পার্থ-পরেশের পর এবার তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে তলব করল সিবিআই, কপাল পুড়ল আরও কাদের

 পার্থ-পরেশের পর এবার তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।কয়লাপাচারকাণ্ডে এবার ফের আরও এক তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে তলব করল সিবিআই। সূত্রের খবর, শুক্রবার সকাল ১১ নাগাদ ক্যানিং পূর্বের বিধায়ক শওকত মোল্লাকে সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। তবে এখনও অবধি শুধু শওকত মোল্লাই নন, সিবিআই-র নজরে তৃণমূলের আরও অনেক হেভিওয়েটরাই রয়েছে। ছবি সহ জানুন কী কারণে শওকত মোল্লা সহ শাসকদলের এই হেভিওয়েটরা এলেন সিবিআই-র র ্যাডারে।

Web Desk - ANB | Published : May 26, 2022 7:52 AM IST / Updated: May 26 2022, 01:34 PM IST

110
  পার্থ-পরেশের পর এবার তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে তলব করল সিবিআই, কপাল পুড়ল আরও কাদের

কয়লাপাচারকাণ্ডে এবার ফের আরও এক তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে তলব করল সিবিআই। সূত্রের খবর, শুক্রবার সকাল ১১ নাগাদ ক্যানিং পূর্বের বিধায়ক শওকত মোল্লাকে সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। 

210

কয়লাপাচার মামলায় তৃণমূল বিধায়ক শওকত মোল্লাকে হাজির সময় সঙ্গে করে নিয়ে আসতে বলা হয়েছে, পাসপোর্ট, আধাঁর কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এবং ব্যাঙ্ক স্টেট মেন্ট। সিবিআই সূত্রে জানা গিয়েছে, তৃণমূল বিধায়কের নামে কোনও কোম্পানি থাকলে, সেই সংক্রান্ত নথিও জমা করতে হবে।

310

 যদিও কয়লাপাচার মামলায়  এই মর্মে  শওকত মোল্লাকে যোগাযোগ করা হলেও, তৃণমূল বিধায়ককে ফোনে পাওয়া যায়নি। তাঁকে শুক্রবার সকাল ১১ টায় কলকাতায় সিবিআই-র আঞ্চলিক দফতর নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়েছে। যদিও এনিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেননি শওকত মোল্লা।

410

একটা সময়  বাম আমলের মন্ত্রী রেজ্জাক মোল্লার ঘনিষ্ঠ ছিলেন শওকত মোল্লা। পরে দুজনেই দল পরিবর্তন করেন। দল পরিবর্তনের পর থেকেই শওকত মোল্লার রাজনৈতি কেরিয়ারের গ্রাফ ঝড়ের গতিতে উপরের দিকে ওঠে। ২০১৬ সালে বিধায়ক হওয়ার দুই বছরের মধ্যে জেলা যুব তৃণমূলের সভাপতির দায়িত্ব পান। তার দেওয়া মনোনয়ন পত্র থেকে সম্পত্তির হিসেব জানা যায় শওকত মোল্লার। এবার কথা হচ্ছে পার্থ-পরেশের মতো তার সম্পত্তিরও খতিয়ান চাইবে কি সিবিআই।

 

 

510

 সূত্রের খবর, কয়লা পাচারের তদন্তে নেমে বিভিন্ন সাক্ষীদের যে বয়ান উঠে এসেছে, সেখানেই বারবার শওকতের নাম উঠে এসেছে সিবিআই আধিকারিকদের হাতে। এরপরেই তাঁকে জিজ্ঞাসাবাদ করার সিদ্ধান্ত নেয় সিবিআই।

610

 বামেদের দুর্জয় ঘাটি ক্যানিং পূর্বে এখন শুধুই ঘাসফুলের রমরমা। বিধায়ক শওকত মোল্লার প্রচুর জমি জায়গাও রয়েছে শওকত মোল্লার। তাঁর পেশ করা হলফ নামা অনুয়ায়ী,  শওকতের নামে ১০ একর চাষ জমি আছে। যার বাজারদর ৫১ লক্ষ ৫ হাজার টাকা। তাঁর স্ত্রীর নামেও আছে ৬ একর জমি। যার দর ১৫ লক্ষ ৯০ হাজার টাকা। তৃণমূল প্রার্থী যে বাড়িতে থাকেন তার দাম ৩৬ লক্ষ টাকা। ওয়াকিবহাল মহলের অনুমান, এই পুরো সম্পত্তি ও অর্থের উৎস পরে জানতে চাইতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

710

এদিকে সিবিআই-র নজরে রয়েছেন পার্থও। এসএসসি দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে শাসকদলের এই হেভিওয়েটের। যিনি ছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রীও। সম্প্রতি দুই বার সিবিআই-র মুখোমুখি হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। ১৫ তলায় দুর্নীতি শাখার দফতরে তাঁকে এসএসসি দুর্নীতি সংক্রান্ত একাধিক প্রশ্ন করা হয়েছে।

810

এসএসসি দুর্নীতি মামলায় সিবিআই দফতরে হাজিরা নিয়ে হাইকোর্টের নির্দেশকে চ্য়ালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু এসএসসি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রীর আবেদনের শুনানি হয়নি সুপ্রিম কোর্টে।কিন্তু জানা গিয়েছে, তাঁর আবেদনে কিছু পদ্ধতিগত ত্রুটি রয়েছে। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টে তাঁর আবদেন গৃহিত হয়নি। স্বাভাবিকভাবেই আবদনের ভিত্তিতে দ্রুত শুনানির সম্ভাবনাও কম।  তবে শুধু পার্থই নন, সিবিআই-র নজরে এখন রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীও রয়েছেন।

910

কয়ালা পাচার কাণ্ডে  সিবিআই ব়্যাডারে অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়। কয়লা দুর্নীতি মামলায় অভিষেক পত্নীর ব্যাঙ্ক অ্যকাউন্টের লেনদেন নিয়েই যাবতীয় সন্দেহ দানা বেধেছে সিবিআইয়ের। সম্প্রতি রুজিরার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করে আদালত।

1010

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় এবং তার স্ত্রী রুজিরা বন্দ্য়োপাধ্যায়ের উপর কয়লাপাচারকাণ্ডে নাম জড়িয়েছিল অনেক আগেই। এরপর একের পর এক কেন্দ্রীয় সংস্থার তলব এসেছে পশ্চিমবঙ্গের ডায়মণ্ডহারবারের সাংসদ তথা বন্দ্য়োপাধ্যায় পরিবারে। যদিও অভিষেক কেন্দ্রীয় সংস্থার সদর দফতরে হাজিরা দিলেও ভিন রাজ্যে যেতে নারাজ ছিলেন রুজিরা।  যদিও সম্প্রতি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। তারপরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কলকাতার অফিসে অভিষেক ও রুজিরাকে তলব করতে বলা হয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos