দেশ জুড়ে বৃষ্টির মরসুম, কেমন থাকবে আপনার জেলার আবহাওয়া?

আবার এক নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। এর প্রভাবে চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গে । 

Sahely Sen | / Updated: Aug 17 2022, 12:31 PM IST

113
দেশ জুড়ে বৃষ্টির মরসুম, কেমন থাকবে আপনার জেলার আবহাওয়া?

শুক্রবার আবার এক নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা বঙ্গোপসাগরে। এর জেরে চলতি সপ্তাহেই বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আজও বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা বাংলায়। তবে, তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি থাকবে বলে খবর।

213

কলকাতা আকাশ থাকবে আংশিক মেঘলা। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ আগামিকাল অর্থাৎ, বৃহস্পতিবার থেকে বাড়ার সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা সর্বোচ্চ থাকবে ৩৪ এবং সর্বনিম্ন থাকতে পারে ২৮ ডিগ্রি  সেলসিয়াসের কাছাকাছি। 

313

আজ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও একটু বাড়ার সম্ভাবনা দিল হাওয়া অফিস। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বেশি থাকবে। বিক্ষিপ্তভাবে কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হতে পারে।

413

বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। মঙ্গলবার সূর্যাস্তের সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৮% থেকে ৯১%। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়নি।
 

513

বিক্ষিপ্তভাবে দু-এক জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের ৫ জেলায়। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

613

শুক্রবার বৃষ্টি কিছুটা বাড়তে পারে বলে আবহাওয়া অফিস সূত্রে খবর। দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের পাশাপাশি পুরুলিয়া এবং বাঁকুড়াতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। 
 

713

শনিবার পুরুলিয়া, বাঁকুড়াসহ পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। 

813

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এই ৫ জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে। দিনের বেলা তাপমাত্রা একটু বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

913

আগামী শুক্রবার নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। ওড়িশার দিকে অভিমুখ হলেও এই নিম্নচাপের শক্তি কতটা হবে, তা পর্যালোচনা করেই প্রয়োজনীয় সতর্কবার্তা জারি করবে আবহাওয়া দফতর। এখনও পর্যন্ত কোনও সতর্কবার্তা দেওয়া হয়নি।

1013

এর আগে বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি মধ্যপ্রদেশের ওপর ছিল, সেটি এখন শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। রাজস্থান ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকা থেকে এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিমে সরে গিয়ে মধ্য রাজস্থানে শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। 

1113

এ ছাড়াও আগামী ২৪ ঘণ্টায় রাজস্থান, মধ্য মহারাষ্ট্র, সৌরাষ্ট্র ও কচ্ছতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে কোঙ্কন উপকূল ও গোয়াতে।

1213

চলতি সপ্তাহে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা, ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, পূর্ব মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড এবং উত্তরপ্রদেশে।

1313

আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতেও।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos