মহাষ্টমীতে পুরুলিয়ার রামকৃষ্ণ কালী মন্দিরে কুমারী পুজো, নজর রাখুন পুজোর কিছু মুহূর্তে

করোনা আবহের মধ্যে মহাষ্টমীতে রীতি মেনেই পালিত হল কালী পুজো। পুরুলিয়ার নিতুরিয়া রামকৃষ্ণ কালী মন্দিরে কুমারী পুজো করলেন স্বামী শিবতত্বানন্দজী। জানা যায়, স্বামী বিবেকানন্দের হাত ধরে এই কালী মন্দিরে কুমারী পুজোর আয়োজন করা হয়। জগতের মঙ্গল কামনার জন্য মহাষ্টমীর পূন্য লগ্নে কুমারী পুজো হয়ে থাকে। নিতুরিয়ার ওই আশ্রমে প্রায় তিরিশ বছর ধরে আসছেনম মহারাজ শিবতত্বানন্দজী।

Asianet News Bangla | Published : Oct 24, 2020 12:53 PM IST

16
মহাষ্টমীতে পুরুলিয়ার রামকৃষ্ণ কালী মন্দিরে কুমারী পুজো, নজর রাখুন পুজোর কিছু মুহূর্তে

অন্যান্য মহাষ্টমীতে কুমারী পুজোর আয়োজন ধুমধাম করে হলেও, এবছর সেই জৌলুস নেই। প্রায় অধিকাংশ জায়গাতেই নমোনমো করে হল পুজো। পুরুলিয়ার নিতুরিয়ায় রামকৃষ্ণ কালী মন্দিরে হল কুমারী পুজো।

26

মহাষ্টমীতে কুমারী পুজো করলেন আশ্রমের মহারাজ স্বামী শিবতত্বাননন্দজী। বিশ্ব জুড়ে রামকৃষ্ণ মঠ ও আশ্রমে মহাষ্টমীতে কুমারী পুজোর আয়োজন হয়ে থাকে। 

36

দেবীর যা শক্তি তা পুরোপুরি কুমারীর মধ্যে আছে বলে জানান মহারাজ। তাই প্রায় তিন ঘণ্টা ধরে কালী মন্দিরে কুমারী পুজো করলেন মহারাজ।

46

কুমারী পুজোয় দেবীকে মিষ্টি মুখ করিয়ে নতজানু হয়ে পূজিতা কুমারীকে মহারাজ সহ সকলেই প্রণাম করলেন। জগতের মঙ্গল কামনায় মহাষ্টমীর পূন্য লগ্নে কুমারী পুজোর আয়োজন হয় বলে জানালেন মহারাজ।

56

মহামারির করোনার জেরে করোনা সুরক্ষা বিধি মেনে মহাষ্টমীতে করোনা পুজোর আয়োজন করা হয়। ওই আশ্রমে তিরিশ বছর ধরে তিনি কুমারী পুজো করে আসছেন বলে জানালেন মহারাজ।

66

মহারাজ বলেন, মারণ করোনা ভাইরাসের থাবায় আজ গোটা বিশ্ব আতঙ্কিত। জগৎকে করোনা মুক্ত করতে কুমারী মায়ের কাছে প্রার্থনা করলেন মহারাজ।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos