এই প্রথমবার, অযোধ্যা পাহাড়ে দুর্গাপুজো করল CRPF জওয়ানরা

দশ বছর পর মাওবাদী দমনে পুরুলিয়ার অযোধ্যার জঙ্গল ছেড়ে নিজেদের রাজ্যে ফিরেছেন নাগা বাহিনীর জওয়ানরা। তাঁদের জায়গায় অযোধ্যার পাহাড়ের নিরাপত্তায় রয়েছেন সিআরপিএফ জওয়ানরা। সিআরএফ হিলটপের দায়িত্ব পেয়ে প্রথমবার দুর্গা পুজোর আয়োজন করল পঞ্চাশ নম্বর ব্যাটেলিয়ন। বাঙালির সবচেয়ে বড় উৎসবে সামিল হয়ে খুশি জওয়ানরা। জওয়নার পুজো মিলে এবছর অধোধ্যা পাহাড়ে মাত্র দুটি দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে।      
 

Asianet News Bangla | Published : Oct 26, 2020 2:55 PM IST

15
এই প্রথমবার, অযোধ্যা পাহাড়ে দুর্গাপুজো করল CRPF জওয়ানরা

আগের মতো আর মাওবাদী প্রভাব নেই পুরুলিয়ার জঙ্গলমহলে। তাই দীর্ঘ দশ বছর অযোধ্য়া পাহাড়ে পাহারা দেওয়ার পর নিজেদের রাজ্যে নাগাল্যান্ডে ফিরেছেন নাগা বাহিনী। তারপর থেকে অযোধ্যা পাহাড়ের নিরাপত্তার দায়িত্বে রয়েছে সিআরপিএফ।
 

25

করোনা আবহের মধ্যে এবছর দুর্গা পুজো। বাঙালির সবচেয়ে বড় উৎসব হলেও সিআরপিএফ জওনারাও দুর্গা পুজোর আয়োজন করলেন। অযোধ্য়া পাহাড়ের কোলে পুজোর আয়োজন করল পঞ্চাশ নম্বর ব্যাটেলিয়ন।

35

এই প্রথমবার, সিআরপিএফের উদ্যোগে এই দুর্গা পুজোর আয়োজন হয়েছে। পাহাড়ের আরও একটি পুজো নিয়ে সংখ্যা হল মাত্র দুই। যাবতীয় রীতি নীতি মেনে হয় দুর্গা পুজো।
 

45

কাশ্মীর থেকে আগত সিআরপিএফের ইন্সপেক্টর আর এস পি সিংহ জানান, ''ব্যাটেলিয়নে সব ধর্মের জওয়ান রয়েছে। তাছাড়াও পুরুলিয়ার এই ভূমি মা দুর্গারই স্থান। সেকারণে এই প্রথমবার দুর্গা পুজো শুরু করা হল''।

55

অযোধ্য়ার পাহাড়ের বাসিন্দাদের সহযোগিতা পেয়ে দুর্গা পুজোর শুরু সিআরপিএফ ব্যাটেলিনে। জওয়ানদের এই উদ্যোগে খুশি পাহাড়ের বাসিন্দারা। সিআরপিএফ সবসময় পাহাড়ের মানুষের পাশে রয়েছে বলে আশ্বাস দেওয়া হয়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos