টোকিও অলিম্পিকে দেখা যাবে একাধিক নতুন খেলা, জানুন তার বিস্তারিত তথ্য

২৩ জুলাই থেকে শুরু হতে চলছে টোকিও অলিম্পকিস। করোনা আবহে এবারের অলিম্পিকে অন্তর্ভুক্ত হতে চলেছে ৫টি নতুন খেলা। যেই খেলাগুলির কয়েকা আগে অিলিম্পিকে থাকলেও তা বাদ দেওয়া হয়েছিল। সেগুলিকে পুনরায় ফিরিয়ে আনা হচ্ছে। এছাড়া রয়েছে বেশ কিথু একেবারে নতুন খেলা। চলুন দেখা যাক কোন কোন খেলা অন্তর্ভূক্ত হল টোকিও ২০২০ অলিম্পিক্সের।
 

Sudip Paul | Published : Jul 20, 2021 11:43 AM IST / Updated: Jul 20 2021, 05:16 PM IST

110
টোকিও অলিম্পিকে দেখা যাবে একাধিক নতুন খেলা, জানুন তার বিস্তারিত তথ্য
সার্ফিং- টোকিওয় প্রতিযোগিতাটি শর্টবোর্ডে হবে। ৪০ জন অ্যাথলিট পুরুষ ও মহিলাদের মধ্যে সমানভাবে বিভক্ত হবে। পাঁচ জন করে বিচারক প্রায় ২০-২৫ মিনিটের প্রতিটি রাউন্ডে বিভিন্নতা, বড় কৌশলগুলি এবং গতি, শক্তি এবং প্রবাহের সংমিশ্রণের উপর ভিত্তি করে স্কোর করবেন।
210
সেরা দুটি রাইডের সম্মিলিত স্কোর দ্বারা নির্ধারিত হবে বিজয়ীরা এবং প্রতিযোগিতার পরবর্তী রাউন্ডে যাবে। সেখানেও একইভাবে বিজয়ীদের নির্ধারণ করা হবে। আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রাজিল ও আয়োজক দেশ জাপানকে এই প্রতিযোগিতায় ফেভারিট ধরা হচ্ছে।
310
স্পোর্ট ক্লাইমবিং- অলিম্পিক স্পোর্ট ক্লাইম্বিংয়ে গতি, বোল্ডারিং এবং লিড ক্লাইমবিং প্রতিযোগিতা থাকবে। গতি আরোহণের সময়, ১৫ মিটার প্রাচীরের একটি রুট স্কেল করার সময় দুটি পর্বতারোহী মুখোমুখি হবেন। বোল্ডারিংয়ের সময়, অ্যাথলিটরা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি ৪.৫-মিটার প্রাচীরের স্থিত রুটগুলি স্কেল করে। এবং লিড ক্লাইমবিংয়ে সময়, ক্রীড়াবিদরা একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ১৫ মিটারেরও বেশি পরিমাপের প্রাচীরের উপরে যথাসম্ভব উঁচুতে আরোহণ করবে।
410
স্পোর্ট ক্লাইম্বিংয়ে ২০ জন পুরুষ এবং ২০ জন মহিলা ছয় পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। ব্যবহার করতে পারবে সুরক্ষা দড়ি সহ কিছুব জিনিস। আমেরিকা, ফ্রান্স, চেক রিপাবলিক, সুইদারল্যান্ডকে এই খেলায় ফেভারিট ধরা হচ্ছে।
510
স্কেট বোর্ডিং- অলিম্পিক স্কেটবোর্ডিং দুটি অংশে বিভক্ত - পার্ক এবং রাস্তায়। পার্কে ট্রেডিশনাল স্কেটিংয়ে নিয়ম প্রযোজ্য হবে। যেখানে সেখানে ঢাল, বাটির মত জিনিস থাকবে যা ভার্টিক্যাল মুভ করবে।
610
আর রাস্তায় থাকবে হ্যান্ড্রেলস, সিঁড়ি, কার্বস, বেঞ্চ এবং প্রাচীর। পার্কে ২০টি করে স্কেটার আলাদা আলাদা রাউন্ডে অংশ নেবে এবং সেখানে থেকে আটটি স্কেটার ফাইনালে উঠবে। ক্যালিফোর্নিয়া, জাপান, অস্ট্রেলিয়া, ফিলিপিন্সকে এই খেলায় ফেভারিট ধরা হচ্ছে।
710
ক্যারাটে- পঞ্চদশ শতাব্দীতে জাপানি দ্বীপ ওকিনাওয়াতে ক্যারাটের আবিষ্কার করা হয়। ১৯২০ সালে এটি জনপ্রিয়তা অর্জন করে। প্রতিযোগিতার সময়, একজন অ্যাথলিট আট পয়েন্টের সুস্পষ্ট নেতৃত্ব তৈরি করে বা সময়সীমা শেষ হওয়ার সময় সর্বোচ্চ সংখ্যক পয়েন্ট নিয়ে তিন মিনিটের লড়াইয়ে জয়ী হতে পারে। লড়াই যদি ড্র হয় তবে বিজয়ী নির্ধারিত হয় প্রথম বিনা প্রতিদ্বন্দ্বিত পয়েন্ট সুবিধা দ্বারা বা স্কোরহীন ম্যাচের ক্ষেত্রে বিচারকদের সংখ্যাগরিষ্ঠ সিদ্ধান্তের দ্বারা।
810
এক পয়েন্ট মাথা, ঘাড়, পেট, পাশ, পিছনে বা ধড় বন্ধ হাতে একটি ঘুষির জন্য দেওয়া হয়। শরীরের একটি লাথি জন্য দুটি পয়েন্ট দেওয়া হয়। মাথার কাছে পৌঁছে দেওয়া কিকের জন্য বা মাটিতে প্রতিপক্ষকে ফেলে দেওার জন্য দেওয়ার জন্য তিন পয়েন্ট স্কোর দেওয়া হয়। প্রযুক্তি ও অ্যাথলেটিক পারফরম্যান্স অনুসারে ক্যারাটেকে মূল্যায়ন করা হয়। চিন ও জাপানকেই এই খেলায় ফেভারিট ধরা হচ্ছে।
910
বেস বল / সফটবল- এক সময়, বেসবল এবং সফটবলও অতীতে অলিম্পিকের অংশ ছিল। বেসবলকে ১৯৯২ সালের বার্সেলোনা গেমসে মেডেল ইভেন্ট হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যা ২০০৮ বেইজিং অবধি অলিম্পিকের অংশ ছিল। কিন্তু তারপর এটিকে তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়। বেসবল জাপানে খুব জনপ্রিয়, তাই এটি টোকিও অলিম্পিকে ফিরতে প্রস্তুত। বেসবল একটি পুরুষদের একমাত্র ইভেন্ট এবং সফটবল মহিলাদের একমাত্র ইভেন্ট।
1010
সফটবল ১৯৯৬ অ্যাটলান্টা অলিম্পিকের পদক ইভেন্টে আত্মপ্রকাশ করেছিল এবং ২০০৮ পর্যন্ত এটি অলিম্পিকের অংশ ছিল, তবে তারপর বাদ পড়ে যায়। এটি কেবল টোকিও অলিম্পিকে রাখা হবে, ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে দেখা যাবে না। টোকিও অলিম্পিক বাস্কেটবল এবং সাইক্লিং ইভেন্ট সহ অনেকগুলি বিদ্যমান খেলাই নতুন ফর্ম্যাটে দেখা যাবে। জাপান ও আমেরিকা এই খেলার ফেভারিট।
Share this Photo Gallery
click me!
Recommended Photos