বক্সিং দলের 'নবরত্ন', অলিম্পিকে পদক জয়ে যাদের উপরে ভরসা করছে দেশ

টোকিও অলিম্পিক্সে এবার সবথেকে শক্তিশালী দল পাঠিয়েছে ভারত। মোট ৯ জন তারকা বক্সার টোকিও পারি দিয়েছে পদক জয়ের লক্ষ্যে। সকলেই নিজেদের কেরিয়ারে এতটাই সফল যে ভারতীয় ৯ বক্সারকেই পদক জয়ের দাবিদার মনে করা হচ্ছে। অনেকেই এখন থেকে ভারতীয় বক্সিং দলকে 'নবরত্ন' বলে আখ্যা দিয়েছে। অলিম্পিক শুরুর আগে দেখে নিন ৯ বক্সারকে।

Sudip Paul | Published : Jul 20, 2021 9:15 AM IST / Updated: Jul 20 2021, 02:51 PM IST

110
বক্সিং দলের 'নবরত্ন',  অলিম্পিকে পদক জয়ে যাদের উপরে ভরসা করছে দেশ

অমিত পাঙ্ঘল-
টোকিও অলিম্পিক্সে বক্সিংয়ে ভারতের পদক জয়ের অন্যতম দাবিদার অমিত পাঙ্ঘাল। ৷ বক্সিংয়ের ৫২ কেজি বিভাগে লড়াই করবেন তিনি ৷ ইতিমধ্যেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে গোল্ড, কমনওয়েলথ গেমসে রুপো, এশিয়ান গেমসে সোনা ও একাধিক এশিয়ান চ্যাম্পিয়নশিপের পদক রয়েছে অমিতের ঝুলিতে। বর্তমানে বিশ্বের এক নম্বর এই বক্সারের গলায় গোল্ড মেডেল দেখার প্রত্যাশায় বুক বাঁধছে ১৩০ কোটির দেশ। 

210
মণীশ কৌশিক- অমিত পাঙ্ঘলের মতো অলিম্পিকসে অভিষেক হতে চলেছে মণীশ কৌশিকের ৷ বক্সিংয়ের ৬৩ কেজি বিভাগে লড়াই করবেন কৌশিক। তিনিও একজন সেনাকর্মী ৷ ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে রুপো ও ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন তিনি। মনীশকে এবার অলিম্পিক্সে 'ডার্ক হর্স' মনে করা হচ্ছে।
310
বিকাশ কৃষাণ- এই নিয়ে নিজের কেরিয়ারের তৃতীয় অলিম্পিক্সে নামছেন বিকাশ কৃষ্ণান। এবার পদক জয়ের স্বপ্ন পূরণ করতে মরিয়া তিনি। পূর্বের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ও ভুল শুধরে নিয়েই টোকিও পারি দিয়েছেন তিনি। ৬৯ কেজি বিভাগে ভারতকে পদক এনে দেওয়াই তার একমাত্র লক্ষ্য। অভিজ্ঞ বিকাশের কাছে দেশবাসীর অনেক প্রত্যাশা। পদক জয়ের লক্ষ্যে নিজের সদ্যজাত সন্তানকে একবছর ধরে চোখে দেখেননি বিকাশ।
410
আশিস কুমার- টোকিও অলিম্পিক্সে ৭৫কেজি বিভাগে দেশের ভরসা আশিস কুমার। টোকিও পর্যন্ত রাস্তাটা মোটেই সহজ ছিল না আশিসের। যোগ্যতা অর্জিন করার পরই বাবার মৃত্য়ু সংবাদ পান আশিস। তারপরও নিজের লক্ষ্যে অবিচল ছিলেন তিনি। এবার টোকিও থেকে পদক জিতে বাবার ও দেশের স্বপ্ন পূরণ করাই লক্ষ্য আশিস কুমারের।
510
সতীশ কুমার- ভারতের হয়ে অলিম্পিকসে যোগ্যতা অর্জন করা প্রথম সুপার হেভিওয়েট বক্সার সতীশ কুমার ৷ খেলবেন ৯১ কেজি বিভাগে ৷ ৩২ বছরের সতীশ, ভারতীয় পুরুষ বক্সারদের মধ্যে সবথেকে অভিজ্ঞ ৷ উত্তরপ্রদেশের কৃষক পরিবারের সতীশের কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসে পদক আছে ৷ তাই পদকের জন্য তাঁর দিকেও তাকিয়ে থাকবেন ভারতীয়রা ৷
610

মেরি কম-
নিজের শেষ অলিম্পিক্সে সোনা জয়ের স্বপ্নপূরণ করা একমাত্র লক্ষ্য মেরি কমের। এর আগে ২০১২ অলিম্পিক পদক জিতলেও সোনা আসেনি। তাই ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ৩৮ বছর বয়সেও নিজের অলিম্পিক গোল্ড জয়ের লক্ষ্যে অবচিল। ৫১ কেজি বিভাগে প্রতিনিধিত্ব করবেন তিনি।

710
সিমরণজিত কাউর- মহিলাদের বক্সিংয়ে ৬০ কেজির বিভাগে টোকিওতে রিংয়ে নামবেন সিমরণজিৎ কাউর। বিশ্ব চ্যানম্পিয়নশিপে পদক রয়েছে তার। এবার অলিম্পিক্সে পঞ্জাবের লুধিয়ানার চাকার গ্রামের মেয়ের গলায় মেডেল দেখার অপেক্ষায় গোটা দেশ।
810
লোভলিনা বর্গহাইন- টোকিয়ো অলিম্পিকসে সর্বকনিষ্ঠ মহিলা ভারতীয় বক্সার লোভলিনা বর্গহাইন ৷ তাঁকে বলা হচ্ছে ছোটা পটকা বড় ধামাকা ৷ ২৩ বছরের লোভলিনা ২০১৮ ও ১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতেন ৷ আসন্ন অলিম্পিকসে তাই তাঁর পদক জয়ের দিকে তাকিয়ে থাকবে ভারতীয়রা ৷ বক্সিংয়ে ৬৯ কেজি বিভাগে লড়াই করবেন তিনি ৷
910
পূজা রানি- ৭৫ কেজি বিভাগে টোকিও অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করবেন পুজা রানি। ২০১৬ সালের দিওয়ালির উৎসব পালনের সময় নিজের হাত পুড়িয়ে ফেলেন পূজা রানি ৷ তারপর ২০১৭ সালে কাঁধে ভয়ঙ্কর চোট পান ৷ এরপর তাঁর কেরিয়ার নিয়ে প্রশ্ন চিহ্ন উঠে ৷ কিন্তু কোনও কিছুই দমানো যায়নি পূজাকে ৷ এবার অলিম্পিক পদকক জিতে সকলকে চমকে দিতে চান পুজা রানি।
1010

ভারতীয় বক্সার সহ অন্যান্য সব বিভাগে অ্যাথলিটদের সাফল্য কামনার পাশাপাশি শুভেচ্ছা জানাচ্ছে গোটা দেশ।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos