মুলায়ম সিং যাদব এই ৫টি রোগের সঙ্গে লড়াই করছিলেন, আপনারও যত্ন নেওয়া উচিত, উপসর্গগুলি উপেক্ষা করবেন না

পরিবর্তিত জীবনধারা ও খাদ্যাভ্যাসের কারণে এখন তরুণদের মধ্যেও এই সমস্যাগুলো দেখা যাচ্ছে। আপনি যদি এই রোগগুলির সঙ্গে লড়াই করে থাকেন তবে স্বাস্থ্য সম্পর্কে কী কী গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রাখতে হবে, তা এখানে জানুন।
 

Web Desk - ANB | Published : Oct 10, 2022 10:59 AM IST

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা এবং উত্তর প্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব সোমবার সকাল ৮ টা ১৬ মিনিটে মারা যান। মুলায়ম সিং যাদবের বয়স ৮২ বছর এবং তিনি অনেক রোগে ভুগছিলেন। সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ধরনের রোগগুলো নিজেদেরকে ঘিরে ফেলে। কিন্তু পরিবর্তিত জীবনধারা ও খাদ্যাভ্যাসের কারণে এখন তরুণদের মধ্যেও এই সমস্যাগুলো দেখা যাচ্ছে। আপনি যদি এই রোগগুলির সঙ্গে লড়াই করে থাকেন তবে স্বাস্থ্য সম্পর্কে কী কী গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রাখতে হবে, তা এখানে জানুন।

মুলায়ম সিং যাদব এই রোগের সঙ্গে লড়াই করছিলেন-
প্রস্রাবের সংক্রমণ
রক্তচাপের সমস্যা
শ্বাসযন্ত্রের মর্মপীড়া
কিডনি সংক্রমণ
কম অক্সিজেন স্তর
এতগুলি রোগ এবং বার্ধক্যের প্রভাব উভয়ের কারণে , মুলায়ম সিং যাদবের অনেক অংশ একসঙ্গে কাজ করা বন্ধ করে দিয়েছে এবং তিনি আর আমাদের মধ্যে নেই। যদিও তিনি গত ৯ দিন ধরে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি ছিলেন এবং ভেন্টিলেটরে ছিলেন। এখন আপনি জানেন যে আপনার যদি এই সমস্যাগুলির মধ্যে কোনটি থাকে তবে সমস্যাটি যাতে গুরুতর আকার ধারণ না করে তার জন্য কী যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ।

প্রস্রাবের সংক্রমণ-
ইউরিন ইনফেকশন হওয়ার অনেক কারণ রয়েছে। বয়স, স্বাস্থ্যবিধি, অসুস্থতা, ওষুধ ব্যবহার, অনিরাপদ যৌন মিলন, নোংরা টয়লেট ব্যবহার করার মতো অনেক কারণে এটি হতে পারে।
মূত্রনালীর সংক্রমণের সবচেয়ে সাধারণ লক্ষণ হল ঘন ঘন প্রস্রাব।
প্রস্রাবের সময় জ্বালা বা দংশন
গোপনাঙ্গে চুলকানি বা জ্বালাপোড়া
প্রস্রাবের রঙ পরিবর্তন

ইউরিন ইনফেকশন হলে কী করবেন?
ইউরিন ইনফেকশন হলে প্রথমত দুটি কাজ করুন, প্রথমটি হল স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং দ্বিতীয়টি হল বেশি বেশি জল পান করা।
পরিচ্ছন্নতা বজায় রাখলে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বেশি বৃদ্ধি পায় না এবং বেশি পরিমাণ জল পান করলে ঘন ঘন প্রস্রাব হয়, যার ফলে ব্যাকটেরিয়া শরীর থেকে বেরিয়ে যায়।
সমস্যা বাড়ার আগে চিকিৎসকের সঙ্গে দেখা করা ভাল। যাতে রোগ দ্রুত নিয়ন্ত্রণ করা যায় এবং ওষুধও কম খেতে হয়।
কোথাও পাবলিক টয়লেট ব্যবহার করার সময়, টয়লেট সিটটি ব্যবহারের আগে এবং পরে উভয়ই ফ্লাশ করুন। এটি করে আপনি সংক্রমণের সম্ভাবনা অনেকাংশে কমাতে পারেন।

রক্তচাপের সমস্যা হলে কী করবেন?
রক্তচাপের সমস্যা প্রধানত দুই ধরনের হতে পারে, একটি হল উচ্চ রক্তচাপ এবং অন্যটি নিম্ন রক্তচাপ। 
রক্তচাপ কম হলে মাথা ঘোরা, দুর্বলতা, নার্ভাসনেসের মতো উপসর্গ দেখা যায়।
রক্তচাপ বেশি হলে শ্বাসকষ্ট, মাথা ঘোরা, রাগ, ঘাম, হঠাৎ ঝলসে যাওয়া, মুখমণ্ডল ও শরীরে শিরশিরানির মতো সমস্যা হতে পারে।
এই উভয় পরিস্থিতিতেই শরীরের উপর খারাপ প্রভাব পড়ে এবং স্বাস্থ্য বিঘ্নিত হয়। অবিলম্বে একজন চিকিৎসকের সঙ্গে দেখা করুন এবং তার নির্দেশ অনুসারে খাবার এবং ওষুধ খান।

আরও পড়ুন- এই আয়ুর্বেদিক ভেষজগুলি ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধের চেয়ে কম নয়

আরও পড়ুন- বর্ণময় যাত্রার অবসান, ৮২ বছর বয়সে প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

আরও পড়ুন- 'অসাধারণ নেতৃত্ব', মুলায়মের প্রয়াণে শোকপ্রকাশ মোদী-শাহ-এর

শ্বাসকষ্ট কেন হয়?
শ্বাসকষ্টের প্রধান কারণ হল ফুসফুসের সঠিক কাজ না হওয়া। এর ফলে শরীরে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করে, অক্সিজেনের মাত্রা কমে গেলে আরও অনেক রোগ দ্রুত শরীরে বাসা বাঁধতে শুরু করে। যেমন, অজ্ঞান হয়ে যাওয়া, মস্তিষ্ক ঠিকমতো কাজ না করা, হার্টের ওপর চাপের কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যাওয়া, কিডনি ফেইলিওর হওয়া ইত্যাদি।
শ্বাস-প্রশ্বাসে সমস্যা হলে শুরুতে যেমন শ্বাসকষ্ট হয়, তেমনি শ্বাস-প্রশ্বাসের জন্য চাপও দিতে হয়। যখন এটি ঘটে, আপনি অবিলম্বে নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নিতে শুরু করুন, এর মধ্যে জল পান করুন এবং অবিলম্বে চিকিৎসকের কাছে যান এবং তার নির্দেশনায় ওষুধ খান।

Read more Articles on
Share this article
click me!