বাতাসের মাধ্যমেই ছড়াচ্ছে করোনা, নয়া রিপোর্টে উঠে এলো ভয়ানক তথ্য

  • কিছুতেই কাবু হচ্ছে না করোনা পরিস্থিতি
  • এক বছরের বেশি সময় পেরিয়েও এখনও অধরা
  • ঠিক কীভাবে ছড়াচ্ছে ভাইরাস 
  • নতুন তথ্যে চাঞ্চল্যকর দাবী 

Jayita Chandra | Published : Apr 17, 2021 8:16 AM IST

করোনা ভাইরাস বিশ্বে কোপ ফেলার পর থেকেই তা নিয়ে এক কথায় নাজেহাল পরিস্থিতি গোটা দুনিয়ার। বিভিন্ন সময় বিভিন্ন দেশের ছবিটা হয়ে ওঠতে দেখা গিয়েছে ভয়াবহ। বর্তমানে ভারতের পরিস্থিতিও বিভিন্ন মহলের কপালে ফেলছে চিন্তার ভাঁজ। তবে ২০২০ সালের অগাস্ট মাসের ছবিটা ছিল বেশ খানিকটা ভিন্ন। মানুষ ধীরে ধীরে আবারও ফিরছিলেন স্বাভাবিক জীবনে। করোনা ঠিক কী, অনেকেই তা নিজের মত করে আয়ত্বে করে নিয়েছিলেন। 

আরও পড়ুন- আমেরিকার গুলিকাণ্ডে ৪ শিখের মৃত্যু, সমবেদনা ভারতীয় প্রশাসনের. 

তবে বছর ঘুরতেই মানুষের সেই বিশ্বাস, সতর্কতাকে তুড়ি মেরে উড়িয়ে সংক্রমণের ঢেউ তুঙ্গে তুলল করোনার দ্বিতীয় ঢেউ। ঠিক কীভাবে ছড়িয়ে পড়ছে সংক্রমণ, নয়া সার্ভেতে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। এতদিনে স্পষ্ট ছিল একটা বিষয়, করোনা ছড়াচ্ছে থুতু বা ড্রপলেট থেকে। কিন্তু নয়া সমীক্ষা বলছে করোনা বায়ু বাহিত। বাতাসে মিলেছে করোনা ভাইরাস। যা থেকে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। 

 

তাই কয়েকটি বিষয় কড়া নজর রাখতে হবে। সেগুলি হল- 

করোনা বায়ু থেকে ছড়াচচ্ছে, তাই খোলামেলা জায়গাতে বেশি থাকা উচিৎ। বন্ধ জায়গাতে বেশি ছড়িয়ে পড়ছে সংক্রমণ। করোনা সংক্রমিত কোনও ব্যক্তির ঘরের বাতাসে মিলেছে নমুনা। তবে এই সমীক্ষা বলছে থুতু থেকে ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক কম। সম্প্রতি এক আন্তর্জাতিক গবেষণায় উঠে আসে এই তথ্য। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক জোসে লুই জিমেনজ-এর কথায় এই গবেষণার পক্ষে যথেষ্ট যুক্তি রয়েছে। 

Share this article
click me!