কমনওয়েলথে সোনা জয়ী পিভি সিন্ধুর এমন কিছু রেকর্ড, যা অন্যদের পক্ষে ভাঙা একপ্রকার অসম্ভব

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) প্রথমবার সোনা জিতললেন (Gold Medal) পিভি সিন্ধু (PV Sindhu)। ফাইনালে কানাডার মিশেল লিকে ২১-১৫, ২১-১৩ ব্যবধানে স্ট্রেট সেটে হারিয়ে সোনা জ নিশ্চিৎ করে ফেলেন ভারতীয় তারকা শাটলার। কমনওয়েলথে সোনা জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন পিভি সিন্ধু। এমন দিনে জেনে পিভি সিন্ধু এমন কিছি রেকর্ড, যা অন্যদের পক্ষে ভাঙা খুবই কঠিন। 
 

Sudip Paul | Published : Aug 8, 2022 12:36 PM IST

16
কমনওয়েলথে সোনা জয়ী পিভি  সিন্ধুর এমন কিছু রেকর্ড, যা অন্যদের পক্ষে ভাঙা একপ্রকার অসম্ভব

পরপর তিনটি কমনওয়েলথ গেমসে পদক জয়-
২০২২ কমনওয়েলথ গেমসে এসে সোনা জয়ের স্বপ্ন পূরণ হয়েছে ভারতীয় তারকা শাটলার পিভি সিন্ধুর। এরআগে ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন পিভি সিন্ধু। ২০১৮ গোল্ডকোস্টে জিতেছিলেন রুপ। ২০১৮- দলগত বিভাগে সোনা জিতলেও সিঙ্গেলসে তা অধরাই থেকেছিল। এলার ২০২২-এ দলগত বিভাগে রুপো জিতলেও সিঙ্গেলসে সোনা জিতলেন ভারতীয় তারকা। এরফলে পরপর তিনটি কমনওয়েলথে পদক জয়ের নজির গড়লেন পিভি সিন্ধু। সঙ্গে করলেন পরপর তিনটি কমনওয়েলথে পদক জয়ের হ্যাটট্রিক। 

26

পরপর দুটি অলিম্পিকে পদক জয়-
পিভি সিন্ধু ভারতের প্রথম এক খেলোয়ার যিনি পরপ দুটি অলিম্পিকে দেশের হয়ে পদক জিতেছেন।  ভারতীয় শাটলার পিভি সিন্ধু এই খেলায় একমাত্র একক খেলোয়াড় যিনি অলিম্পিকে রুপো জিতেছেন। ২০১৬ রিও অলিম্পিকের রুপো জিতেঠিলেন। পরবর্তীকালে, টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জেতেন সিন্ধু। একইসঙ্গে ইতিহাসের পাতায় নাম লেখান।  

36

প্রথম ভারতীয়  খেলোয়াড় যিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন-
পিভি সিন্ধু হলেন ভারতের প্রথম একক খেলোয়াড় যিনি বিডব্লুইএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। তিনি আগস্ট ২০১৯-এ এই কৃতিত্ব অর্জন করেছিলেন যখন তিনি ফাইনালে জাপানের নোজোমি ওকুহারাকে২১-৭, ২১-৭ এ পরাজিত করেছিলেন। সোনা জেতার আগে সিন্ধু ২০১৭ ও ২০১৮ ,সালে এই ইভেন্টে রুপো জিতেছিলেন।

46

প্রথম ভারতীয় যিনি ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল জিতেছেন-
সিন্ধু হলেন প্রথম ভারতীয় যিনি বিডব্লুউএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল জিতেছেন। সিন্ধু ২৪ বছর বয়সে এই শিরোপা জিতেছেন। ২০১৮সালে তিনি তা করেছিলেন যখন তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে নোজোমি ওকুহারাকে ২১-১৯, ২১-১৭-এ পরাজিত করেছিলেন।

56

দীর্ঘতম বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার রেকর্ড-
পিভি সিন্ধুর স্ট্যামিনা নিয়ে সবসময়ই কথা হয়। ২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সময়, তিনি টুর্নামেন্টের ইতিহাসে দীর্ঘতম ফাইনাল খেলেছিলেন। তিনি ওকুহারার বিরুদ্ধে ১১০ মিনিট খেলেন কিন্তু জিততে ব্যর্থ হন, কারণ জাপানি তারাক ২১-১৯, ২০-২২, ২২০২০ জিতেছিল। এটি ছিল দ্বিতীয় দীর্ঘতম মহিলাদের ফাইনাল।

66

প্রথম ভারতীয় যিনি ৫টি বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন-
পিভি সিন্ধু একমাত্র ভারতীয় শাটলার যিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপ ইভেন্টে পাঁচটি পদক জিতেছেন। ২০১৯ সালে সোনা, ২০১২ ও ২০১৮ সালে রুপো, ২০১৩ ও ২০১৪ সালে ব্রোঞ্জ জিতেছিলেন পিভি সিন্ধু। জন্মদিনে 


 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos