ট্রাম্পের কটাক্ষ কী এখনও ভুলতে পারেননি জলবায়ু আন্দোলনকারী গ্রেটা, তাই কী এই কড়া বার্তা

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে নয়া মোড়। এবার জলবায়ু আন্দলোনকারী গ্রেটা থুনবার্গ মার্কিন ভোটাদের কাছে সরাসরি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডনকে বেছে নেওয়ার জন্য। পাশাপাশি তিনি জানিয়েছেন তিনি কোনও রাজনীতি করেন না। কিন্তু জলবায়ু  নিয়ে বিশ্বে যে আন্দোলন চলছে তাতে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন আগামী দিনে একটি বিশেষ ভূমিকা গ্রহণ করতে পারে। আর সেই কারণে পরিবেশ নিয়ে যেসব মানুষ সচতেন তাঁদের কাছে রাষ্ট্রপতি হিসেবে জো বিডনকে বেছে নেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। 

Asianet News Bangla | Published : Oct 11, 2020 6:05 AM IST / Updated: Oct 11 2020, 11:55 AM IST

18
ট্রাম্পের কটাক্ষ কী এখনও ভুলতে পারেননি জলবায়ু আন্দোলনকারী গ্রেটা, তাই কী এই কড়া বার্তা

শনিবার সুইডেনের পরিবেশ কর্মী তথা জলবায়ু পরিবর্তন রুখতে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ মার্কিন রাষ্ট্রপতি হিসেবে জো বিডনকে বেছে নেওয়ার আহ্বান জানিয়েছেন। 
 

28

একই সঙ্গে তিনি বলেছেন ভবিষ্যতের জলবায়ু আন্দোলনের জন্য মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি তিনি জানিয়েছেন তিনি কোনও রাজনীতির সঙ্গে জড়িত থাকতে রাজি নন। 
 

38

জলবায়ু আন্দোলনের দৃষ্টিকোন থেকে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। তাই জলবায়ু সম্পর্কে সচেতন মার্কিন নাগরিকদের  জো বিডনকে বেছে নেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। 
 

48

গ্রেটা থুনবার্গ আরও বলেছেন, তিনি বলতে চেয়েছেন বিডনকে ভোট দেওয়ার জন্য সকলে সংগঠিত হন। বেশ কিছু কথা উজ্ঝ রেখেছেন তিনি। আর তারপরই জঘন্য শব্দটি প্রয়োগ করেছেন। 

58

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ট ট্রাম্প গ্রেটা থুনবার্গ আর তাঁর আন্দোলনকে রীতিমত খারিজ করে দিয়েছিলেন।  তিনি একাধিকবার গ্রেটাকে কটাক্ষ করেন। 

68

রাষ্ট্রপতি নির্বাচনে জো বিডনের পাশে দাঁড়িয়ে তাই ১৭ বছরের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা ট্রাম্পের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছেন। কারণ ট্রাম্প তাঁকে বলেছিলেন নিজের রাগকে নিয়ন্ত্রণ করে বন্ধুর সঙ্গে পুরনো সিনেমা দেখতে যেতে। 

78

অন্যদিকে বিডন  গ্রেটার পাশে দাঁড়িয়েছেন। জলবায়ু পরিবর্তেনর বিরুদ্ধে লড়াই তাঁর সঙ্গে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। 

88

  সায়েন্টিফিক ম্যাগাজিনও ভেঙেফেলেছে তাদের ২০০ বছরের ঐতিহ্য। ম্যাগাজিনের তরফ থেকে বিজ্ঞানকে রক্ষার উদ্দেশ্যে জো বিডনকে ভোট দেওয়ার আবেদন জানান হয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos