কমনওয়েলথ গেমসের বর্ণাঢ্য সমাপ্তি অনুষ্ঠানের সেরা ১০টি ছবি, দেখে নিন এক ঝলকে

২৮ জুলাই হয়েছিল উদ্বোধীন অনুষ্ঠান। ১২ দিন ধরে বিশ্বের বিভিন্ন দেশের ক্রীড়াবিদ একাধিক খেলায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রদর্শন করেছে। অবশেষে ৮ অগাস্ট শেষ হল বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২ (Birminghum Commonwealth Games 2022)। উদ্বোধনের মতই বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হল এবারের গেমসের আসর (Closing Ceremony)। অপেক্ষা আরও ৪ বছরের। ২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজিত হবে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে। সেরা ৮টি ছবিতে দেখে নিন ২০২২ কমনওয়েলথ গেমসের সমাপ্তি অনুষ্ঠান। 
 

Sudip Paul | Published : Aug 9, 2022 5:52 AM IST

110
কমনওয়েলথ গেমসের বর্ণাঢ্য সমাপ্তি অনুষ্ঠানের সেরা ১০টি ছবি, দেখে নিন এক ঝলকে

উদ্বোধনী অনুষ্ঠানের মতই জমকালো সমাপ্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হল কমনওয়েলথ গেমস ২০২২। আতসবাজির রোশনাই থেকে শুরু করে জমজমাট নাচ-গানের অনুষ্ঠান। উৎসবের আবহে শেষ হল এবারের গেমস।

210

 ইংল্যান্ডের বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে কমনওয়েলথ গেমস ২০২২-এর সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশের পতাকাধারীরা তাদের নিজ নিজ দেশের জাতীয় পতাকা নিয়ে সমাপনী অনুষ্ঠানে অংশ নেয়।

310

উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বাহক ছিলেন পিভি সিন্ধু ও মনপ্রীত সিং। আর সমাপ্তি অনুষ্ঠানে দেশের তেরঙা নিয়ে  বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে প্রবেশ করেন টেবিল টেনিস ও বক্সিংয়ে সোনা জয়ী শরথ কমল ও নিখাত জারিন। 

410

সমাপ্তি অনুষ্ঠানে যে আতসবাজির রোশনাইয়ের আয়োজন করা হয়েছি তা এক কথায় চোখ ধাঁধানো। নানা ধরনের আতসবাজিতে যেন শুধু আলেকজান্ডার স্টেডিয়াম নয় রঙন হয়ে ওঠে গোটা বার্মিংহাম।
 

510

কমনওয়েলথ গেমসের সমাপ্তি অনুষ্ঠানে বর্ণার্ঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইংল্যান্ড ততা অন্যান্য দেশের একাধিক নৃত্য শিল্পীরা সকলের মনোরঞ্জন করেন। এছাড়া আয়োজন করা হয় সঙ্গীত অনুষ্ঠানেরও। 

610

সমাপ্তি অনুষ্ঠানে সকলের মন জিতে নেন ভারতের ভাংরা শিল্পীরা। তাদের পারফরম্যান্সের মাদকতা সকলের মন জয় করে নেয়। দেশে-বিদেশের ক্রীড়াবিদ থেকে গোটা আলেকজান্ডার স্টেডিয়াম ভাংরার তালে মেতে ওঠেন।

710

প্রসঙ্গত এবারের গেমসে ভারতীয় দল মোট ৬১ টি পদক পেয়েছে। মোট ২২টি সোনা, ১৬টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ রয়েছে ভারতের ঝুলিতে। পদক তালিকাতে  চতুর্থ স্থানে শেষ করেছে ভারতীয় দল।

810

এবারের কমনওয়েলথে ৬৭ সোনা সহ মোট ১৭৮টি পদক জিতে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ৫৭ টি সোনা সহ ১৭৬টি পদক জিতে দ্বিতীয় স্থানে রয়েছে  ইংল্যান্ড। ২৬টি সোনা সহ ৯২টি পদক জিতে তৃতীয় স্থানে কানাডা, ২২টি সোনা সহ ৬১টি পদক জিতে চতুর্থ স্থানে রয়েছে ভারত। ২০টি সোনা সহ ৪৯টি পদক জিতে পঞ্চম স্থানে রয়েছে নিউজিল্যান্ড।

910

আগামি কমনওয়েলথ গেমস হবে ২০২৬ সালে। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে বসতে চলেছে গেমসের আসর।  ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আয়োজন। মাঝে অপেক্ষা শুধু চার বছরের। 

1010

অনুষ্ঠানের শেষে বিদায় জানানোর পালা। বিশ্বের বিভিন্ন দশের ক্রীড়াবিদরা একে অপরকে বিদায় জানান। একে অপরের সঙ্গে সৌহার্দ্য বিনিময় করেন। বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে উরস্থিত দর্শকরা সকলকে বিদায় জানান হাসি মুখে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos