Winter Trip- শীতের আমেজের দার্জিলিং সফর, সস্তায় কীভাবে ঘুরে আসবেন রইল বিস্তারিত তথ্য

শীতের পাহাড় দর্শণ মানেি দার্জিলিং। এক অনবদ্য সুন্দর শোভা, এক কথায় বলতে গেলে, কম খরচে ভ্রমণের ঠিকানা। আর বিশেষ করে বড়দিনে এর শোভা হয়ে ওঠে দ্বিগুণ। আর এই সময় যেতে হলে পরিকল্পনা করে ফেলতে হবে এখন থেকেই। কারণ টিকিট ইতিমধ্যেই বেরিয়ে গিয়েছে। তাই একনজরে জেনে নিন সব থেকে কম খরচে কীভাবে ভ্রমণ পরিকল্পনা করবেন। 

Jayita Chandra | Published : Nov 15, 2021 11:11 AM IST

19
Winter Trip- শীতের আমেজের দার্জিলিং সফর, সস্তায় কীভাবে ঘুরে আসবেন রইল বিস্তারিত তথ্য

দার্জিলিং ভ্রমণ সকলেরই কাছে খুব কাছের বিষয়। যে যায়নি তাঁর কাছে যেমন তা স্বপ্নের পাহাড়, ঠিক তেমনই যাঁরা গিয়েছেন, তাঁরা নেশায় ছুঁটে চলেন বহুবার। এমনই এক সৌন্দর্যে মোড়া রূপকথার শহর দার্জিলিং। সেখানে কি আদেও সম্ভব ৭০০০ টাকায় ভ্রমণ!

29

লকডাউনের পর সকলেরই পকেটে টান। তার ওপর সদ্য গিয়েছে পুজো। এই সময় যদি আবার ভ্রমণের কথা মাথায় আসে, তবে তো কথাই নেই। তা বলে কি গরমের ছুটির মত শীতের ছুটিও নষ্ট হবে! 

39

না, এবার একটু অন্যভাবে ঘুরে দেখুন দার্জিলিং। হাতে মাত্র কয়েকটা টাকা রাখলেই যথেষ্ট। খুলে গিয়েছে ট্রেনের টিকিট বুকিং। টিকিটের মূল্যও কম। তাই আগে যাওয়া ও ফেরার টিকিটটা করে ফেলুন।

49

খরচ কতঃ সব মিলিয়ে এই স্থান ঘুরতে খরচ হতে পারে মাথাপিছু ৬৫০০-৭৫০০ টাকা। এই জায়গা থেকে শীতের এক অন্যরকম আমেজ নেওয়া যেতেই পারে। ফলে যদি স্বল্প দিনের পরিকল্পনা থেকে থাকে, তবে ঘুরেই আসা যায় এই জায়গা থেকে।

59

এতে যাতায়াত মিলিয়ে ৫০০ টাকা পড়বে খবর। শিলিগুড়ি থেকে দার্জিলিং ও দার্জিলিং থেকে শিলিগুড়ি ওঠা নামার জন্য মোট ৭০০ টাকা। তবে বর্তমানে গাড়িতে বেশি সংখ্যক যাত্রী নেওয়া হচ্ছে না, তাই সামান্য কম বেশি হতে পারে এই ভাড়া। 

69

তবে এবার আর তালিকাতে রাখবেন না রাজকিয় হোটেল। হোমস্টে বেছে নিতে পারেন। সেখানে প্রতিদিন মাথাপিছু খরচ পড়বে ১০০০ থেকে ১৫০০ টাকা।  যদি তিন রাত থাকা যায় তবে হোটেল বাবদ খরচ যাবে ৩০০০ টাকা। যাতায়াত নিয়ে ১২০০ টাকা। 

79

এবার আসা যাক খাবারের খরচে। মাথা পিছু প্রতিদিন ৫৫০ টাকাই যথেষ্ট দার্জিলিং-এ মিল পাওয়ার জন্য়। তিন দিন থাকলে খরচ দাঁড়ায় মোটের ওপর ১৭০০ টাকা। এরপর হাতে থাকা ৮০০ টাকায়, লোকাল গাড়িতে করে ঘুড়ে দেখুন চারিপাশ। বিভিন্ন স্পট।

89

বরফের দেখাঃ পাহাড়ি অঞ্চলে গিয়ে বরফ হয়তো অধিকাংশেরই দেখা। কিন্তু দশ বছর ধরে বরফ পড়েনি যে শহরে সেখানেই আবারও বরফের দেখা মিলেছিল ২০১৯-এর শুরুতে। সেই আমেজে গা ভাসাতেই এবার শীতে পৌঁছে যাওয়াই যায় দার্জিলিং।

99

এছাড়াও গ্লেনারিজে উপচে পড়া ভিড়, বড়দিনে সেখানের কেকের সন্ধানে হাজির পর্যটকরা। পাশাপাশি হিটারের সামনে বসে খোলা আকাশের নীচে দার্জিলিং চায়ে চুমুকের আনন্দ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos