শুধু ভাইপো নয়, কত সম্পত্তির মালিক মমতা বন্দ্যোপাধ্যায়, জেনে নিন আপনিও

এবার বাংলার বিধানসভা নির্বাচনে সব থেকে হাইপ্রোফাইল আসন নন্দীগ্রাম। মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর লড়াইয়ের দিকে নজর গোটা দেশের। এই সুপার ডুয়েলে শেষ হাসি কে হাসবেন তার উত্তর মিলবে আগামি ২ রা মে। তবে নির্বাচনের আগে একে অপরকে এক ইঞ্চি জমি ছাড়ছেন না দুই যুযুধান প্রতিপক্ষ। বিরোধীদের পক্ষ থেকে নির্বাচনী প্রচারে অন্যতম প্রধান হাতিয়ার করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সম্পত্তির বিপূল পরিমাণে বৃদ্ধিকে। নন্দীগ্রামের লড়াইয়ের আগে জেনে নিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির পরিমাণ।
 

Sudip Paul | Published : Mar 17, 2021 6:31 AM IST / Updated: Mar 19 2021, 09:33 PM IST

116
শুধু ভাইপো নয়, কত সম্পত্তির মালিক মমতা বন্দ্যোপাধ্যায়, জেনে নিন আপনিও

নির্বাচন ঘোষণার আগে নন্দীগ্রাম দলীয় মিটিং করতে গিয়ে নন্দীগ্রাম থেকে বিধানসভা নির্বাচনে লড়াই করার কথা ঘোষণা করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

216

একদা নন্দীগ্রাম আন্দোলনের তাদের প্রিয় নেত্রী তথা বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী হিসেবে পেয়ে বাঁধ ভাঙা উচ্ছ্বাস দেখা গিয়েছিল নন্দীগ্রামবাসীর মধ্যে। 

316

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপি হয়ে লড়াই করছেন একদা তৃণমূলের সেনাপতি ও বর্তমানে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। বামেদের হয়ে লড়ছেন মিনাক্ষী মুখোপাধ্যায়। ফলে রাজ্যের সবথেকে হাই প্রোফাইল কেন্দ্র হয়ে উঠেছে নন্দীগ্রাম। 
 

416

গত ১০ মার্চ তমলুক মহকুমা শাসকের কাছে নিজের মনোনয়নপত্র জমা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই হলফনামা থেকেই জানা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় কত টাকার মালিক অর্থাৎ তার কাছে কত নগদ, স্থাবর অস্থাবর সম্পত্তি রয়েছে। 
 

516

হলফনামায় বর্তমানে নিজের সম্পদের পরিমাণ উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী তথা নন্দীগ্রামে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দেখা যাচ্ছে  মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজের মোট সম্পদের পরিমাণ ১৬.৭২ লক্ষ টাকা।
 

616

এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তার ব্যাঙ্কে থাকা অর্থের পরিমাণ ১৩.৫৩ লক্ষ টাকা। অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং গয়নার পরিমান যথাক্রমে ১৮,৪৯০ টাকা এবং ৪৩,৮৩৭ টাকা।

716

নিজের হাতে থাকা নগদ টাকার পরিমাণও নিয়ম অনুযায়ী হলফনামায় উল্লেখ করেছেন তৃণমূল সুপ্রিমো। জানা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বর্তমানে তার হাতে নগদ রয়েছে ৬৯,২৫৫ টাকা।

816

গত বিধানসভা নির্বাচন অর্থাৎ ২০১৬ সালের নির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে হলফনামা পেশ করেছিলেন তার সঙ্গে এবারের হলফনামার তুলনা করলে দেখা যাচ্ছে প্রায় অর্ধেকের কাছাকাছি সম্পদ কমেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।
 

916

২০১৬ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের হলফনামায় সম্পত্তির পরিমাণ ছিল ৩০,৪৫,০১৩ টাকা অর্থাৎ প্রায় সাড়ে ৩০ লক্ষ টাকা। অর্থাৎ মুখ্যমন্ত্রীর সম্পদ কমেছে প্রায় ১৩ লক্ষ ৭৩ হাজার টাকার বেশি।

1016

২০১৬ সালের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হলফনামা অনুযায়ী হাতে থাকা নগদের পরিমাণ ছিল ১৮,৪৩৬ টাকা। তিনটি ব্যাঙ্কে রাখা অর্থের পরিমাণ ছিল ২৭ লক্ষ ৬১ হাজার ৪৩১ টাকা। 
 

1116

এনএসএস, পোস্টাল সেভিংস এই সকল খাতে বিনিয়োগের পরিমাণ ছিল ১৮ হাজার ৪৯০ টাকা। গয়নার ক্ষেত্রে মোট বিনিয়োগ ছিল ২৬ হাজার ৩৮০ টাকা। পাশাপাশি অন্যান্য সম্পত্তির পরিমাণ ছিল টাকার হিসেবে ২ লক্ষ ১৫ হাজার ৮৮ টাকা।
 

1216

দেশের রাজনৈতিক নেতাদের সম্পদ যখন বহুগুণ বাড়ছে, সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পদেরল পরিমাণ অর্ধেক হয়ে যাওয়ার বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা। দেশের মধ্যে সবথেকে কম সম্পদশালী মুখ্যমন্ত্রী হিসাবে এবারও পরিগণিত বাংলার মুখ্যমন্ত্রী।
 

1316

মমতা বন্দ্যোপাধ্যায় হলফনামায় নিজের সম্পত্তির পরিমাণ যাই দিক না কেনও, বিরোধীদের অভিযোগ বিগত ১০ বছরের মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির পরিমাণ আকাশছোঁয়া হয়েছে।
 

1416

বিশেষ করে বিজেপি, সিপিএম সহ বিরোধীদের নিশানায় রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম। এমনকী কয়লা পাচার, গরু পাচার সহ বিভিন্ন কেলেঙ্কারিতে যোগ রয়েছে বলেও বারবার অভিযোগ করেছে বিরোধীরা।
 

1516

অপরদিকে শুভেন্দু অধিকারীর সম্পত্তি নিয়ে সরব হয়েছে শাসক দল। তারউপর নন্দীগ্রামে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার পর নয়া মাত্রা পেয়েছে এই লড়াই। বর্তমানে হুইল চেয়ারে বসেই নির্বাচনী প্রচার সারছেন তৃণমূল সুপ্রিমো।
 

1616

আক্রমণ-প্রতিআক্রমণে জমে উঠেছে নন্দীগ্রামের ভোট যুদ্ধ। ফলে নন্দীগ্রামে এবার মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর মেগা লড়াইয়ের দিকে নজর রয়েছে গোটা দেশের। শেষ হাসি কে হাসবে তা উত্তর মিলবে ২ মে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos