সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সম্ভাবনা, ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

বুধবার বেলা পড়তেই আকাশ থেকে সামান্য সরেছে মেঘ।  আগামী ২৪ ঘন্টার মধ্য়ে দুর্যোগ অনেকটাই কেটে গিয়ে পরিস্থিতির অনেকটাই উন্নতি হবে। যদিও তা ক্ষণস্থায়ী।সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের পূর্বভাস। এর প্রভাবে আগামী সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এদিকে টানা বৃষ্টিতে ইতিমধ্যেই কলকাতা সহ রাজ্যের অধিকাংশ জায়গায় জমেছে জল। যার জেরে নাগরিক জীবন চরম ভোগান্তির সম্মুখীন হয়েছে। দেখুন ছবি।

 
 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 6:36 AM IST

110
সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সম্ভাবনা, ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

মেঘলা আকাশ সঙ্গে হালকা বৃষ্টি। বৃহস্পতিবার থেকে পরিস্থিতির আরও উন্নতি হওয়ার সম্ভবনা রয়েছে।  সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের পূর্বভাস। এর প্রভাবে আগামী সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

 
 

 

210

হাওয়া অফিস জানিয়েছে,  শক্তি হারিয়ে  সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। উত্তর ছত্রিশগড় ছাড়িয়ে এটির অবস্থান পূর্ব মধ্যপ্রদেশে। গুজরাটে রয়েছে একটি ঘূর্ণাবর্ত।
 

310

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,   শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে নতুন করে ঘূর্ণাবর্ত। যেটি শনি-রবিবার উত্তর-পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে ওড়িশা ও বাংলা উপকূলের দিকে আসবে। মৌসুমী অক্ষরেখা দীঘার ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত গেছে।
 

410


বুধবার মূলত মেঘলা আকাশ শহর কলকাতা । দফায় দফায় সকাল থেকেই হালকা ইলসেগুড়ি বৃষ্টি। বৃষ্টি হয়েছে ১০১ মিলিমিটার। বৃহস্পতিবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

510


আবহাওয়া দফতর সূত্রে খবর,  এদিন দিনভর বাংলা জুড়ে হালকা-মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বেলার দিকে পরিস্থিতির আরও একটু উন্নতি। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হবে।

610

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে আকাশ সারাদিন মেঘলা থাকবে। তবে  সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে আবারও দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে। 
 

710

অপরদিকে উত্তরবঙ্গে তুলনামূলক  আকাশ আংশিক মেঘলা। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা বেশি। সপ্তাহান্তে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।
 

810

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায়  মধ্যপ্রদেশ ও গুজরাটে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল থেকে বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।
 

910


হাওয়া অফিস জানিয়েছে,  হরিয়ানা রাজস্থান ও পশ্চিম উত্তরপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিন মধ্যপ্রদেশ রাজস্থান গুজরাট মহারাষ্ট্রে ভারী বৃষ্টির সম্ভাবনা।
 

1010

টানা বৃষ্টিতে তাপমাত্রা   স্বাভাবিকের থেকে নীচে নেমেছে। বেড়েছে আদ্রতা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে ।   শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন  ৯২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos