দ্রুত চুল ঝরে পড়ার কারণ হতে পারে হজমের সমস্যা, জেনে নিন এই সমস্যা সমাধানের কার্যকর উপায়

  • চুল পড়া যে কারও জন্য বিরক্তিকর একটি সমস্যা
  • নিয়মিত চুল ঝড়তে থাকলে দ্রুত টাক পড়তে শুরু করে
  •  পেটের স্বাস্থ্যও চুলের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে
  • জেনে নিন অন্ত্র এবং চুল পড়ার মধ্যে কী সম্পর্ক

deblina dey | Published : Jul 20, 2020 10:25 AM IST

চুল পড়া যে কারও জন্য বিরক্তিকর একটি সমস্যা। তবে যদি নিয়মিত চুল ঝড়তে থাকে দ্রুত চুল পাতলা হয়ে টাক পড়তে শুরু করে। আসলে চুল পড়া খাওয়া, পানীয় এবং জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত। আপনার যদি ভাল ডায়েট হয় তবে আপনার পেট ঠিক থাকবে এবং পেট ঠিক থাকলে চুলেরও উপকার হবে। আমাদের পুরো শরীরটি পেটের সঙ্গে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, যদি শরীরের একটি অংশ ক্ষতিগ্রস্থ হয়, তবে এটি অন্যান্য অংশগুলিকেও প্রভাবিত করে। একইভাবে, পেটের স্বাস্থ্যও পুরো শরীরকে প্রভাবিত করে। পেটের স্বাস্থ্যও চুলের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। 

বিশেষজ্ঞদের মতে, একটি স্বাস্থ্যকর অন্ত্র সমস্ত শারীরিক প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে। এই প্রক্রিয়াগুলি আপনার মস্তিষ্ক থেকে আপনার চুল পর্যন্ত সমস্ত কিছুকে প্রভাবিত করে। পেটের স্বাস্থ্য আমাদের অন্ত্রের সঙ্গে যুক্ত। অন্ত্রটি সঠিক পুষ্টিবিদ, হরমোন এবং অনাক্রম্যতার সঙ্গে সংযুক্ত এবং তাদের একসঙ্গে সংযুক্ত করে। এটি প্রমাণ করেছে যে পেটের স্বাস্থ্য এবং চুল পড়ার মধ্যে একটি সংযোগ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক

অন্ত্র এবং চুল পড়ার মধ্যে কী সম্পর্ক-

হাজার হাজার প্রজাতির ব্যাকটিরিয়া আমাদের পেটে বাস করে। যা আমাদের হজমে সহায়তা করে। এগুলি আমাদের প্রতিরোধ ক্ষমতা এবং মস্তিষ্কের স্বাস্থ্যও নিয়ন্ত্রণ করে, আসলে, ভাল ব্যাকটিরিয়া আমাদের খাদ্য থেকে মাইক্রোনিউট্রিয়েন্ট তৈরি করে এমন মাইক্রোবিয়াল এনজাইম বাড়ায়। খাদ্য থেকে পাওয়া ভিটামিন কে, বি ১২, বি ৩, ফলিক অ্যাসিড এবং বায়োটিন চুলের স্বাস্থ্য বৃদ্ধিতে সহায়তা করে। এটি চুলের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তবে আপনার শরীরে যদি এই ভাল ব্যাকটিরিয়া না থাকে তবে এটি চুলকে দুর্বল করবে এবং চুল ঝড়ার মত সমস্যা দেখা দেয়। অন্ত্রের মাইক্রোবায়োটা এস্ট্রোজেন, থাইরয়েড হরমোন এবং মেলাটোনিন সহ দেহের প্রায় প্রতিটি হরমোন নিয়ন্ত্রণ করে। অন্ত্রগুলি উদ্ভিদের হরমোনগুলিও নিয়ন্ত্রণ করে যা চুল ক্ষতি, বৃদ্ধি এবং নতুন বৃদ্ধিকে প্রভাবিত করে। যদি আপনার অন্য কোনও হরমোনের কোনও পরিবর্তন হয়, তবে চুল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়।

পেট এবং চুল সুস্থ থাকার জন্য কী খাবেন-

চুল স্বাস্থ্যকর এবং ভাল করতে আপনার ডায়েটে ভিটামিন এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত। আপনি খাবারে লেবু, বাদাম, সবুজ শাকসব্জী, মাছ, পাতলা মাংস এবং ডিমের মতো জিনিসগুলিকে অন্তর্ভুক্ত করতে পারেন, এটি আপনার পেট এবং চুল উভয়কেই স্বাস্থ্যকর রাখবে। এগুলি ছাড়াও আপনার উচ্চ ফাইবারযুক্ত ডায়েট গ্রহণ করা উচিত। জৈব বা প্রাকৃতিক খাবার ব্যবহার করা উচিত। এছাড়াও প্রোবায়োটিক সমৃদ্ধ চর্বি, কিসকিস এবং মরশুমি ফল অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আপনার চুল পড়ার সমস্যা হ্রাস করবে। পেটের পাশাপাশি আপনার শরীর স্বাস্থ্যকর রাখতে সাহায্য করবে আর এর প্রভাব আপনার চুলেও দেখা যাবে।

Share this article
click me!