চিনকে কোনঠাসা করতে ভারতকে বড় প্রস্তাব দিল জাপান, আগামী সপ্তাহেই ত্রিপাক্ষিক বৈঠক

বেজিংয়ের আগ্রাসী রাজনৈতিক ও সামরিক পদক্ষেপের শিকার হয়েছে তিনটি দেশই। টিনের সবচেয়ে বড় সুবিধা এখনও তিন দেশ বহু ক্ষেত্রেই সাপ্লাই চেইন বা সরবরাহ শৃঙ্খলার বিষয়ে চিনের উপর নির্ভরশীল। এই অতি চিন-নির্ভরতা কাটাতে এশিয়-প্রশান্তমহাসাগরী এলাকায় বিকল্প ত্রিপাক্ষিক সাপ্লাই চেইন চালু করার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এই তিন পক্ষ হল ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া।

 

amartya lahiri | Published : Aug 19, 2020 5:47 PM IST / Updated: Aug 23 2020, 09:10 AM IST

17
চিনকে কোনঠাসা করতে ভারতকে বড় প্রস্তাব দিল জাপান, আগামী সপ্তাহেই ত্রিপাক্ষিক বৈঠক

জানা গিয়েছে এই প্রস্তাবটি প্রথম এসেছে জাপানের তরফ থেকে। জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রক ভারতকে জানায় টোকিও নভেম্বরের মধ্যেই এই বিকল্প সরবরাহ চেইন চালু করতে চায়।

 

27

এই সরবরাহ শৃঙ্খলাকে বলা হচ্ছে, সাপ্লাই চেইন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ বা এসসিআরআই। আগামী সপ্তাহেই তিন দেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রীরা এই বিষয়ে প্রথম ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হতে পারেন।

 

37

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের আগ্রাসী পদক্ষেপের প্রেক্ষিতে, জাপানের এই প্রস্তাব যথেষ্ট গুরুত্ব সহকারে বিবেচনা করছে নরেন্দ্র মোদী সরকার, এমনটাই জানা গিয়েছে। এর আগে এই ধরণের চিন-বিরোধী জোটের প্রস্তাবে রাজি হয়নি নয়াদিল্লি।

 

47

কিন্তু ভারত এখন বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলার অংশ হয়ে উঠতে চাইছে। প্রধানমন্ত্রী মোদির স্বাধীনতা দিবসের ভাষণেও এই বিষয়টি উল্লেখ করেছিলেন। ভারত-জাপান-অস্ট্রেলিয়ার সমঝোতা দিয়ে শুরু করে পরে এই শৃঙ্খলায় আসিয়ান দেশগুলিকেও জুড়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

 

57

জাপানি প্রস্তাবে একইসঙ্গে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকা একটি 'অর্থনৈতিক শক্তিঘর'এ পরিণত হতে পারে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে অংশীদার দেশগুলির মধ্যে পারস্পরিক পরিপূরক সম্পর্ক গড়ে উঠলে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগও বেশি টানা যাবে।

 

67

কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর থেকে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানি সংস্থাগুলিকে চিন থেকে দেশে ফিরিয়ে আনতে ইতিমধ্যে ২ বিলিয়ন ডলারের একটি তহবিল চালু করেছেন।

 

77

অন্যদিকে ক্রমবর্ধমান নিরাপত্তা এবং স্বচ্ছতার উদ্বেগের মধ্যে অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র রেয়ার আর্থ মেটিরিয়াল-এর বিষয়ে একটি 'চিন মুক্ত' সরবরাহ চেন তৈরির জন্য ইতিমধ্যেই একটি চুক্তি করেছে। সব মিলিয়ে কোনঠাসা হচ্ছে বেজিং।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos