এ বছরের সরস্বতী পুজোতেও থাবা বসাল করোনা, খরচে টানে নাজেহাল অবস্থা প্রতিমা শিল্পীদের

দুর্গাপুজো, কালী পুজোর পর এবার সরস্বতী পুজো। করোনা থাবা বসিয়েছে এবছর। দীর্ঘ দিন ট্রেন বন্ধ থাকায় বেড়েছে পরিবহণ খরচ। অনেক বেশি টাকা ভাড়া দিয়ে ছোট লড়ি, ভুটভূটি ভ্যান,  ম্যাটাডর করে প্রতিমা নিয়ে যেতে হচ্ছে বিহারের কাটিহার, সোনালী, বারসই মুকুরিয়া এলাকাগুলিতে। ফলে এবারে প্রতিমা কিনতেই তাদের প্রচুর খরচ হয়ে যাচ্ছে।  এর জেরে সমস্যায় পড়েছেন প্রতিমা শিল্পীরা।

Asianet News Bangla | Published : Feb 14, 2021 11:04 AM IST

16
এ বছরের সরস্বতী পুজোতেও থাবা বসাল করোনা, খরচে টানে নাজেহাল অবস্থা প্রতিমা শিল্পীদের
করোনার কোপে এবার দেবী সরস্বতী। করোনার জন্য প্যাসেঞ্জার বা লোকাল ট্রেন বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন বিহার থেকে আসা সরস্বতী পুজো উদ্যোক্তারা। অনেক বেশি টাকা ভাড়া দিয়ে ছোট লড়ি, ভুটভুটি ভ্যান, ম্যাটাডোর করে প্রতিমা নিয়ে যেতে হচ্ছে বিহারের কাটিহার, সোনালী, বারসই মুকুরিয়া এলাকাগুলিতে।
26
এবারে প্রতিমা কিনতেই তাদের প্রচুর খরচ হয়ে যাচ্ছে। যদিও প্যাসেঞ্জার ট্রেন বন্ধ থাকায় বিহারের অনেক পুজো উদ্যোক্তা এবার আর রায়গঞ্জের কাঞ্চনপল্লীর কুমোরটুলিতে পা রাখেনি। ফলে অনেকটাই ক্ষতির মুখে পড়েছেন রায়গঞ্জের কুমোরটুলির প্রতিমা শিল্পীরা।
36
নব্বই শতাংশ সরস্বতী প্রতিমা বিক্রি হয় বিহারে কিন্তু করোনার কারনে বিহারে আসা-যাওয়ার লোকাল ও প্যাসেঞ্জার ট্রেন বন্ধ থাকায় লক্ষ লক্ষ টাকা ক্ষতির মুখে রায়গঞ্জের কুমোরটুলির মৃৎশিল্পীরা। প্রতি বছর রায়গঞ্জ শহরের কাঞ্চনপল্লীর কুমোরটুলি থেকে হাজার হাজার সরস্বতী প্রতিমা পাড়ি দেয় জেলা লাগোয়া পার্শ্ববর্তী রাজ্য বিহারে।
46
রায়গঞ্জ স্টেশন থেকে রাধিকাপুর-কাটিহার প্যাসেঞ্জার ট্রেনে চাপিয়ে বিহারের কাঁচনা, ধাচনা, বারসই, মুকুরিয়া, কাটিহার সহ বিভিন্ন এলাকায় সরস্বতী প্রতিমা নিয়ে যান পুজো উদ্যোক্তারা। রায়গঞ্জ কাঞ্চনপল্লীর কুমোরটুলির নব্বই শতাংশ সরস্বতী প্রতিমা যায় বিহারে। কিন্তু এবছর বাদ সেধেছে করোনা। করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে চলা লকডাউনে বন্ধ হয়ে গিয়েছে রেল পরিষেবা।
56
পরিস্থিতি স্বাভাবিক হলেও আজও চালু হয়নি দেশের বিভিন্ন প্রান্তের বহু ট্রেন পরিষেবা। ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ হয়ে রয়েছে রায়গঞ্জ শহর থেকে বিহারে যাওয়ার একমাত্র পাসেঞ্জার ট্রেন কাটিহার-রাধিকাপুর প্যাসেঞ্জার ট্রেনটি। মাঝে ছট পুজোর জন্য দিন ছয়েক চালানো হলেও আবারও তা বন্ধ করে দেওয়া হয়েছে। এই বিহারে আসা-যাওয়ার ট্রেন বন্ধ থাকায় সমূহ বিপদের মুখে পড়েছেন রায়গঞ্জের কুমোরটুলির মৃৎশিল্পী থেকে প্রতিমা কিনতে আসা বিহারের সরস্বতী পুজো উদ্যোক্তারা।
66
রেল পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে এই আশায় প্রচুর সরস্বতী প্রতিমা তৈরি করেছেন মৃৎশিল্পীরা। কাল বাদে পরশু সরস্বতী পুজো। এই সময় রায়গঞ্জের কাঞ্চনপল্লীর কুমোরটুলিতে বিহারের পুজো উদ্যোক্তাদের ভীড়ে পা রাখা দায় হয়ে পড়ে। কিন্তু ট্রেন চালু না হওয়ায় সেভাবে এবার দেখা পাওয়া যাচ্ছেনা বিহার রাজ্যের ক্রেতাদের। যে কজন আসছেন চড়া ভাড়া দিয়ে ছোট লড়ি, বা ম্যাটাডর ভ্যান কিংবা ভুটভুটি ভ্যান নিয়ে। প্রচুর টাকা ভাড়া গোনার পাশাপাশি অনেক দূরের রাস্তায় এভাবে প্রতিমা নিয়ে যেতে ভেঙে যাওয়ারও আশঙ্কা থাকছে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন তাঁরা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos