রাতে বিছানায় শুলেই কাশি? ঘুমোতে যাওয়ার আগে করুন এই ৫টি কাজ

রাতে কাশি শ্বাসকষ্টের রোগ যেমন হাঁপানি, ব্রঙ্কাইটিস বা শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণ হতে পারে। এর সাথে, আপনার যদি অ্যাসিডিটি বা জিইআরডির মতো হজমের সমস্যা থাকে, তবে এর কারণেও আপনার রাতে কাশিতে সমস্যা হতে পারে।

Parna Sengupta | / Updated: Oct 05 2022, 08:39 AM IST

রাতে ঘুমানোর সময় হঠাৎ কাশি শুরু হলে তা সম্পূর্ণ ঘুম নষ্ট করে দেয়। তবে আবার ঘুমিয়ে পড়লে এই জিনিসটা সকালেও মনে থাকে না। কিংবা নিজে কাশির চিকিৎসার কোনো প্রয়োজন নেই। কিন্তু আপনি কি জানেন যে ঘুমানোর সময় যে কাশি আসে তা অনেক গুরুতর রোগের লক্ষণ হতে পারে।

NCBI-এর মতে, রাতে কাশি শ্বাসকষ্টের রোগ যেমন হাঁপানি, ব্রঙ্কাইটিস বা শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণ হতে পারে। এর সাথে, আপনার যদি অ্যাসিডিটি বা জিইআরডির মতো হজমের সমস্যা থাকে, তবে এর কারণেও আপনার রাতে কাশিতে সমস্যা হতে পারে। এ ছাড়া পরিবেশে উপস্থিত অ্যালার্জেনিক যৌগ যেমন ধুলো, ছাঁচ, গদির মাইট ইত্যাদিও কাশির কারণ হয়ে দাঁড়ায়।

এনআইএইচ-এর মতে, গলা ব্যথা বা জ্বালা কমানোর জন্য লবণ জল দিয়ে গার্গল করা উপকারী। এটি গলা থেকে অবাঞ্ছিত কণা এবং রোগজীবাণু বের করে দিতে এবং সংক্রমণ প্রতিরোধ বা পরিচালনা করতে সাহায্য করে। এমন অবস্থায়, আপনি যদি রাতের কাশিতে অস্থির থাকেন, তাহলে প্রতি রাতে লবণ জলে গার্গল করে ঘুমান।

এসেনশিয়াল অয়েল

এসেনশিয়াল তেলগুলি কাশি, ব্রঙ্কাইটিস, ব্রঙ্কিওলাইটিস এবং অন্যান্য উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। ঘন মৌরি, তেতো মৌরি ফল, ইউক্যালিপটাস, পেপারমিন্ট লেবুর গাছ থেকে তৈরি তেল কাশি কমাতে খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে পানিতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস বা পিপারমিন্ট রাখুন এবং বাষ্প শ্বাস নিলে কাশি থেকে মুক্তি পাওয়া যায়।

মধু দিয়ে লেবু খান

ঘুমের আগে লেবু মধুর সাথে পান করলে গলা প্রশমিত হয় এবং জ্বালা কম হয়। এটি কাশিতে ওষুধের মতো একই প্রভাব দেখায়। তবে খেয়াল রাখবেন এটা যেন ছোট বাচ্চাদের না দেওয়া হয়।

নেটিকরিয়া

এটি একটি যোগ-ভিত্তিক চিকিত্সা এবং এটি হঠ যোগের ছয়টি পরিষ্কার করার কৌশল বা শতকর্মের মধ্যে একটি। এটি করতে নেটি পাত্র ব্যবহার করা হয়। এটি উষ্ণ লবণাক্ত জলে ভরা হয়, এটি একটি নাকের মাধ্যমে ঢোকানো হয় এবং অন্যটি দিয়ে বের করা হয়।

আদা শুষ্ক বা হাঁপানির কাশি কমাতে পারে। কারণ এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এটি বমি বমি ভাব এবং ব্যথা উপশমেও সহায়ক। এটি খাবারের সাথে রান্না করা বা চা হিসাবে খাওয়া যেতে পারে।

Share this article
click me!