লিভারের সমস্যায় ভুগছেন, সুস্থ রাখতে এই খাবারগুলি অবশ্যই খান

শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দিয়ে শরীরকে পরিষ্কার রাখায় হলো লিভারের কাজ। কাজেই রক্তের দূষিত পদার্থ, কার্বন নিয়ন্ত্রন বা ফ্যাট নিয়ন্ত্রণ করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে এই লিভার।

Web Desk - ANB | / Updated: Dec 26 2021, 09:15 PM IST

দীর্ঘদিন সুস্থ থাকার চাবিকাঠি রয়েছে খাবারের মধ্যেই। শরীরের প্রতিটি অঙ্গ যদি সুস্থ থাকে তাহলে সব সময় শরীর ভালো থাকতে বাধ্য। আর শরীরের এরকমই একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দিয়ে শরীরকে পরিষ্কার রাখার কাজ করে এটি। কাজেই রক্তের দূষিত পদার্থ, কার্বন নিয়ন্ত্রন বা ফ্যাট নিয়ন্ত্রণ করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে এই লিভার। সেই কারণে লিভারকে সুস্থ রাখা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন লিভার কে সুস্থ রাখতে সাহায্য করে এমন বেশ কিছু খাবার রয়েছে। খাদ্যতালিকায় সবাই যদি সেই খাবারগুলিকে রাখে তাহলে লিভার সুস্থ রাখার জন্য আলাদা করে আর কিছু করার প্রয়োজন হয় না। তাহলে দেখে নিন কোন কোন খাবারগুলি লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে... 

ফাইবার যুক্ত খাবার - লিভারকে সুস্থ রাখার জন্য অধিক পরিমাণে ফাইবার যুক্ত খাবার খান। এর কারণ এই ফাইবার সমৃদ্ধ নানা খাবার লিভার থেকে যেমন চিনির আস্তরণ সরাতে সাহায্য করে ঠিক তেমনই শরীর থেকে ক্ষতিকারক টক্সিন দূর করতেও সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বার্লি, ওটমিল, আপেল, গাজরের মতো খাবারগুলি রাখা প্রয়োজন। 

গ্রিন টি - পরিমান মতো গ্রীন টি খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী। লিভার সুস্থ রাখতেও গ্রীন টি এর জুড়ি মেলা ভার। গ্রীন টি র মধ্যে পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থেকে থাকে ক্যাটচিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদানটি লিভার থেকে সমস্ত ফ্যাট দূর করে লিভারের কার্যক্ষমতা বাড়াতে এবং লিভারকে সুস্থ রাখতে দারুণভাবে সাহায্য করে। 

আখরোট - লিভার সুস্থ রাখতে এবং কর্মক্ষমতা বৃদ্ধি করতে আখরোট এর ভূমিকাও অপরিহার্য। মূলত লিভার পরিষ্কার রাখতে দারুন সাহায্য করে আখরোট এর মধ্যে থাকা ওমেগা ৩ ফ্যাটি আ্যসিড। এছাড়াও আখরোট এ থাকা অ্যামাইনো অ্যাসিড ও লিভার সুস্থ রাখতে কার্যকরী। 

শাক সবজি - লিভার সুস্থ রাখতে এবং সামগ্রিক ভাবে শরীর সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্যপাতে সবুজ শাক সবজি রাখা প্রয়োজন। এর কারন শাক সব্জির মধ্যে থাকা গুরুত্ব পূর্ণ উপাদান গুলি লিভার পরিষ্কার রাখতে এবং লিভারের মধ্যে থাকা ক্ষতিকারক টক্সিন দূর করতে গুরুত্বপূর্ন ভূমিকা নিয়ে থাকে। 

সাইট্রাস ফল - সাইট্রাস ফল গুলি লিভার পরিষ্কার রাখতে খুবই উপকারী। এর মধ্যে থাকা প্রচুর পরিমানে ভিটামিন সি শরীর সুস্থ রাখতেও গুরুত্বপূর্ন ভূমিকা নিয়ে থাকে। এই ফলের মধ্যে রয়েছে আপেল, আঙ্গুর, আভোকাডোর মতো ফল গুলি। কাজেই প্রত্যহ পর্যাপ্ত পরিমাণে সাইট্রাস ফল রাখুন খাদ্য তালিকায়। 

হলুদ ও রসুন - বাঙালীর রান্নাঘরের অন্যতম দুই উপাদান হলো হলুদ ও রসুন। সাধারনত খাবারের রং ও স্বাদ বৃদ্ধি করতে হলুদ ও রসুন ব্যবহার করা হয়ে থাকে। তবে জানেন কি এই দুই জিনিসের গুনাগুন সম্পর্কে। নিয়মিত এই দুই জিনিস খেলে আপনার লিভার অবশ্যই সুস্থ, পরিষ্কার থাকবে এবং বৃদ্ধি পাবে লিভারের কর্মক্ষমতাও।এর কারন হলুদের মধ্যে থাকে কারকুমিন।

Share this article
click me!