গ্যারাজ থেকে আজ মহাকাশে - জেফ বেজোসের উত্থান বড়ই চমকপ্রদ, দেখুন ছবিতে ছবিতে

মঙ্গলবার, মহাকাশে যাত্রা করছেন অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা, ধনকুবের জেফ বেজোস। তাঁর নিজেরই সংস্থা 'ব্লু অরিজিন'এর তৈরি 'নিউ শেপার্ড' রকেটে করে মহাকাশে উড়ে গিয়ে, ওজন শূন্যতা অনুভব করে আবার পৃথিবীর বুকে ফিরে আসবেন তিনি। অথচ বাড়ির গ্যারেজে বসে একটি স্টার্টআপ সংস্থা হিসাবে অ্যামাজনের প্রতিষ্ঠা করেছিলেন তিনি। গ্যারেজ থেকে মহাকাশ - এই বিশেষ দিনে জেনে নেওয়া যাক তাঁর এই চমকপ্রদ উত্থানের কাহিনী -

amartya lahiri | Published : Jul 20, 2021 9:29 AM IST

110
গ্যারাজ থেকে আজ মহাকাশে - জেফ বেজোসের উত্থান বড়ই চমকপ্রদ, দেখুন ছবিতে ছবিতে

একেবারে নিচ থেকে শুরু

১৯৬৪ সালের ১২ জানুয়ারি নিউ মেক্সিকোর আলবুকার্ক নামে এক ছোট শহরে জন্মগ্রহণ করেছিলেন জেফ্রি প্রেস্টন জর্জেনসেন। বাবা ছিলেন টেড জর্জেনসেন, মা  জ্যাকলিন গিস। পরে তাঁর বাবা-মা'র বিবাহ বিচ্ছেদ হয় এবং তাঁর মায়ের দ্বিতীয় স্বামী মিগুয়েল বেজোস তাঁকে দত্তক নিয়েছিলেন।

 

210

পড়াশোনায় উজ্জ্বল

১৯৮৬ সালে, জেফ বেজোস ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার বিজ্ঞান বিষয়ে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছিলেন।

 

310

কোরিয়ারের শুরু

১৯৯০ সালে, বেজোস বিনিয়োগ ব্যাঙ্ক ডিই শ অ্যান্ড কোম্পানি-তে কাজে যোগ দিয়েছিলেন। অল্প সময়ের মধ্য়েই তিনি সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনোনিত হয়েছিলেন। তিনিই ছিলেন সংস্থার কনিষ্ঠতম ভাইস প্রেসিডেন্ট ।

410

বিবাহ

আর এই ডিই শ অ্যান্ড কোম্পানি-তেই তাঁর সঙ্গে আলাপ হয়েছিল তাঁর স্ত্রী ম্যাককেঞ্জি টটল-এর। ১৯৯৩ সালে তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। বর্তমানে অবস্য তাঁদের বিচ্ছেদ হয়ে গিয়েছে।

 

510

গ্যারেজ উদ্ভাবক

অল্প বয়স থেকেই নিজেকে 'গ্যারেজ উদ্ভাবক' বলে পরিচয় দিতে ভালবাসতেন বেজোস। ১৯৯৪ সালে ডিই শ-এর নিরাপদ চাকরি ছেড়ে তিনি পাড়ি দেন সিয়াটেলে। গ্যারেজ থেকে শুরু করেন একটি ভার্চুয়াল বইয়ের দোকান।

610

অ্যামাজন ডটকম

বাবা-মা'এর কাছ থেকে ৩ লক্ষ ডলার ধার নিয়ে শুরু করেছিলেন অ্যামাজন ডটকম। ১৯৯৫ সালে অ্যামাজন ডটকম প্রথম বই বিক্রি করেছিল এবং দ্রুত প্রসারিত হতে শুরু করে। আর তারপর আস্তে আস্তে বই থেকে শুরু করে হরেক জিনিসের অনলাইন বিপণি হিসাবে আত্মপ্রকাশ করে এই সংস্থা।

710

ব্লু অরিজিন

২০০০ সালেই জেফ বেজোস রকেট স্টার্টআপ সংস্থা ব্লু অরিজিন স্থাপন করেছিলেন। ২০১২ সাল থেকে ব্লু অরিজিন তাদের তৈরি নিউ শেপার্ড রকেটের ফ্লাইট পরীক্ষা শুরু করেছিল।

810

একটি যুগের সমাপ্তি

২০২১ সালের ৫ জুলাই অ্যামাজনের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা বা সিইও-র পদ থেকে সরে দাঁড়ান জেফ বেজোস। তবে এখনও তিনি সংস্থার কার্যনির্বাহি চেয়ারম্যান পদে রয়েছেন। 

910

আরেক যুগের শুরু

২০২১ সালের ২০ জুলাই তিনি নিদের সংস্থার তৈরি রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবেন। তাঁর সঙ্গী হচ্ছেন তাঁর ভাই মার্ক এবং পকেটের পয়সা খরচ করে সুযোগ পাওয়া 'মহাকাশ পর্যটক' অলিভার ডিমেন। এই যাত্রা থেকে পৃথিবীতে মহাকাশ পর্যটন ব্যবসার সূচনা হতে চলেছে, এমনটাই মনে করা হচ্ছে।

1010

বিশ্বের ধনিতম

অ্যামাজন সংস্থা সিইও পদ থেকে সরে যাওয়ার সময় তাঁর মূল্য ছিল ২০৬ বিলিয়ন ডলারেরও বেশি। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক এবং ফোর্বস, দুই সংস্থার বিচারেই জেফ বেজোসই বর্তমানে পৃথিবীর ধনিতম ব্যক্তি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos