পাত পেড়ে মাটিতে বসে ভাত-রুটি খান, তাহলে এই রোগগুলির হাত থেকে সহজে রেহাই পাবেন

একটা সময় মাটিতে বসে খাওয়া ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল। কিন্তু এখন তা প্রায় হারিয়ে যেতে চলেছে। বর্তমানে ব্যস্ত সময় কেউই আর মাটিতে বসে খায় না- একমাত্র আচার বা অনুষ্ঠান ছাড়া। তাও আবার অনেকে খুব কষ্ট করেই মাটিতে বসে খান।

Web Desk - ANB | Published : Aug 3, 2022 4:54 PM IST

একটা সময় মাটিতে বসে খাওয়া ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল। কিন্তু এখন তা প্রায় হারিয়ে যেতে চলেছে। বর্তমানে ব্যস্ত সময় কেউই আর মাটিতে বসে খায় না- একমাত্র আচার বা অনুষ্ঠান ছাড়া। তাও আবার অনেকে খুব কষ্ট করেই মাটিতে বসে খান। বর্তমানে চেয়ার-টেবিলে বসে খাবার খেতেই অভ্যস্ত মানুষ। এই সময়ে অনেকেই আবার মাটিতে বসে খাবার খেতে বিব্রত বোধ করেন। যাইহোক মাটিতে বসে খাবার খাবার অনেকগুলি উপকারিতা রয়েছে। ভাত বা রুটি যাই খান না কেন? মাটিতে বসে খেলে সেরে যাবে একাধিক রোগ। জেনে নিন সেগুলিঃ

হার্টের রোগীদের জন্য উপকারী-
যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তারা যদি মাটিতে বসে খাবার খান তাহলে উপকার পাবেন। মাটিতে বসতে মেরুদণ্ডের নিচের অংশ চাপ পড়ে। এটি শরীরে শিথিলতার অনুভূতি আনে। তারফরে ধীরে ধীরে শ্বাস প্রশ্বাস চলে খাবার খাওয়ার সময় । যা পেশীর টান কমায়। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটি খুব উপকারী। 

হজমের জন্য উপকারী
হজম শক্তি বাড়াতে মাটিতে বলে খাবার খাওয়ার থেকে ভালো আর কিছু হয় না। মাটিতে বসে খাবার খেলে হজম শক্তি বাড়ে। তাই যে কোনও খাবার দ্রুত হজম হয়। মাটিতে বসার সময় পরিপাক যন্ত্রের ওপর চাপ পড়ে। 

হাঁটির সমস্যায় উপকারী
হাঁটুর সমস্যা যদি কমাতে চান তাহলে অবশ্যই মাটিতে বসে খাবার খান। এটিতে ব্যায়াম হবে। যার ফলে জয়েন্টের সমস্যাগুলি এড়াতে পারবেন। 
 
পেশী মজবুত রাখে
মাংসপেশী শক্তিশালী করে ও মজবুত হয় মাটিতে বসে খাবার খেলে। কারণ মাংস পেশী শক্তি হয়। যারা মাটিতে বসে খাবার খান তাদের শরীর সক্রিয় আর নমনীয় থাকে। 

Share this article
click me!