এই ৫ খাদ্য বাড়িয়ে তুলতে পারে হাত-পায়ের ফোলাভাব ও ব্যথা, সাবধান হোন এখন থেকেই

  • অনেক সময় শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভূত হয়
  • শরীরে ফোলা ভাব দেখা যায়
  • এটা বিভিন্ন কারণে হতে পারে
  • বেশ কিছু খাবার শরীরে এমন প্রদাহ সৃষ্টি করে

deblina dey | Published : Aug 30, 2020 8:36 AM IST

অনেক সময় লক্ষ্য করা যায় ঘুম থেকে ওঠার পর, বা কিছুক্ষণ বসে থাকার পর শরীরের বিভিন্ন অংশে ব্যথা অনুভূত হয়। এটা বিভিন্ন কারণে হতে পারে। তবে জানলে অবাক হবেন, এই ধরণের ব্যথার অন্যতম কারণ আপনার খাদ্যও হতে পারে। কোনও অসুস্থতা বা আঘাতের ঘটনা হলে হাতে পায়ে ফোলা ভাব থাকা সাধারণ। তবে যদি কোনও কারণ ছাড়াই আপনার শরীরে ফোলা ভাব দেখা যায়,যার সমস্যায় আপনাকে প্রায়ই ভুগতে হচ্ছে, তবে তা আপনার জন্য একটি খুব বড় সমস্যা তৈরি করতে পারে। এ ধরণের পরিস্থিতিতে এই প্রদাহের কারণটি আপনার পক্ষে জানা খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় অজান্তেই আমরা এমন কিছু খাবার গ্রহণ করি, যা আপনার শরীরে প্রদাহ সৃষ্টি করে। এমন কয়েকটি ডায়েট রয়েছে যা আপনার দেহে প্রদাহ সৃষ্টি করতে পারে। জেনে নিন সেগুলি কি কি-

চিনি এবং উচ্চ ফ্রুকটোজ জাতীয় খাদ্য

চিনি (সুক্রোজ) এবং উচ্চ ফ্রুকটোজ যেমন বিভিন্ন ধরণের সিরাপ, এই ধরণের চিনি যা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। আপনি যদি বেশি পরিমাণে চিনি গ্রহণ করেন তবে এটি আপনার শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। যার ফলে বিভিন্ন রোগ আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এই বিষয়ে একটি গবেষণাও করা হয়েছিল,তাতে কিছু ইঁদুরকে উচ্চ সুক্রোজ ডায়েট দেওয়া হয়েছিল, যার ফলে তাদের স্তন ক্যান্সার হয়েছিল, যা ফুসফুসে ছড়িয়ে পড়ে। অন্যান্য গবেষণায়, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডগুলির অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাবগুলি ইঁদুরগুলিতে প্রতিবন্ধী করে দিয়েছিল।

এছাড়াও, গবেষকদের মতে, ফ্রুক্টোজ এন্ডোথেলিয়াল কোষের অভ্যন্তরে প্রদাহ সৃষ্টি করে যা আপনার রক্ত ​​সঞ্চালনে বাধা প্রদান করে। যা আমাদের হৃদয়ের পক্ষে ক্ষতিকারক। সুতরাং চিনিও অত্যন্ত ক্ষতিকারক, কারণ এটি উচ্চ পরিমাণে ফ্রুকটোজ সরবরাহ করে। ফল এবং শাকসব্জীগুলিতে খুব অল্প পরিমাণে ফ্রুক্টোজ রয়েছে। তবে অতিরিক্ত মাত্রায় চিনি গ্রহণ আপনার স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলতে পারে।

ফ্যাট

সমৃদ্ধ ডায়েট ফ্যাটযুক্ত খাবারগুলি আপনার দেহে ক্যান্সার, ডায়াবেটিস, হৃদরোগ এবং অটোইমিউন রোগের মতো স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায়। অতএব, আপনার বার্গার, হট ডগ, বেকন বা ফ্যাটযুক্ত মাংসের চর্বি জাতীয় খাবারগুলি খাওয়া উচিত নয়। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের জন্য ওমেগা 3-সমৃদ্ধ মাছ যেমন সালমন, সার্ডাইনস, ম্যাকরেল, টুনা, মটরশুটি, বাদাম এবং সয়া জাতীয় খাবার অত্যন্ত উপকারী।

স্যাচুরেটেড মিল্ক 

যদি আপনি আপনার ফ্যাট কমাতে চান তবে আপনার স্যাচুরেটেড ফ্যাটযুক্ত দুধের পরিমাণ কমাতে হবে। কারণ এই স্যাচুরেটেড মিল্ক -এর জন্যও দেহে প্রদাহের ঝুঁকি বাড়িয়ে তোলে। এগুলি ছাড়াও আপনি জৈব বা স্কিমড মিল্ক খেতে পারেন। নিজের মেদ কমাতে আপনি সোয়া, বাদাম, ভাত, ক্যানবিজ, হ্যাজেলনাট বা ওটস জাতীয় পানীয় গ্রহণ করতে পারেন।

ক্রিম চিজ

দোকন থেকে কেনা পনির বা ক্রিম জাতীয় খাদ্য এড়ানো উচিত। এগুলি খেতে হলে বাড়িতে তৈরি পনির বা ক্রিম খাওয়া উচিত। এতে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে।

পাউরুটি

পাউরুটি তৈরিতেও অনেক ধরণের মিহি শর্করা বিশেষত সাদা ব্রেডে পাওয়া যায়, যা আপনার প্রদাহকে বাড়িয়ে তুলতে পারে। অতএব, আপনার কেবল স্বল্প পরিমাণে সাদা রুটি বা পাস্তা খাওয়া উচিত। আপনার ডায়েটে হাই ফাইবার যুক্ত শস্য জাতীয় খাদ্য অন্তর্ভুক্ত করুন। যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। 

Share this article
click me!