নয়া আতঙ্কের নাম নোরোভাইরাস, করোনা-মাঙ্কি বি-র সঙ্গেই এবার 'ভমিটিং বাগ'এর প্রাদুর্ভাব

গত দেড় বছর ধরে চলছে করোনাভাইরাসজনিত মহামারি। তারপর মাথাচাড়া দিয়েছে মাঙ্কি বি ভাইরাস। আর অতি সম্প্রতি ইংল্যান্ড জুড়ে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে নোরোভাইরাস সংক্রমণের ঘটনা, এমনটাই জানিয়েছে ইংল্য়ান্ডের জনস্বাস্থ্য বিভাগ। নোরোভাইরাস, ভমিটিং বাগ নামেও পরিচিত। করোনা এবং মাঙ্কি বি-র মতো এই ভাইরাসটিও অতি সংক্রামক। জেনে নেওয়া যাক, ভাইরাসটি সম্পর্কে প্রয়োজনীয় সব তথ্য -

 

amartya lahiri | Published : Jul 19, 2021 12:01 PM IST

17
নয়া আতঙ্কের নাম নোরোভাইরাস, করোনা-মাঙ্কি বি-র সঙ্গেই এবার 'ভমিটিং বাগ'এর প্রাদুর্ভাব

নোরোভাইরাস কী ?

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি (CDC) এর মতে নোরোভাইরাস (Norovirus) একটি অতি সংক্রামক ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্রে খাদ্যজনিত সমস্ত অসুস্থতার অর্ধেকেরও বেশি হয় নোরোভাইরাস সংক্রমণের কারণে। নোরোভাইরাস-এর সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বা করোনাভাইরাস - কোনওটিরই সম্পর্ক নেই।

27

এর উপসর্গগুলি কী কী?

নোরোভাইরাস সংক্রমণের সাধারণত ১২ থেকে ৪৮ ঘন্টা পর থেকেই তীব্র গ্যাস্ট্রোএন্টারটাইটিস-এর লক্ষণ দেখা যায়। এই উপসর্গগুলি প্রায় এক থেকে তিন দিন অবধি স্থায়ী হয়। এছাড়া, ডায়রিয়া, পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমি, জ্বর, মাথা ব্যথা এবং শরীরে ব্যথাও এই ভাইরাল সংক্রমণের উপসর্গ। তবে অনেক ক্ষেত্রে সংক্রমিত ব্যক্তি উপসর্গহীনও হতে পারেন।

37

কতটা বিপজ্জনক এই ভাইরাস?

সংক্রামিত ব্যক্তিদের মল এবং বমিতে উপস্থিত থাকে নোরোভাইরাস। দুর্ঘটনাক্রমে যদি সেই মল বা বমির ক্ষুদ্রাদিক্ষুদ্র পরিমাণ অংশও কারোর মুখে চলে গেলেই তিনি সংক্রমিত হবেন। না ধোয়া খাবার, দূষিত জলে বা দূষিত পৃষ্ঠে এই ভাইরাস পাওয়া যায়। সংক্রমিত ব্যক্তিদের মল বা বমির মধ্যে কোটি কোটি নোরোভাইরাস কণা থাকতে পারে। তার অল্প পরিমাণই অপর কাউকে সংক্রামিত করার জন্য যথেষ্ট।

47

কীভাবে ছড়ায় নোরোভাইরাস?

আগেই বলা হয়েছে দূষিত খাদ্য বা পানীয়ের থেকে ছড়াতে পারে নোরোভাইরাস। দূষিত জলে বেড়ে ওঠা শাক-সবজি না ধুয়ে খেলে, নোরোভাইরাস-এ দূষিত এমন কোনও বস্তু বা পৃষ্ঠকে স্পর্শ করে হাত না ধুয়েই মুখ স্পর্শ করলে, নোরোভাইরাস সংক্রামিত ব্যক্তির সঙ্গে  সরাসরি যোগাযোগ (একসঙ্গে খাওয়া, একই বাসনে খাওয়া), কোনও অপরিষ্কার কূপ থেকে দূষিত জল পান করলে, সঠিকভাবে পরিষ্কার না করা পুলে সাঁতার কাটলে নোরোভাইরাস সংক্রমণের আশঙ্কা তৈরি হয়।

57

কেউ যে নোরোভাইরাস সংক্রামিত, তা কীভাবে জানা যায়?

একজন চিকিত্সকের পক্ষে কোনও ব্যক্তির উপসর্গ দেখেই প্রাথমিকভাবে বলা সম্ভব যে তিনি নোরোভাইরাস আক্রান্ত কিনা। আর নিশ্চিত হতে গেলে করতে হবে ওই ব্যক্তির মলের পরীক্ষা, সংক্রামিত ব্যক্তির মলে নোরোভাইরাস থাকবেই থাকবে।

 

 

67

এই সংক্রমণ কি নিরাময়যোগ্য?

বেশিরভাগ সংক্রামিত ব্যক্তি কোনওরকম চিকিত্সা সহায়তা ছাড়াই নোরোভাইরাস সংক্রমণ থেকে সেরে ওঠেন। তবে বৃদ্ধ-বৃদ্ধা এবং ছোট শিশু এবং যাদের অন্যান্য সহ-অুসস্থতা রয়েছে. তাদের ক্ষেত্রে ভয়ানক মাত্রায় ডিহাইড্রেশনের হওয়ার সম্ভাবনা থাকে। তাই তাদের চিকিত্সা সহায়তা, এমনকি হাসপাতালে ভর্তি করতে হতেও পারে।

77

এই রোগ নিরাময়ে কত সময় লাগে?

নোরোভাইরাস সংক্রমণের উপসর্গগুলি সাধারণত এক থেকে তিন দিন অবধি থাকে। তবে লক্ষণ না থাকলেও ভাইরাস কিন্তু শরীরে দীর্ঘদিন থেকে যেতে পারে। ডাক্তাররা  জানিয়েছেন, কয়েক সপ্তাহ ধরে এঁদের মলে ভাইরাসের উপস্থিতি দেখা যেতে পারে। করোনার মতো নোরোভাইরাসেরও বিভিন্ন রুপভেদ রয়েছে। তাই, কেউ এই ভাইরাসে বহুবার অসুস্থ হতে পারেন। তবে কয়েকজনের মধ্যেনোরোভাইরাস প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়। কিন্তু, সেই অনাক্রম্যতার সুরক্ষা কত দিন স্থায়ী হয়, তা এখনও জানা যাপরিষ্কার নয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos