হাঁসফাঁস গরমের হাত থেকে বাঁচল রাজ্যবাসী তবে কি বর্ষা প্রবেশ, কি বলছে আবহাওয়া দপ্তর

আগামীকালই দক্ষিণবঙ্গে পা রাখতে চলেছে বর্ষা। আজও রাজ্য জুড়ে বজ্রপাতের সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার নির্ধারিত সময় ১১ জুন। জেনে নিন আজকের ওয়েদার আপডেট-
 

deblina dey | Published : Jun 18, 2022 3:32 AM IST / Updated: Jun 18 2022, 09:07 AM IST

18
হাঁসফাঁস গরমের হাত থেকে বাঁচল রাজ্যবাসী তবে কি বর্ষা প্রবেশ, কি বলছে আবহাওয়া দপ্তর

কলকাতায় আকাশে আজও মুখ ভার। শুক্রবারে বিকেল থেকে বৃষ্টির প্রভাবে শনিবার সকাল থেকেই মেঘলা আকাশ। যার প্রভাবে তাপমাত্রার পারদ নেমে আবহাওয়া হয়ে উঠেছে মনোরম। শনিবার সকালে কলকাতার তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। 
 

28

আগামীকালই দক্ষিণবঙ্গে পা রাখতে চলেছে বর্ষা। আজও রাজ্য জুড়ে বজ্রপাতের সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার নির্ধারিত সময় ১১ জুন। 

38

অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গ-সহ বেশ কয়েকটি জেলায় আগামী ৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পঙে অতি ভারী বর্ষণের ফলে ধস নামার সতর্কতা জারি করা হয়েছে। 
 

48

আবহাওয়া দফতরের মতে, আগামী কয়েকদিন দিল্লি, উত্তরপ্রদেশ, হরিয়ানা সহ অনেক দেশে বৃষ্টিপাত আরও হবে বলে অনুমান রয়েছে। রাজধানীতেও অর্থাৎ দিল্লি-এনসিআরে দুই রাত ধরে বৃষ্টির কারণে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে। 

58

ভারতের আবহাওয়া অধিদপ্তর অনুসারে, এটি পূর্বাভাস দেওয়া হয়েছে যে ২৩ জুন থেকে ২৯ জুনের মধ্যে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতের অনেক এলাকা জুড়ে থাকতে পারে। 
 

68

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল যে দেশের সমস্ত অংশে তাপপ্রবাহের (লু) প্রভাব শেষেরর পথে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এখন মধ্য ও পূর্ব ভারতের দিকে অগ্রসর হচ্ছে। এর কারণে পশ্চিমী উত্তেজনা উত্তর-পশ্চিমাঞ্চলে প্রভাব ফেলছে।
 

78

বর্ষা কবে আসবে?
ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। তবে পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে বর্ষা ঢুকতে দেরি রয়েছে। 
 

88

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী দু-তিনদিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। একই সময়ে, ২৩ জুনের মধ্যে বর্ষা আসবে উত্তরাখণ্ডে। একই সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos