এ এক অন্য স্বাধীনতার স্বাদ, কোভিডের ভয় ভুলে মেতে উঠল মার্কিনিরা - দেখুন ছবিতে ছবিতে

এ যেন এক অন্য স্বাধীনতার স্বাদ। ৪ জুলাই ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ২৪৫-তম প্রতিষ্ঠা দিবস বা স্বাধীনতা দিবস। গৃহযুদ্ধের অবসানে, বিশ্বের প্রথম গণতান্ত্রিক দেশ হিসাবে জন্ম হয়েছিল আমেরিকার। ২০২০ সালে কোভিড মহামারির কারণে সেভাবে দিনটি উদযাপন করতে পারেননি আমেরিকানরা। কিনতু, এই বছর সেই কোভিড পরাধীনতার হাত থেকে মুক্তি মিলেছে। টিকাকরণের দৌলতে সারা দেশেই প্রায় কোভিড-জনিত বিঝিনিষেধ তুলে নেওয়া হয়েছে। তাই দেখা গেল বাড়তি উচ্ছ্বলতা। নিউইয়র্ক, ওয়াশিংটন, নিউ জার্সি-সহ গোটা দেশেই আয়োজন করা হয়েছিল প্রতিষ্ঠা দিবসের কুচকাওয়াজ, নাচগান, দর্শনীয় আতশবাজির প্রদর্শনী ইত্যাদি। আর সারা দিন ধরে সেইসব আনন্দানুষ্ঠানে মেতে যেন কোভিড-মুক্তি উদযাপন করলেন মার্কিনিরা -

 

Asianet News Bangla | Published : Jul 5, 2021 10:16 AM IST

115
এ এক অন্য স্বাধীনতার স্বাদ, কোভিডের ভয় ভুলে মেতে উঠল মার্কিনিরা - দেখুন ছবিতে ছবিতে

মিশিগানের ব্রাইটনে মার্কিনি জাতীয় পতাকার রঙের পোষাকে সজ্জিত শিশুরা তৈরি স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নেওয়ার জন্য।

 

215

স্বাধীনতা দিবস উদযাপনের কুচকাওয়াজে একটি ট্রাকে দেখা গেল কোভিড-১৯ যোদ্ধাদের উদ্দেশ্যে ধন্যবাদ বার্তাও।

 

315

পেনসিলভেনিয়ার পটসটাউনে মার্কিন স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ মাতিয়ে দেন এই নৃত্যশিল্পীরা।

415

কুচকাওয়াজের অন্যতম আকর্ষণ ছিল এই ব্যান্ড।

515

আর এই কুচকাওয়াজ দেখতে শিশুদের নিয়ে রাস্তা নেমে এসেছিলেন বহু মানুষ।

 

615

কোভিডের জন্য এক বথর ধরে গৃহবন্দি থাকার পর এই স্বাধীনতা দিবসে আমেরিকায় দেখা গিয়েছে চরম উন্মাদনা। এই যুবতীদের উচ্ছ্বাসেই তা ধরা পড়েছে।

715

কোভিড বিধিনিষেধ কমেছে নিউ ইয়র্ক সিটির বিখ্যাত সৈকত, কোনি আইল্যান্ড বিচেও। নিউইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, ৪ জুলাই সেখানে প্রায় ১০ লক্ষ মানুষের আগমন ঘটেছে। তবে এঁরা সকলেই ভ্যাকসিন পেয়েছেন।

815

নিউ ইয়র্ক সিটির বিখ্যাত 'থান্ডারবোল্ট রোলারকোস্টার'-এ চড়ার জন্যও ভিড় কম ছিল না। 

915

ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের বাইরেই আনন্দে নাচছেন এই মহিলারা। হোয়াইট হাউজের অন্দরে রাষ্ট্রপতি জো বাইডেন এবং ফার্স্ট লেডি ডা. জিল বাইডেন জরুরী কর্মী এবং সামরিক পরিবার এবং সমাজের অন্যান্য অংশ থেকে প্রায় এক হাজার অতিথিকে নৈশভোজের আমন্ত্রণ জানান।

1015

টেনেসির সুইটওয়াটারে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে স্ট্রিট ডান্স।

 

 

1115

রাত নামতেই শুরু হয় দেশ জুড়ে আতশবাজির প্রদর্শনী। পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়ায়, ফিলাডেলফিয়া আর্ট মিউজিয়াম থেকে ছোঁড়া হয় আতশবাজি।

1215

টেনেসির সুইটওয়াটারে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে হওয়া আতশবাজির প্রদর্শনী দেখার জন্য মেইন স্ট্রিটেই জড়ো হয়েছিলেন বহু মানুষ।

1315

নিউ ইয়র্ক শহরের বিখ্যাত এম্পায়ার স্টেট বিল্ডিং থেকে হয় দর্শনীয় আতশবাজি প্রদর্শনী। নিউ জার্সি থেকেও তা চোখে পড়েছে।

1415

আতশবাজির রোশনাইয়ে নিউইয়র্কের গোটা আকাশ আলোকিত হয়ে উঠেছিল।

1515

কোভিড-১৯'এর নতুন ডেল্টা রূপের দাপটে আবার হাজারে হাজারে আমেরিকানকে হাসপাতালে ভর্তি হতে শুরু করেছেন, তবে তাদের বেশিরভাগেরই ভ্যাকসিনের সুরক্ষা ছিল না। তার মধ্যেও এই একা দিনের স্বাধীনতা, যেন আমেরিকান এবং বাকি বিশ্বকেও ফের স্বাভাবিক জীবনের ছন্দে ফেরার বিশ্বাসটা এনে দিল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos