সালের রিও অলিম্পিকে রূপোজয়ী পিভি সিন্ধু টোকিওতেও ভারতের পদক জয়ের অন্যতম আশা। গত অলিম্পিকে সোনা না পাওয়ার জ্বালা এবার মেটাতে চান হায়দরাবাদি শাটলার। টোকিও অলিম্পিকের জন্য বিশেষ অস্ত্রও তৈরি করে রেখেছেন বলে জানিয়েছেন সিন্ধু। সোনা জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী সিন্ধু।
 

212

অমিত পাঙ্ঘল-
টোকিও অলিম্পিক্সে বক্সিংয়ে ভারতের পদক জয়ের অন্যতম দাবিদার অমিত পাঙ্ঘাল। ৷ বক্সিংয়ের ৫২ কেজি বিভাগে লড়াই করবেন তিনি ৷ ইতিমধ্যেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে গোল্ড, কমনওয়েলথ গেমসে রুপো, এশিয়ান গেমসে সোনা ও একাধিক এশিয়ান চ্যাম্পিয়নশিপের পদক রয়েছে অমিতের ঝুলিতে। বর্তমানে বিশ্বের এক নম্বর এই বক্সারের গলায় গোল্ড মেডেল দেখার প্রত্যাশায় বুক বাঁধছে ১৩০ কোটির দেশ। 

312

মেরি কম-
নিজের শেষ অলিম্পিক্সে সোনা জয়ের স্বপ্নপূরণ করা একমাত্র লক্ষ্য মেরি কমের। এর আগে ২০১২ অলিম্পিক পদক জিতলেও সোনা আসেনি। তাই ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ৩৮ বছর বয়সেও নিজের অলিম্পিক গোল্ড জয়ের লক্ষ্যে অবচিল। ৫১ কেজি বিভাগে প্রতিনিধিত্ব করবেন তিনি। মেগা গেমস থেকে সোনা জিততে না পারার জ্বালা তিনি এবার মেটাতে চান বলে আগেই জানিয়েছিলেন ভারতীয় বক্সার। 

412

সৌরভ চৌধুরী-
১৯ বছরের সৌরভ চৌধুরীকে টোকিও অলিম্পিকে ভারতের হয়ে পদক জয়ের অন্যতম দাবিদার ধরা হচ্ছে। এত অল্প বয়সে বিভিন্ন বিশ্বকাপ থেকে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্ট থেকে আটটি সোনা, তিনটি রূপো ও দুটি ব্রোঞ্জ জিতেছেন এই ভারতীয় শুটার। এশিয়ান গেমসের সোনা ধরে নিজের সংক্ষিপ্ত কেরিয়ার এখনও পর্যন্ত মোট ২৩টি পদক জিতেছেন সৌরভ। অলিম্পিকে দেশের নাম উজ্জ্বল করতে মরিয়া সৌরভ।
 

512

মনু ভাকর-
১০ মিটার এয়ার পিস্তলে এবার টোকিও অলিমপিক্সে পদক জয়ের অন্যতম দাবিদার মনু ভাকর। যুব অলিম্পিক্স, আইএসএসএফ বিশ্বকাপ ও কমনওয়েলথে স্বর্ণ পদক জয়ী মনু। অলিম্পিক নিয়ে রীতিমতো আত্মবিশ্বাসী তিনি। বলছেন নিজের সেরাটা দিয়েই দেশকে গর্বিত করবেন তিনি।
 

612

ভিনেশ ফোগাত-
টোকিও অলিম্পিকে ৫৩ কেজি ফ্রি স্টাইল বক্সিংয়ে অংশ নেবেন ভিনেশ ফোগাত। পরিবারের পরম্পরা বহন করার পাশাপাশি অলিম্পিকের মঞ্চে দেশের নাম উজ্জ্বল করাই লক্ষ্য ভিনেশের। পদক জয়ের অন্যতম দাবিদার মনে করা হচ্ছে তাকে।
 

712

বজরং পুনিয়া-
কুস্তিতে ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগে নামবেন বজরং পুনিয়া। । এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে সোনা জিতেছেন পুনিয়া। এছাড়াও অর্জুন, পদ্মশ্রী ও রাজীব গান্ধী খেলরত্ন সম্মানও পেয়েছেন তিনি। এবার টোকিও থেকে সোনা জয়ের স্বপ্ন পুরণ করতে মরিয়া বজরং।
 

812

দীপিকা কুমারী-
প্যারিসে সদ্য শেষ হওয়া বিশ্বকাপে তিনটি সোনা জেতা দীপিকা কুমারীকে নিয়ে এখন চর্চা চরমে। যে ফর্ম ও ধারাবাহিকতা অব্যাহত রেখে এই ভারতীয় তিরন্দাজ বিশ্ব তালিকার শীর্ষ স্থান দখল করেছেন, তাতে গর্বিত হয়েছে দেশ। এবং টোকিও অলিম্পিকের মহিলাদের রিকার্ভ ইভেন্টে দীপিকার কাছ থেকে সোনা আশা করছেন ক্রীড়া প্রেমীরা। 

912

মীরাবাই চানু-
৫ বছর আগে ব্রাজিলে পদক জয়ের ব্যাপারে নিশ্চিত ভাবা হয়েছিল তাঁর নাম। কিন্তু ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে তিনবারের প্রচেষ্টায় ব্যর্থ হয়েছিলেন তিনি।  কিন্তু এবার ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর মীরাবাই চানু। ২০১৭ বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জয়ের পাশাপাশি ২০১৮ কমনওয়েলথ গেমসে ৪৮ কেজি বিভাগে সফল হন তিনি। মার্কিন মুলুকে দীর্ঘ ৫০ দিন অনুশীলন করছেন মীরাবাই চানু। টোকিওতে সোনা জয় লক্ষ্য তার।
 

1012

নীরজ চোপড়া-
নীরজ চোপড়া এবার সোনার পদক জয়ের অন্যতম দাবিদার। এর আগে এশিয়ান ও কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন এই তারকা জ্যাভেলিন থ্রোয়ার। গড়েছেন একাধিক বিশ্বরেকর্ড। এবার টোকিও অলিম্পিকে নিজেকে ছাপিয়ে গিয়ে সোনা জয় লক্ষ্য নীরজ চোপড়ার।
 

1112

তাজিন্দর পাল সিং তুর-
টোকিওতে শট পাটে ভারতের একমাত্র আশা ও প্রত্যাশার নাম তাজিন্দর পাল সিং তুর। ভারতের হয়ে অলিম্পিকে পদক জয়ের অন্যতম দাবিদার তিনি। জাকার্তায় ২০১৮ এশিয়ান গেমস ও ২০১৯ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন তাজিন্দর। এবার অলিম্পিকেও সোনা জয় লক্ষ্য তার।

1212

প্রণতি নায়েক-
আর্টিস্টিক জিমন্যাস্টিকে দেশের একামাত্র প্রতিনিধি বাংলার মেয়ে প্রণতি নায়েক। জাতীয় স্তরে একাধিক সাফল্য রয়েছে তার ঝুলিতে।  ২০১৯ সালে  এশিয়ান জিমনাস্টিক চাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। এবার টোকিও থেকে সোনা জেতাই লক্ষ্য বঙ্গ তনয়ার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos