সারা রাত ধরে কাশছে বাচ্চা? ঘরোয়া উপায়ে কমান শিশুর শুকনো কাশি

 বর্ষার মরশুমে অধিকাংশই রোগের কবল পড়ে থাকেন। এই সময় সামান্য অসাবধানতায় আক্রান্ত হতে পারেন কঠিন রোগ থেকে। এ কারণে প্রায়ই ঘুমের ব্যাঘাত ঘটে। শুকনো কাশি থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলা হয়েছে, যেগুলো খুবই কার্যকর বলে মনে করা হয়।

Parna Sengupta | Published : Sep 18, 2022 1:34 PM IST

সর্দি বা ফ্লু হওয়ার পরে, একটি শুকনো কাশি কয়েক সপ্তাহ ধরে বিরক্তিকর হতে পারে, যা আপনার দৈনন্দিন রুটিনকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এছাড়াও, শুকনো কফ প্রায়ই রাতের ঘুম খারাপ করে। কখনও ঝমঝমিয়ে বৃষ্টি তো কখনও চড়া রোদ- এই খামখেয়ালি আবহাওয়ায় শরীর খারাপ অনিবার্য। এই সময় চারিদিকে কাদা ও স্যাঁতসেতে ভাবের জন্য অনেকেই অস্বস্তি বোধ করেন। আবার বৃষ্টির স্নিগ্ধতা অনেকের মন ছুঁয়ে যায়।

বর্ষা নিয়ে সকলের আলাদা আলাদা অনুভূতি। তবে, মনের অনুভূতি যাই হোক শরীর থাকা দরকার সুস্থ। বর্ষার মরশুমে অধিকাংশই রোগের কবল পড়ে থাকেন। এই সময় সামান্য অসাবধানতায় আক্রান্ত হতে পারেন কঠিন রোগ থেকে। এ কারণে প্রায়ই ঘুমের ব্যাঘাত ঘটে। শুকনো কাশি থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলা হয়েছে, যেগুলো খুবই কার্যকর বলে মনে করা হয়।

হুপিং কাশির জন্য ঘরোয়া প্রতিকার

ফ্লু এবং কাশি শিশুদের একটি সাধারণ সমস্যা, যার কারণে তাদের ঘুমানোর সময় বেশি সমস্যায় পড়তে হয়। কারণ রাতে শুকনো কাশি আরও তীব্র হয়, যার কারণে শিশুরা পর্যাপ্ত ঘুম পায় না এবং তারা সারাক্ষণ খিটখিটে থাকে। শুকনো কাশি শুধু ঘুমের ওপরই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতার ওপরও গভীর প্রভাব ফেলে। অতএব, কখনই অসতর্ক হবেন না এবং সময়মতো কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্যে শুকনো কাশি দূর করার চেষ্টা করবেন না।

মধু এবং গরম জল

শুষ্ক কাশির জন্য মধু হল সবচেয়ে কার্যকরী ঘরোয়া প্রতিকার। শুষ্ক কাশি নিরাময়ের জন্য এক কাপ গরম জলে দুই চামচ মধু মিশিয়ে শিশুদের পান করলে অনেক উপশম হবে।

হলুদ 

হলুদে অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা যে কোনও নীল বা রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক। রাতে গরম জলে হলুদ মিশিয়ে পান করলে কাশি ভালো হয়। শুকনো কাশি ছাড়াও, এটি অনেক পরিস্থিতিতে অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে।

এভাবে ম্যাসাজ করুন

শুকনো কাশি যদি আপনার শিশুকে বারবার বিরক্ত করে তবে তা গোড়া থেকে দূর করতে বাড়িতেই সরষের তেল, রসুন, ক্যারাম বীজ, হিং এবং লবণ দিয়ে একটি বিশেষ তেল তৈরি করে সকাল-সন্ধ্যা শিশুকে মালিশ করুন। শিশুর বুকে আরেকটু ম্যাসাজ করার চেষ্টা করুন। এই প্রতিকারটি অবশ্যই রাতে ঘুমানোর আগে করতে হবে।

Share this article
click me!