পাহাড় তো অনেক হল, এবার পুজোয় ট্রিপ প্ল্যানিং-এ তবে থাকুক পাদদেশের জঙ্গলক্যাম্প

জঙ্গল ভালোবাসেন! শীতের ছুটিতে কোথায় যাবেন এখনও  ঠিক করে ওঠা হয়নি! তবে অবশ্যই ঘুরে আসুন চাঁপরামারি অভয়ারণ্যে। এক ঘেয়ে পাহাড় যদি এড়িয়ে যেতে চান, তবে নিঃসন্দেহে ডুয়ার্স হতে পারে ডেস্টিনেশন। 

Jayita Chandra | Published : Sep 7, 2021 9:53 AM IST

19
পাহাড় তো অনেক হল, এবার পুজোয় ট্রিপ প্ল্যানিং-এ তবে থাকুক পাদদেশের জঙ্গলক্যাম্প

এক ঘেয়ে পাহাড় তো অনেক হলো। এবার চলুন ঘুরে আসা যাক চাপরামারি অভয়ারণ্যে। শীতের সকালে জঙ্গলভ্রমণের এক ভিন্ন স্বাদ।

29

এই সময়টা হল এক কথায় পার্ফেক্ট। পর্যটকদের ভিড়ও থাকে বেশি। তবে খুব একটা পকেটে টান পড়ে না। বড় গ্রুপ করে গেলে মাথা পিছু ১০ হাজারেই ঘুরে আসা সম্ভব।

39

দেখা মিলবে জঙ্গলের জন্তু জানোয়ারদের সঙ্গে। ফোটোগ্রাফির জন্যও অনেকে এই সময়টাকেই বেছে নিয়ে থাকেন। এই মরসুমে ডুয়ার্স ভ্রমণ বেশ ভালো লাগে।

49

কিভাবে যাবেন: চাপরামারি যাওয়ার নিকটবর্তী রেলস্টেশন নিউ জলপাইগুড়ি এবং নিউ মাল স্টেশন। শিয়ালদহ থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নিকটবর্তী বাস টার্মিনাস তেনজিং নোরগে আর নিকটবর্তী বিমানবন্দর বাগডোগরা।

59

পড়ন্ত বেলায় আদিবাসী নাচ অভিজ্ঞতা। চাপরামারি ওয়াচ টাওয়ার থেকে প্রকৃতিকে অনুভব করবেন।(১৬জুন থেকে ১৫ সেপ্টেম্বর ব্যতীত)। বৃহস্পতিবার অরণ্য বন্ধ থাকে।

69

চাপরামারি অভয়ারণ্য ভ্রমনের ডে ভিজিটে পাস মিলবে বনবিভাগের ইন্টারপ্রিটেশন সেন্টার লাটাগুড়ি থেকে। আগে থেকে করিয়ে রাখাই ভালো।

79

লাটাগুড়ি থেকে ৫০০ ও ৭০০ টাকায় মারুতি  ও জিপ ভাড়া পাওয়া যায়। সেখান থেকেই ঠিক করে নেওয়া যায় জঙ্গল সাফারি। সঙ্গে লাগে গাইড।

89

অভয়ারণ্যে থাকার জন্য যোগাযোগ d.f.o. বৈকুন্ঠপুর ডিভিশন, হসপিটাল মোড়, শিলিগুড়ি। ফোন নাম্বার (0353 )24 36 436

99

ফলে এই সুন্দর জায়গাকে এবার পুজোর তালিকাতে রাখা যেতেই পারে। তাই দেরি না করে চটজলদি পরিকল্পনা করে ফেলুন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos