বিশ্বের দ্রুততম মানবের ৩৬তম জন্মদিন, ফিরে দেখা উসেইন বোল্টের রেকর্ডের ঝুলি

রেসিং ট্র্যাকে ঝ়ড তুলতেন তিনি। বিদ্যুতের গতি বললেও হয়তো কম বলা হবে। নিজের কেরিয়ারে গড়েছেন অসংখ্যা রেকর্ড। অলিম্পিকে (Olympics) সোনা জয়ের রেকর্ডও তা ঝুলিতে। সেই বিশ্বের দ্রুততম মানব উসেইন বোল্টের (Usain Bolt) জন্মদিন (Biryhday)২১ অগাস্ট। ৩৬ তম জন্মদিনে সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন বোল্ট। এমন দিনে ফিরে দেখা বোল্টের কেরিয়ারের কিছু রেকর্ড (Records) ও স্মরণীয় মুহূর্ত।
 

Sudip Paul | Published : Aug 21, 2022 8:21 AM IST

110
বিশ্বের দ্রুততম মানবের ৩৬তম  জন্মদিন, ফিরে দেখা উসেইন বোল্টের রেকর্ডের ঝুলি

পরপর তিনটি অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে সোনাজয়ী ইতিহাসের একমাত্র অ্যাথলেট উসাইন বোল্ট। ২০০৮ সালে বেইজিং অলিম্পিক দিয়ে শুরু। এরপর ২০১২ সালে লন্ডন অলিম্পিকের পর ২০১৬ সালে রিওতেও জয় করেন সোনা।

210

রিলেতেও পরপর তিনটি অলিম্পিকে সোনা জিতেছিলেন বোল্ট। কিন্তু বেইজিং অলিম্পিকে তার সতীর্থ  ডোপ টেস্টে ধরা পড়ায় তা বাতিল হয়ে যায়। বেইজিংয়েরটা বাতিল হয়ে গেলেও লন্ডন আর রিওর রিলে-সাফল্যের কৃতিত্বটা তো তাঁর থাকছেই।

310

চারবার ওয়ার্ল্ড স্পোর্টসম্যান অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন নিজের ক্যারিয়ারে। ২০০৯ আর ২০১০ সালে পরপর দুবার জেতেন এই পুরস্কার। ২০১৩ সালে জেতেন তৃতীয়বারের মতো। শেষবার জিতেছেন ২০১৭-তে।

410

আইএএফের সেরা পুরুষ অ্যাথলেটের শিরোপা ছয়বার নিজের করে নিয়েছেন বোল্ট—২০০৮, ২০০৯, ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৬—এই ছয় বছর আইএএফের সেরা পুরুষ অ্যাথলেট নির্বাচিত হয়েছিলেন তিনি।

510

অলিম্পিকে আটটি সোনার পদক জিতেছেন তিনি। ২০০৮ সালে বেইজিং, ২০১২ সালে লন্ডন আর ২০১৬ সালে রিও অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের ছয়টি সোনা। পাশাপাশি লন্ডন ও রিওর রিলের দুটি সোনা।

610

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে এই টাইমিং দিয়েই ১০০ মিটার স্প্রিন্ট জিতেছিলেন বোল্ট। পরের বছরই বার্লিনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই টাইমিং ছাড়িয়ে যান। ২০০৯ সালে বার্লিনে বিশ্ব অ্যাথলেটিকসে ৯.৫৮ টাইমিংয়ে বিশ্ব রেকর্ড গড়ে ১০০ মিটার স্প্রিন্ট জিতেছিলেন বোল্ট।

710

বিশ্ব অ্যাথলেটিকসে তাঁর মোট সোনার সংখ্যা। ১০০ মিটার স্প্রিন্ট (২০০৯, ২০১৩ ও ২০১৫), ২০০ মিটার স্প্রিন্ট (২০০৯, ২০১১, ২০১৩, ২০১৫) রিলে (২০০৯, ২০১১, ২০১৩, ২০১৫)।

810

জীবনে পাঁচজন স্প্রিন্টারের কাছেই হেরেছেন বোল্ট। এঁরা হলেন—গ্যাটলিন, কোলম্যান, আসাফা পাওয়েল, টাইসন গে আর জাস্টিন গ্যাটলিন। এই পাঁচ অ্যাথলেট নিশ্চিতভাবেই অমর হয়ে থাকবেন অ্যাথলেটিকসের ইতিহাসে।

910

কেরিয়ারে একবারই ব্রোঞ্জপদক জিতেছেন উসাইন বোল্ট। সেটিও একেবারে গোধূলিবেলায় এসে। ২০১৭ সালে লন্ডনে বিশ্ব অ্যাথলেটিকসে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জোটে বোল্টের ভাগ্যে। এই ইভেন্টে সোনা জেতেন যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন।

1010

নিজের ৩৬ তম জন্মদিনে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন উসেইন বোল্ট। বিশ্ব জুড়ে তার জনপ্রিয়তা এখনও এতটুকু কমেনি। বর্তমানে স্ত্রী ও সন্তাদের নিয়ে সুখী জীবন উপভোগ করছেন। কিন্তু ট্র্যাক মিস করে বিশ্বের দ্রুততম মানবকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos