অপেক্ষা শেষ, আগামী সপ্তাহেই বর্ষা আসছে দক্ষিণবঙ্গে, সুখবর দিল হাওয়া অফিস

বর্ষা আসছে দক্ষিণবঙ্গ। দীর্ঘ অপেক্ষা শেষে সুখবর দিল হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী খবর, আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় এসে পড়বে বর্ষা। প্রায় গত কয়েকদিনের তাপমাত্রা এবং আদ্রতার জেরে অতিষ্ঠ দক্ষিণবঙ্গবাসী। তবে আগামী সপ্তাহ থেকে বর্ষা উপভোগ করবে দক্ষিণবঙ্গবাসী। চলুন ছবি দেখতে দেখতে হাওয়া অফিসের পূর্বাভাস জেনে নেওয়া যাক।

 

Ritam Talukder | Published : Jun 11, 2022 9:23 AM IST

110
অপেক্ষা শেষ, আগামী সপ্তাহেই বর্ষা আসছে দক্ষিণবঙ্গে, সুখবর দিল হাওয়া অফিস

 উল্লেখ্য়, শুক্রবার এবং শনিবার সন্ধ্যের পর একটু বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবুও যেই রাত পেরিয়ে যায়, ওমনি জ্বালা ধরানো অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয় সকাল থেকেই। তার উপর আকাশও পরিষ্কার নয়, গোটা আকাশ কম বেশি মেঘলা। আর যার জেরে আরও গুমোট পরিবেশ। তবে এবার আর চিন্তা নেই। আগামী সপ্তাহ থেকে বর্ষা উপভোগ করবে দক্ষিণবঙ্গবাসী।

210

 সাধারণত ১১ জুনের মধ্যেই বর্ষা ঢুকে যায়। তবে এবার তার অন্যথা হল। এদিনও সকাল থেকে গুমোটভাব। যদিও বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়ে রেখেছে হাওয়া অফিস। আর এবার উপরি পাওনা অবশ্যই বর্ষার আগামণী বার্তা।

310

একই সঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের যে অংশে বর্ষা এখনও প্রবেশ করেনি, অর্থাৎ মালদহ, দুই দিনাজপুরেও বর্ষা প্রবেশ করবে। সেক্ষেত্রে কলকাতাতেও একই সময়ের মধ্যে বর্ষা ঢুকে পড়বে বলে আশা করারই যায়।

410

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং ,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ,কোচবিহারের হালকা- মাঝারি বৃষ্টি।  আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হবে।

510

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টা অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে কলকাতায়। তবে আশা করা যাচ্ছে বর্ষা থেকে বঞ্চিত হবে না এই শহরও।দক্ষিণবঙ্গের ক্ষেত্রে গরম ও আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে।

610

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ,পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের হালকা বৃষ্টি।    স্বাভাবিকভাবেই গত কয়েকদিনের হাঁসফাঁস গরমে অতিষ্ঠ শহরবাসী।  স্বস্তি পেতে চাইছে কলকাতা-দক্ষিনবঙ্গ।

710

হাওয়া অফিস জানিয়েছে, তবে নির্ধারিত সময়ের ৪ দিন আগেই বর্ষা ঢুকছে উত্তরবঙ্গে।বর্ষার প্রভাবে প্রবল বর্ষণ উত্তরবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই।দক্ষিণবঙ্গেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

810

আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভাবনা রয়েছে। এবার উত্তরবঙ্গের সঙ্গে সেই তালিকায় ঢুকে পড়তে চলেছে দক্ষিণবঙ্গও।

910

 এদিকে ভোর থেকেই শহরের আকাশের মুখ ভার। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আদ্রতা জনিত তাপ অত সহজে যাবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

1010

হাওয়া অফিস আরও জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বেঙ্গালুরু থেকে শিলিগুড়ির উপর দিয়ে বিস্তৃত ছিল।   দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের বাকি অংশ এবং উত্তর সিকিমের বাকি অংশে ঢুকে পড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos