'আমেরিকানদের প্রয়োজন নেই করোনা প্রতিষেধক', জানিয়ে দিলেন মার্কিন বিশেষজ্ঞ

গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তখন একদমই অন্য পথে হাঁটলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রমতক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নাগরিকদের জন্য আগামী দিনে করোনাভাইরাসের প্রতিষেধকের কোনও প্রয়োজন নেই। কারণ এই প্রতিষেধক মার্কিন নাগরিকদের জন্য বাধ্যাতামূলক করা হবে না। তবে রাজ্যগুলি প্রয়োজনীয়তা অনুসারে কিছু নির্দিষ্ট জন গোষ্ঠীর মানুষের জন্য এই করোনা প্রতিষেধক বাধ্যতামূলক করতে পারে। বর্তমানে করোনা বিশ্বের ক্রম তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষ স্থানে। আক্রান্ত ও মৃতের সংখ্যা দুটিতেই শীর্ষ স্থান দখল করে রেখেছে। 

Asianet News Bangla | Published : Aug 20, 2020 11:15 AM IST

110
'আমেরিকানদের প্রয়োজন নেই করোনা প্রতিষেধক', জানিয়ে দিলেন মার্কিন বিশেষজ্ঞ

মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ চিকিৎসক অ্যান্টনি ফৌসি বলছেন অদূর ভবিষ্যতে মার্কিন নাগরিকদের তেমনভাবে প্রয়োজন হবে না করোনাভাইরাসের প্রতিষেধক। তাই এই করোনা টিকা বাধ্যতামূলক করা হবে না দেশটির নাগরিকদের জন্য। চাইলে রাজ্যগুলি তা কার্যকর করতে পারে। 
 

210

অ্যান্টনি ফৌসি বলেছেন, প্রয়োজমে স্বাস্থ্যকর্মীদের মত জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তি বা মহিলাদের ক্ষেত্রে এই করোনা প্রতিষেধক বাধ্যতামূলক করা যেতে পারে। কিন্তু সাধারণ নাগরিকদের জন্য তার প্রয়োজন নেই। 
 

310

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে তিনি আরও বলেন জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটগুলিতে রোগীদের চিকিৎকসা করার আগেই স্বাস্থ্য কর্মীদের রীতিমত নিরাপত্তা দেওয়া জরুরি। 
 

410

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা প্রতিষেধককে বাধ্যতামূলক করা অসম্ভব কারণ ওই দেশে প্রতিষেধক বিরোধী মনোভাব ইতিমধ্যেই তৈরি হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারও বিকেন্দ্রীকরণ নীতিতে বিশ্বাস করে। তাই কোনও কিছুই চাপিয়ে দেওয়া সম্ভব নয়। 

510

তবে রাজ্যগুলি নির্দিষ্ট গোষ্ঠী তৈরি করে টিকাকরণ প্রক্রিয়ায় জোর দিতেই পারে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত শিশুদের ক্ষেত্রে কয়েকটি প্রতিষেধক বাধ্যতামূলক রয়েছে। হামের টিকা এই দেশে বাধ্যতামূলক। চিকিৎকসা সংক্রান্ত বিধিনিষেধ ও ধর্মীয় কারণ ছাড়া এই টিকা প্রায় সকলকেই দেওয়া হয়। 

610

মার্কিন যুক্তরাষ্ট্রই করোনা প্রতিষেধক বাধ্যতামূলক করা হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ ফৌসি বলেছেন করোনা প্রতিষেধক প্রয়োগের ওপর কারও ওপর জোর করা হবে না। 
 

710

রাশিয়া, জার্মানি এমনকি চিনও করোনা প্রতিষেধকের দিকে তাকিয়ে বসে রয়েছে। রাশিয়া ও চিন করোনা প্রতিষেধক তৈরির বিষয়ে অনেকটা পথ এগিয়েও গেছে। 
 

810

 অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আগেই বলেছিলেন করোনা টিকা সেই দেশে বাধ্যতামূলক করা হবে। চিকিৎকসা সংক্রান্ত বিধিনিষেধ থাকলে তা খতিয়ে দেখা হবে। 

910

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিশ্বজুড়ে একাধিক সংস্থা ১০০টিরও বেশি প্রতিষেধক বিকাশের চেষ্টা করে যাচ্ছে।  চিন আর ব্রিটেনের প্রতিষেধক হিউম্যান ট্রায়ালেও অনেক দূর সফল হয়েছে বলে দাবি করা হয়েছে। 
 

1010

প্রতিষেধক তৈরির কাজ চলছে ভারতেও। তৃতীয় পর্বে হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos