ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে


কোভিড পরিস্থিতিতে একঘেয়েমি জীবন থেকে মুক্তি পেতে বেড়িয়ে পড়ুন ভুটান ভ্রমণে। রাশি রাশি পেজা তুলো মেঘ ছুঁয়ে যাবে আপনাকে। তবে এখানে তেমন একটা সংক্রমণ ভয় নেই। কারণ ভুটানে দৈনিক আক্রান্ত সংখ্যা ১১-র আশেপাশে। তার সঙ্গে ধারেকাছেও নেই ভারত। তাই সব দিকের খবর নিয়ে সতর্কভাবে চলাফেরা করলে ভুটানের অন্যতম অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবেন কোভিড ছাড়াই। চলুন ঘুরে দেখা যাক মেঘ-পাহাড়ের দেশটা।

Asianet News Bangla | Published : Jun 20, 2021 8:17 AM IST / Updated: Jun 20 2021, 01:48 PM IST

18
ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে

ভুটানে তেমন একটা সংক্রমণ ভয় নেই। কারণ ভুটানে দৈনিক আক্রান্ত সংখ্যা ১১-র আশেপাশে। তার সঙ্গে ধারেকাছেও নেই ভারত। তাই সব দিকের খবর নিয়ে সতর্কভাবে চলাফেরা করলে ভুটানের অন্যতম অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবেন কোভিড ছাড়াই।

28

WHO-র তথ্য অনুযায়ী, ৩ জানুয়ারি ২০২০ থেকে ১৮ জুন ২০২১ অবধি ভুটানে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১,৮৮৯ জন এবং মৃত্যু হয়েছে মাত্র ১ জনের। সুতরাং  ভুটান ভ্রমণের কোভিডের তেমন একটা উদ্বেগের কারণ নেই।
 

38


মূলত ১৪ থেকে ২১ দিনের নিভৃতবাস বা কোয়ারেন্টিনের কড়া নিয়ম মানতেই ভুটানে সামান্য়তম সংক্রমণের সম্ভাবনাও থাকে না বলে মত বিশেষজ্ঞদের। এমনকি বিপুল হারে চলেছে কোভিড টেস্টও। তাই ঘুরতে গেলে মন করবে না কোভিড কোভিড।
 

48


এবার বরং কোভিড ছেড়ে চলুন প্রাণ ভরে নিশ্বাস নেওয়া যাক ভুটানের খোলা আকাশের নীচে। ভুটান সফরে যেতে কোনও পাসপোর্ট প্রয়োজন হয় না।  ফুলসেলিং-এ ঢুকে বিশেষ অনুমতি নিতে লাগে শুধুমাত্র দুটি ছবি এবং ভোটার কার্ড।

58

 ভারতের প্রতিবেশি রাষ্ট্রগুলির মধ্যে পর্যটকদের অন্যতম পছন্দের গন্তব্য ভুটান। পাহাড়ের কোলে অবস্থিত ছোট্ট সুন্দর দেশটিতে ভারতীয় পর্যটকদের আনাগোনা লেগেই থাকে।

68


মূলত দুই নদীতে ঘেরা ভুটান এক ভিন্নস্বাদের পাহাড়ি দেশ। অনুমতি বা ছাড়পত্র মেলা মানেই কেবল মাত্র ঘুরতে পাড়া দুটি জায়গায়, থিম্পু ও পারো।

78

তবে অন্যত্র যেতে হলে লাগে বিশেষ অনুমতি। যারমধ্যে অন্যতম হল চেলেল্লা হা। চেলেল্লা হা-তে   সবসময় বরফ দেখতে পাওয়া যায়। 

88


 সারাবছরই ভুটান ঘুরতে যাওয়ার জন্য মনোরম জায়গা। তবে বিশেষ করে শীতকালে ভারতীয় পারো-থিম্পুর সৌন্দর্য উপভোগ করতে পাড়ি দেন ড্রাগনভূমিতে। অল্পখরচে বিদেশ ভ্রমণের সাধও  পূরণ হয়। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos