প্রায়শই ভুগছেন কোমরে ব্যথার সমস্যায়? এই পাঁচ কাজ থেকে বিরত থাকুন, মিলবে উপকার

কোমরে ব্যথার সমস্যায় প্রায়শই ভোগেন অনেকে। এবার কোমরে ব্যথার সমস্যা দেখা দিলে ভুলেও এই পাঁচটি কাজ করবেন না। এই চার কাজের জন্য অজান্তে বাড়তে থাকে ব্যথা। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Oct 17, 2022 4:57 AM IST

কর্মব্যস্ত জীবনে নিজের জন্য সময় নেই। সকলেই সারাদিন ব্যস্ত রয়েছেন অফিসের কাজে। দিনের অধিকাংশটা কাটে ল্যাপটপের সামনে বসে। ৯ ঘন্টার শিফট হলেও কাজ শেষ করতে ১০টা বেজে যায়। তেমনই বাড়ি ফেরাও গাড়িতে করে। বাড়ি ফিরে আজ ব্যায়াম করার সময় থাকে না। এই সব করতে গিয়ে শরীরে বাসা বাঁধে কঠিন রোগ। এই সবের মধ্যে কোমরে ব্যথার সমস্যায় প্রায়শই ভোগেন অনেকে। এবার কোমরে ব্যথার সমস্যা দেখা দিলে ভুলেও এই পাঁচটি কাজ করবেন না। এই চার কাজের জন্য অজান্তে বাড়তে থাকে ব্যথা। জেনে নিন কী কী।

ভারী জিনিস তুলবেন না। কোমরে ব্যথার সমস্যা দেখা দিলে ভুলেও কোনও ভারী জিনিস তুলবেন না ও ভারী জিনিস ঠেলে সরানোর চেষ্টা করবেন না। এতে ব্যথা বাড়তে পারে। ব্যথা পুরোপুরি উপশম হলে এমন কাজ করবেন। 

এমন ব্যথার ওপর ব্যয়াম নয়। অনেকে ব্যথা কমানোর জন্য ব্যয়াম করেন। সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ প্রয়োজন। তা না হলে ব্যথার ওপর যদি ব্যয়াম করেন তা হলে ব্যথা দ্বিগুণ হয়ে যেতে পারে। 
 
ব্যাক পেইনের সমস্যা দেখা দিলে অনেকে পেইন কিলার খেয়ে ফেলন। এই কাজ করবেন না। এতে সমস্যা বেড়ে যাবে। আগে চিকিৎসকরে পরামর্শ নিন। চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই ওষুধ খাবেন। বেশি পেইন কিলার জাতীয় ওষুধ শরীরের ক্ষতি করে। তেমনই মাসেল পেইনের ওষুধ লাগানোর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

সেঁক দেওয়ার আগে পরামর্শ নিন। কোমরে ব্যথা হচ্ছে বলেই যে ঠান্ডা গরম জলে সেঁক দিলেন এমন না করাই ভালো। এতে শরীর জটিলতা বৃদ্ধি পেতে পারে। তাই চিকিৎসকের পরমার্শ নিন আঘে থেকে। তা না হলে দেখা দিতে পারে জটিলতা। শরীর সুস্থ রাখতে এই টোটকা বেশ উপকারী।  

সঠিক বিছানায় ঘুমান। অধিকাংশর পিঠ কিংবা কোমরে ব্যথার কারণ হলে বিছানা। সস্তার ম্যাট্রেস থেকে ব্যথার সমস্যা দেখা দিয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। সুস্থ থাকতে সঠিক বিছানার ঘুমান। তা না হলে বাড়বে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। প্রায়শই যারা ভুগছেন কোমরে ব্যথায়, তারা সতর্ক হন। কোমরে ব্যথা হলে এমন কাজ আর নয়। এতে জটিলতা বৃদ্ধি পেতে পারে। সময় থাকতে সচেতন হন। 

 

আরও পড়ুন- পুজোর মরশুমে সোনায় সোহাগা, হু হু করে দাম কমছে সোনার, রূপোর দামে বড় চমক

আরও পড়ুন- দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, ত্বক হবে উজ্জ্বল, রইল পাঁচটি পানীয়ের হদিশ

আরও পড়ুন- Skin Care Tips: লেবু - চিনি বাড়িতে থাকা জিনিসগুলি দিয়ে ফেসপ্যাক ও টোনার তৈরি করুন, রইল পাঁচটি টিপস

Share this article
click me!