টিকটক নিষিদ্ধ করেও রাগ কমল না ট্রাম্পের, এবার চিনকে শায়েস্তা করতে কোপানলে আলিবাবা

টিকটকের পর যুক্তরাষ্ট্রে এবার চিনা ই-কমার্স কোম্পানি আলিবাবা নিষিদ্ধ করা হতে পারে। এমন ইজ্ঞিত দিলেন  স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় আলিবাবার মতো আরো বেশ কয়েকটি চিনা কোম্পানিকে নিষিদ্ধ করা হতে পারে বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

Ashish Gupta | Published : Aug 17, 2020 6:34 AM IST

17
টিকটক নিষিদ্ধ করেও রাগ কমল না ট্রাম্পের, এবার চিনকে শায়েস্তা করতে কোপানলে আলিবাবা

ভারতের মতো আমেরিকাতেও কয়েকদিন আগেই চিনা অ‍্যাপ টিকটক ব‍্যান করা হয়েছে। চিনকে চাপে রাখতে এবার আরো বড়সড় পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

 

27

টিকটকের পর এবার সম্ভবত ট্রাম্পের কোপানলে পড়তে যাচ্ছে আলিবাবা। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমনই ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

37

এক সংবাদিক সম্মেলনে ট্রাম্পকে  প্রশ্ন করা হয় তিনি কি আরো চিনা কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন? যেমন—ই-কমার্স জায়ান্ট আলিবাবা? জবাবে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, অন্যদের ব্যাপারেও আমরা খতিয়ে দেখছি কী করা যায়।’

47

ট্রাম্প গত শুক্রবারই টিকটকের চিনা মালিক বাইটড্যান্সকে নির্দেশ দিয়েছেন, ৯০, দিনের মধ্যেই টিকটকের ইউএস অপারেশনগুলি হস্তান্তর করতে। ব‍্যক্তিগত তথ‍্য সংরক্ষণের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।
 

57

ক্ষমতায় আসার পর থেকেই চিনের সঙ্গে বাণিজ্য যুদ্ধে লিপ্ত হয়েছেন ট্রাম্প। চিনের বিরুদ্ধে একের পর এক হুঁশিয়ারি চালানোর সঙ্গে সঙ্গে ব্যবস্থাও নিচ্ছেন। চিনা কম্পানিগুলোর ওপর চাপ তৈরি করছেন যুক্তরাষ্ট্র থেকে ব্যবসা গুটিয়ে নিতে। 

67

বিশ্বের সবচেয়ে বড় টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গেও আমেরিকান কম্পানিগুলোর বেচাকেনা নিষিদ্ধ করেছেন ট্রাম্প। 

 

77

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে চিনের ওপর আরো চাপ প্রয়োগ করবেন ট্রাম্প। ফলে আলিবাবাসহ অনেক চিনা সংস্থাই তাঁর টার্গেট হতে পারে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos