রইল ছয়টি Golden Rules, এই নিয়ম মেনে পেটের মেদ ঝড়ান এক সপ্তাহে

বাড়তি মেদ সব সময় সকলেরই চিন্তার কারণ। তা সব সময় বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে। বিশেষ করে পেটের মেদ সময় বাধা সাঁধে। এবার পেটের মেদ ঝড়বে মাত্র এক সপ্তাহে।  রইল ছয়টি Golden Rules, এই নিয়ম সঠিক ভাবে মানতে পারলে কমবে পেটের চর্বি। 

Sayanita Chakraborty | Published : Aug 15, 2022 5:26 AM IST

আর মাত্রা দেড় মাসের অপেক্ষা। তারপরই মা দূর্গার অগমনের পালা। প্রতি বছর এই একটি উৎসবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন সকলে। এই সময় সকলের থেকে সুন্দর হয়ে উঠতে চলে জোড় কসরত। এবার প্রস্তুতি নিন আরও একটি আগে থেকে। পছন্দের পোশাকে যাতে ফিট হতে পারেন, সে কারণে বাড়তি মেদ ঝড়িয়ে ফেলুন। এখন থেকে মেদ ঝড়ানোর পরিকল্পনা নিলে সঠিক সময় তা প্রয়োগ করতে পারবেন। বাড়তি মেদ সব সময় সকলেরই চিন্তার কারণ। তা সব সময় বাধা হয়ে দাঁড়ায় সৌন্দর্যের পথে। বিশেষ করে পেটের মেদ সময় বাধা সাঁধে। এবার পেটের মেদ ঝড়বে মাত্র এক সপ্তাহে।  রইল ছয়টি Golden Rules, এই নিয়ম সঠিক ভাবে মানতে পারলে কমবে পেটের চর্বি। 

উচ্চ ফাইবার যুক্ত খাবার খান। ডাল, ফল, সবজি খান নিয়ম করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। রোজ পর্যাপ্ত ফাইবার খেলে তা পেটের মেদ হ্রাস করতে পারবে। সপ্তাখানেক মেনে চলবে তফাত বুঝবেন। 

ট্রান্স ফ্যাট একেবারে এড়িয়ে চলুন। প্যাকেটজাত দ্রব্য, প্রক্রিয়াজাত খাবার একেবারে বন্ধ করুন। এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে। যা পেটের মেদ বৃদ্ধি করে। তেমনই ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হৃদরোগের ঝুঁকি কমায়। মেনে চলুন এই নিয়ম। 

একেবারে বন্ধ করুন অ্যালকোহল গ্রহণ। মদ্যপান থেকে বাড়ে পেটের মেদ। মেনে চলুন এই নিয়ম। শরীর সুস্থ রাখতে ও পেটের মেদ কমাতে চাইলে সবার আগে বন্ধ করুন অ্যালকোহল। 

খেতে পারেন প্রোটিন। ওজন কমাতে চাইলে বেশি করে প্রোটিন খান। প্রোটিন শরীরের বিপাকীয় হার বৃদ্ধি করে। এতে পেটের মেদ কমে। ডিম, মাছ আর লেবু খান নিয়ম করে। 

মানসিক চাপের কারণে বাড়ে পেটে মেদ। স্ট্রেস হরমোন বৃদ্ধি পেলে খাবার প্রতি আকাঙ্ক্ষা বৃদ্ধি পায়। এর থেকে পেটের চর্বি বৃদ্ধি পায়। মেনে চলুন এই নিয়ম। কমবে মেদ। তাই পেটের মেদ কমাতে চাইলে মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করুন। 

তেমনই পেটের মেদ কমাতে সবার আগে বাদ দিন চিনি। চিনিতে গ্লুকোজ ও ফ্রুক্টোজ থাকে। যা একদিকে যেমন টাইপ ২ ডায়াবেটিল ও ফ্যাটি লিভারের রোগ বৃদ্ধি করে তেমনই বাড়ায় পেটের মেদ। রইল ছয়টি Golden Rules। এই নিয়ম মেনে পেটের মেদ ঝড়ান এক সপ্তাহে। 
 
 

আরও পড়ুন- রইল পাঁচটি স্লোগান, যা স্বাধীনতা সংগ্রামীদের লড়াইয়ে শক্তি জুগিয়েছিল, আজও তা অমর হয়ে আছে

আরও পড়ুন- অতিথি আপ্যায়নে থাক রকমারী স্ন্যাক্স , রইল স্বাধীনতা দিবস স্পেশ্যাল মেনুর হদিশ

আরও পড়ুন- স্বাধীনতা দিবসের দিন কলকাতায় সোনা -রূপোর দাম বাড়ল না কমল, জানুন লেটেস্ট রেট

Read more Articles on
Share this article
click me!