Platform Ticket-রেলযাত্রীদের জন্য সুখবর,একধাক্কায় প্ল্যাটফর্ম টিকিটের দাম কমল তিনগুণ

ভারতীয় রেলের তরফে রেলযাত্রীদের জন্য সুখবর।  ৩০ টাকার প্ল্যাটফর্ম টিকিটের দাম কমে হল ১০ টাকা।

Kasturi Kundu | Published : Nov 26, 2021 10:58 AM IST

কোভিড পরিস্থিতি(Covid situation) কিছুটা নিয়ন্ত্রনে আসার পর স্বাভাবিক হয়েছে ট্রেন চলাচল। চরম দুর্ভোগের পর এখন কিছুটা স্বস্তি পেয়েছে নিত্য যাত্রীরা। সেই সঙ্গে রেলযাত্রীদের জন্য আরও একটি খুশির খবর নিয়ে হাজির ভারতীয় রেল(Indian Railway)। দাম কমানো হল প্ল্যাটফর্ম টিকিটের(Platform Ticket)। ৩০ টাকার প্ল্যাটফর্ম টিকিটের দাম কমে হয়ে গেল মাত্র ১০ টাকা(10/-)। অর্থাৎ একদিকে স্বাভাবিক ট্রেন চলাচল সঙ্গে দোসর ১০ টাকায় প্ল্যাটফর্ম টিকিট পাওয়ার সুযোগ। উল্লেখ্য,আগে মাত্র ১০ টাকাতেই পাওয়া যেত প্ল্যাটফর্ম টিকিট। কিন্তু অতিমারি করোনা পরিস্থিতিতে ট্রেন চালু করার সময় অহেতুক ভিড়ের উপর রাশ টানতেই প্ল্যাটফর্ম টিকিটের দাম বৃদ্ধি করেছিল ভারতীয় রেল। বৃহস্পতিবার সেন্ট্রাল রেলওয়ের (Central Railway) তরফে জানানো হয়, মুম্বই মেট্রোপলিটন এলাকার প্রধান স্টেশনগুলিতে প্ল্যাটফর্ম টিকিটের দাম ৫০ টাকা থেকে কমিয়ে এক ধাক্কায় করা হয়েছে ১০ টাকা । ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, লোকমান্য তিলক টার্মিনাস, থানে, কল্যাণ এবং পানভেল রেলস্টেশনগুলিতে এক লাফে ৫ গুণ দাম কমেছে প্ল্যাটফর্ম টিকিটের। এরপরেই ভারতীয় রেলের(Indian Railway) তরফে ঘোষণা করা হয় প্ল্যাটফর্ম টিকিটের দাম তিনগুণ কমিয়ে আনা হচ্ছে(Platform Ticket Price Decrease)। 

একদিকে দাম কমেছে প্ল্যাটফর্ম টিকিটের অন্যদিকে  দূরপাল্লার ট্রেনগুলিতে শীঘ্রই ফিরতে চলেছে খাবারের পরিষেবা। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশন লিমিটেড বা (Indian Railway Catering and Tourism Corporation Limited) (IRCTC)-কে এব্যাপারে চিঠিও দেওয়া হয়েছে বোর্ডের তরফে। জানানো হয়েছে, দেশজুড়ে কোভিড বিধিনিষেধ শিথিল করা ও হোটেল-রেস্তোরাঁগুলিকে ছাড় দেওয়ার কথা মাথায় রেখেই ট্রেনে রান্না করা খাবার পরিষেবা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা বাহুল্য,এই মুহুর্তেই সব ট্রেনে এই পরিষেবা চালু করা হবে না। বিশেষ কয়েকটি প্রিমিয়াম ট্রেনেই চালু হচ্ছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশন লিমিটেড(Indian Railway Catering and Tourism Corporation Limited) বা (IRCTC)-র খাবার পরিষেবা। এই বিশেষ ট্রেনগুলির মধ্যে উল্লেখযোগ্য রাজধানী (Rajdhani Express), শতাব্দী, দুরন্ত (Duronto Express), তেজসের মতো ট্রেনগুলি।

আরও পড়ুন-Railway Recruitment 2021- তরুন-তরুনীদের জন্য দারুণ সুখবর! রেলওয়ের অধীনে প্রচুর সংখ্যক শূন্যপদে নিয়োগ

আরও পড়ুন-Indian Railway: চালু হতে চলেছে ‘ভারত গৌরব’ট্রেন, চালাবে বেসরকারি সংস্থা

সম্প্রতি ভারতীয় রেলের তরফে নেওয়া হয়েছে একটি  নয়া সিদ্ধান্ত। তীর্থযাত্রীদের কথা মাথায় রেখে তীর্থকেন্দ্রগামী বিশেষ কয়েকটি ট্রেনকে সাত্ত্বিক তকমা দেওয়া হয়েছে। এই ট্রেনগুলিতে শুধুমাত্র নিরামিষ খাবারই পাওয়া যাবে।  কোভিডকালে ভারতীয় রেল বেশ কিছুদিন বন্ধ থাকার পর ফের পুরনো ছন্দে ফিরলে রেল পরিষেবা। একটা কথা কিন্তু স্বীকার করতেই হয় যে, একদিকে যখন জ্বালানির দামের জ্বালায় জ্বলছে আমজনতা, টমেটোর আগুণ দামে হাত পুড়ছে তখন ভারতীয় রেলের তরফে প্ল্যাটফর্ম টিকিটের দাম একধাক্কায় ৩ গুণ কমানোর খবরে খুশি সাধারণ মানুষ। 

Share this article
click me!