হুল উৎসবে সিধু-কানহু মূর্তিতে ভাঙচুর, প্রতিবাদে পথে নামলেন আদিবাসীরা

হুল উৎসবে দুষ্কৃতীদের তাণ্ডব। পুরুলিয়ার মানবাজারে খোদ অনগ্রসর শ্রেণির কল্যাণ দপ্তরের রাষ্ট্রমন্ত্রীর গ্রামে ভেঙে দেওয়া হল সিধু-কানহুর মূ্তি! ঘটনার প্রতিবাদে আন্দোলনে নামল আদিবাসীদের সংগঠন সারা ভারত জাকাত মাঝি পারগানা। দোষীদের গ্রেফতারের দাবিতে স্মারকলিপি দেওয়া হল জেলাশাসকের কাছে। 

Asianet News Bangla | Published : Jul 2, 2020 12:57 PM IST / Updated: Jul 02 2020, 06:30 PM IST

15
হুল উৎসবে সিধু-কানহু মূর্তিতে ভাঙচুর, প্রতিবাদে পথে নামলেন আদিবাসীরা

পরাধীন ভারতে ইংরেজদের বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিলেন আদিবাসীরা। যা সাঁওতাল বিদ্রোহ নামে পরিচিত। আদিবাসীদের লড়াইকে স্বাধীনতার প্রথম সংগ্রাম হিসেবে স্বীকৃতি দেন অনেকেই। সেই সময় প্রায় ৩৩ হাজার আদিবাসীকে হত্যা করেছিল ব্রিটিশরা। 
 

25

এই সাঁওতাল বিদ্রোহেরই নেতা ছিলেন সিধু ও কানহু। তাঁদের সম্মানে প্রতিবছর হুল পালন করেন আদিবাসীরা। স্রেফ পুরুলিয়াতেই নয়,  উৎসব চলে দেশের সমস্ত আদিবাসী অধ্যুষিত এলাকায়।
 

35

করোনা আতঙ্কে মাঝেও এবছর ৩০ জুন থেকে ১ জুলাই পর্যন্ত হুল ইৎসব পালিত হয় পুরুলিয়াতে। মানবাজারের কাতলা গোড়া গ্রামে স্থানীয় একটি হাইস্কুলের সামনে সিধু-কানহু মূর্তি ছিল। হুল উৎসবের শেষ দিনে রাতে সেই মূর্তি দুষ্কৃতীরা ভেঙে দেয় বলে অভিযোগ।
 

45

কারা এই কাজ করল? দোষীদের গ্রেফতারের দাবি বৃহস্পতিবার পুরুলিয়ার জেলাশাসক ও পুলিশ সুপারের কাছে আলাদাভাবে স্মারকলিপি দিলেন আদিবাসীদের সংগঠন সারা ভারত জাকাত মাঝি পারগানার প্রতিনিধিরা।
 

55

সিধু-কানহুর মূর্তি ভাঙার ঘটনার শোরগোল পড়ে দিয়েছে গোটা পুরুলিয়া জেলাতেই। ঘটনার তীব্র নিন্দা করেছেন সকলেই।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos