ক্যান্সার চিকিৎসায় আশার আলো, অ্যাপোলো গ্লেনঈগলস চালু করল হ্যালসিয়ন রেডিয়েশন থেরাপি সিস্টেম

  • ভারতের ক্যান্সার রোগীদের আশার আলো
  • এবার দেশেই সম্ভব উন্নতমানের ক্যান্সার চিকিৎসা
  • হ্যালসিয়ন রেডিয়েশন থেরাপি সিস্টেম চালু করল অ্যাপোলো
  • চার গুণ বেশি গতিতে নির্ভুল চিকিৎসা সম্ভব এই প্রযুক্তির সাহায্যে
     

deblina dey | Published : Aug 27, 2020 11:37 AM IST / Updated: Aug 27 2020, 05:10 PM IST

উন্নত মানের ক্যান্সার চিকিৎসার জন্য পূর্ব ভারতে এই প্রথম চালু হল  অপটিমাইজড ইমেজ গাইডেড রেডিও থেরাপির জন্য অত্যাধুনিক হ্যালসিয়ন (Halcyon™️) রেডিয়েশন থেরাপি সিস্টেম। ভারতের ক্যান্সার রোগীদের নতুন আশার আলো দেখাল অ্যাপোলো গ্লেনঈগলস হসপিটালস। এর ফলে অত্যন্ত উন্নত মানের ক্যান্সার চিকিৎসা সম্ভব হবে। পূর্ব ভারতে এই প্রথম চালু হওয়া হ্যালসিয়ন সিস্টেমের ডিজাইন মানুষের কথা মাথায় রেখে তৈরি। ফলে অত্যন্ত সূক্ষ্ম এবং নির্দিষ্ট লক্ষ্যসম্পন্ন ক্যান্সার চিকিৎসা সম্ভব হয়। চার গুণ বেশি গতিতে নির্ভুল চিকিৎসা সম্ভব এই প্রযুক্তির সাহায্যে

হ্যালসিয়ন (Halcyon™️) রেডিয়েশন থেরাপি সিস্টেমের সুনির্দিষ্ট থেরাপি টিউমারের আশপাশের সুস্থ টিস্যুগুলোর ক্ষতি না হওয়া বা ন্যূনতম ক্ষতি নিশ্চিত করে। মাথা, ঘাড়, প্রস্টেট, ফুসফুস ইত্যাদির ক্যান্সারে এর ফলে লাভ হয়। টাইট ফোকাসে নিখুঁতভাবে দেওয়া রেডিয়েশন সুস্থ টিস্যুগুলোর ক্ষতি আটকায়। ফলে ক্যান্সার চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়। এই উন্নত ব্যবস্থা পুরনো রেডিয়েশন থেরাপি ব্যবস্থার চেয়ে কম ধাপে চিকিৎসা শেষ করে। এটা করা হয় ইন্টেলিজেন্ট অটোমেশনের মাধ্যমে, যাতে চিকিৎসায় কম সময় লাগে এবং রোগীর পক্ষে চিকিৎসা বেশি ভালে হয়।

হ্যালসিয়ন সিস্টেমের অনেকগুলো সুবিধা আছে। যেমন স্বয়ংক্রিয় চিকিৎসা, রোগীর স্বাচ্ছন্দ্য, অঙ্কোলজি টিমের ব্যবহার করার সুবিধা এবং দ্রুততর ইনস্টলেশন। এই ব্যবস্থায় ইনস্টলেশন থেকে প্রথম চিকিৎসার মাঝের সময়টা কমে যায় কিন্তু চিকিৎসার গুণমান কমে না। রেডিয়েশন থেরাপি প্রক্রিয়ার প্রত্যেকটা দিক আরও সরল এবং উন্নত হয় এই ব্যবস্থায়। সঙ্গে থাকে ইমেজ গাইডেন্স আর ইন্টেন্সিটি মড্যুলেশন রেডিওথেরাপি, যা রোগীর স্বাচ্ছন্দ্য বাড়ায়। সংহত ওয়ার্ক ফ্লো এর কারণে হ্যালসিয়ন সিস্টেমে চিকিৎসা শুরু থেকে শেষ করতে মাত্র নটা ধাপ লাগে, যেখানে পুরনো প্রযুক্তিতে লাগত ৩০ টা ধাপ। এই উন্নত ওয়ার্ক ফ্লো দক্ষতা বাড়িয়ে দেয়। এর সাধারণ ওয়ার্ক ফ্লোগুলো আয়ত্ত করা সহজ, ফলে চিকিৎসক রোগীকে বেশি সময় দিতে পারেন।

ইন্টিগ্রেটেড ইন্টারকম একজন থেরাপিস্ট আর রোগীর মধ্যে তাৎক্ষণিক এবং পরিষ্কার কথাবার্তার ব্যবস্থা করে। এই সিস্টেম মসৃণ এবং সহজে চালানো যায়। নিঃশব্দ হওয়ার কারণে রোগী নিরুদ্বেগ থাকতে পারেন এবং মনোযোগী হতে পারেন। ইন্টিগ্রেটেড অ্যামবিয়েন্ট লাইটিং সম্পন্ন ১০০ সেন্টিমিটার ব্যাসের একটা গর্ত থাকায় রোগীকে দমবন্ধ করা পরিবেশে থাকতে হয় না।

Share this article
click me!