এই বর্ষায় প্রকৃতির রোম্যান্সে গা ভাসাতে চান, তবে ডেস্টিনেশন প্ল্যানে অবশ্যই রাখুন এই কয়েকটি স্থান

অনেকেই মনে করেন ঘুরতে যাওয়ার জন্য মনসুন খুব একটা ভালো সময় নয়। তবে কিছু কিছু জায়গা আছে, যার প্রাকৃতিক সৌন্দর্য ধরা পড়ে একমাত্র বর্ষাতেই। আপনিও যদি এই সময় কোনও ট্রিপ প্লান করেন, তাহলে এই ৫ টি জায়গাকে বাদ দেবেন না। চলুন জেনে নেওয়া যাক মনসুনের সেরা ৫ টি ডেস্টিনেশন। 

Jayita Chandra | Published : Jul 16, 2021 10:57 AM IST

15
এই বর্ষায় প্রকৃতির রোম্যান্সে গা ভাসাতে চান, তবে ডেস্টিনেশন প্ল্যানে অবশ্যই রাখুন এই কয়েকটি স্থান

কেরলের মুন্নার
বর্ষায় ঘুরতে যাওয়ার জন্য কেরলের মুন্নার হলো একেবারে আদর্শ জায়গা। গোটা ভারতের কাছে এই জায়গা ‘হানিমুন ডেস্টিনেশনের’ জন্যও খুব বিখ্যাত। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬০০ মিটার উচ্চতায় অবস্থিত এই হিল স্টেশনটি বর্ষার সময় আরও বেশি মোহময়ী হয়ে উঠে। নদী, পাহাড়, চা বাগান, দেউ খেলানো রাস্তা এবং এখানকার আবহাওয়া পর্যটকদের কাছে বিশেষ উপভোগ্য। 

25

মহারাস্টের নোনাভালা
সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২৪ মিটার উচ্চতায় অবস্থিত, সামনে খোলা আকাশ এবং চারপাশে সবুজ গাছে ঘেরা পাহাড় উপভোগ করার সঠিক ঠিকানা হলো নোনাভালা। মনসুনে এর প্রাকৃতিক সৌন্দর্য বহুগুনে বেড়ে যায়। প্রচুর জলপ্রপাত, হ্রদ, পাহাড়, ট্রেকিং এবং কিছু দুঃসাহসিক ক্রীড়ার জন্য বিশেষভাবে জনপ্রিয় এই স্থান। লোনাভালার জনপ্রিয় পর্যটন আকর্ষণগুলি হলো বুশি বাঁধ, কালা গুহা, রাজমাচি দুর্গা, রাইউড হ্রদ। 

35

রাজস্থানের মাউন্ট আবু
মাউন্ট আবুর সৌন্দর্য উপভোগ করার একেবারে সঠিক সময় হলো বর্ষা। মনসুনে এখানকার আবহাওয়া পর্যটকদের খুবই পছন্দের। একাধিক প্রাচীন মন্দির, ফোট, সানসেট পয়েন্ট, অভয়ারণ্য, কুমির উদ্যান আরও কতো কী। সব মিলিয়ে হাতে ৩-৪ দিনের ছুটি থাকলে দেরি না করে বেড়িয়ে পরুন রাজস্থানের মাউন্ট আবুর উদ্দেশে।

45

মেঘালয়ের চেরাপুঞ্জি 
উঁচু পাহাড়, ঝরনা এবং সবুজ প্রকৃতির অপরুপ মেলদন্ধন লক্ষ্য করা যায় চেরাপুঞ্জিতে। বিশ্বের আদ্রতম ও সবচে বৃষ্টিবহুল স্থান হলো চেরাপুঞ্জি। এর প্রাকৃতিক সৌন্দর্যের কারণে পর্যটকরা বার বার ছুটে আসেন। ম্যাকডক ব্রিজ, মসমাই কেভ, টেরনা গ্রাম, উমসিয়াং নদীর মতো একাধিক সুন্দর স্থান রয়েছে চেরাপুঞ্জিতে। তাই রোজকার একঘে জীবন থেকে কিছুটা বিশ্রাম নিতে পাড়ি দিন মেঘালয়ের চেরাপুঞ্জিতে।

55

কর্ণাটকের কুর্গ
কফির জন্য বিখ্যাত কর্ণাটকের এই স্থান হতে পারে আপনার বর্ষার ডেস্টিনেশন। সবুজ পাহাড় এবং জঙ্গলে ঘেরা এই জায়গাটি পর্যটকদের কাছে বিশেষ জনপ্রিয়। শহরের কোলাহল থেকে মুক্তি পেতে আপনার কুর্গ হতে পারে আপনার সেরা বর্ষার ডেস্টিনেশন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos