দিন কাটে ল্যাপটপে মুখ গুঁজে, এতে চোখের সমস্যা হওয়া স্বাভাবিক, জেনে নিন কী করবেন

দীর্ঘক্ষণ কম্পিউটারে (Computer) কাজ করার জন্য চোখের সমস্যা দেখা দিচ্ছে। জেনে নিন এবার চোখ রক্ষা করবেন কী করে। 

Sayanita Chakraborty | Published : Dec 19, 2021 5:47 AM IST / Updated: Dec 19 2021, 11:19 AM IST

অফিসের শিফট ৯ ঘন্টা। কিন্তু, বসের দেওয়া টার্গেট (Target) মিট করতে লেগে যায় প্রায় ১২ ঘন্টা। এছাড়া, মেল চেক করা, কাজের রিপোর্ট তৈরি করার তো আছেই। এই সব করতে গিয়ে গোটা দিনটাই যেন কাটে ল্যাপটপে (Laptop) মুখ গুঁজে। এতে শুধু ঘাড়ে, কোমড়ে ব্যথা নয়, সঙ্গে বারোটা বেজেছে চোখেরও। সারাদিন কম্পিউটারে (Computer) কাজ করার জন্য চোখের হাল বেহাল। কিন্তু, চোখ বাঁচানোর উপায় নেই। কাজ ছেড়ে তো বাড়ি থাকা যায় না। তাই এমন চোখের হাজারও সমস্যা নিয়ে চলছে সকলেই। কখনও চোখে দপ দপ ব্যথা, কখনও জল পড়া, কখনও ফোলা ভাব, কখনও বা শুষ্ক চোখের সমস্যা। এই সবের কারণ যে দীর্ঘক্ষণ কম্পিউটারে (Computer) কাজ করা, তা সকলেই জানেন। জেনে নিন এবার চোখ রক্ষা করবেন কী করে। 

সবার আগে ল্যাপটপের ব্রাইটনেস (Brightness) কমান। এতে চোখে ক্ষতিকারণ রশ্মি কম প্রবেশ করবে। ব্রাইটসেন যত বেশি থাকবে চোখে তত ক্ষতি হবে। সঙ্গে ব্যবহার করতে পারেন চশম। এমন এক বিশেষ চশমা পাওয়া যায়, যা কম্পিউটারের রশ্মি থেকে চোখকে রক্ষা করে। কাজের সময় এই চশমা পরতে পারেন। তবে, এই চশমা কেনার আগে ডাক্তারি পরামর্শ নেবেন। ভুল চশমা পরলে আরও ক্ষতি হতে পারে। 

একটানা কাজ করবেন না। হাতের কাজ যতটা পারবেন তাড়াতাড়ি শেষ করে বিশ্রাম (Rest) নিন। অনেকে আছেন যারা ধীরে ধীরে কাজ করে। ফলে বেশি সময় লাগে কাজের। এই অভ্যেস বদল করুন। যতক্ষণ ল্যাপটপের সামনে থাকবেন, ততক্ষণ তাড়াতাড়ি কাজ করুন। তারপর বিরতি নিন। আর একটানা বসে থাকবেন না। এতে সমস্যা বাড়ে। কাজের ফাঁকে বার বার উঠে হাঁটার চেষ্টা করুন। 

আরও পড়ুন: Ear Pain in Winter: ঠাণ্ডায় কান ব্যাথাকে অবহেলা নয়, ফল হতে পারে মারাত্নক

আরও পড়ুন: Anti Pollution Diet: শীতকালে বাড়ে শ্বাসকষ্ট, দূষণ থেকে বাঁচতে পাতে রাখুন এই খাবারগুলি

২০ মিনিট অন্তর চোখের পাতা বন্ধ করুন। অন্তত ২০ থেকে ৩০ সেকেন্ড চোখের (Eye) পাতা বন্ধ রাখবেন। এতে চোখের বিশ্রাম (Rest) হবে। ডাক্তাররা সব সময় ১৫ থেকে ২০ মিনিট অন্তর চোখ বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এই নিয়ম মেনে চললে চোখের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

দীর্ঘক্ষণ কাজ করা জন্য চোখ শুষ্ক (Dryness) হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন সকলে। এক্ষেত্রে, ঠান্ডা জলে চোখ ধুয়ে নিন। এমনকী, চোখে ফোলার সমস্যা দেখা দিতেও ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। একটি কাপড়ে বরফ (Ice) নিয়ে তা চোখের ওপর দিন। এতে চোখের ফোলা ভাব কমে যাবে। 
 

Share this article
click me!