বার্ধক্য রোধ করতে চান, তবে আজ থেকেই এড়িয়ে চলুন এই খাবারগুলো

সব কিছুতেই পরিবর্তন সম্ভব, তাই খাবারের এমন কিছু বিষয়ের প্রতি নজর দেবেন না কেন যেগুলো আপনাকে আপনার বয়সের চেয়ে কম এবং সুন্দর দেখাবে। তো চলুন জেনে নেওয়া যাক এই বার্ধক্য-কে লুকিয়ে গেলে, কোন জিনিস থেকে আপনাকে দূরত্ব বজায় রাখতে হবে।
 

Web Desk - ANB | Published : Jun 2, 2022 11:07 AM IST / Updated: Jun 02 2022, 04:39 PM IST

জীবনে বার্ধক্য সকলের আসে কিন্তু বেশিরভাগই সব সময় বার্ধক্য-কে লুকিয়ে রাখতে চায়। আপনি যদি আপনার বার্ধক্য রোধ করতে চান তবে আপনাকে কিছু জিনিসের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। বিশেষ করে খাদ্য সামগ্রীর উপর। হ্যাঁ, এটি খাওয়া আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। আর প্রত্যেকেই তার বয়সের চেয়ে কম দেখতে চায়। যার জন্য এর সর্বোচ্চ চেষ্টা করেন। সেটা ব্যায়াম হোক বা আপনার খাদ্যাভ্যাস। সব কিছুতেই পরিবর্তন সম্ভব, তাই খাবারের এমন কিছু বিষয়ের প্রতি নজর দেবেন না কেন যেগুলো আপনাকে আপনার বয়সের চেয়ে কম এবং সুন্দর দেখাবে। তো চলুন জেনে নেওয়া যাক এই বার্ধক্য-কে লুকোতে গেলে, কোন জিনিস থেকে আপনাকে দূরত্ব বজায় রাখতে হবে।

একটি জিনিস আপনার জানা উচিত যে বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা আপনাকে মাঝে মাঝে প্রভাবিত করতে পারে। কিন্তু এর অর্থ এই নয় যে আপনি বার্ধক্য প্রক্রিয়াটিকে ধীর করতে পারবেন না। হ্যাঁ, তবে আপনি অবশ্যই কিছু জিনিস দিয়ে চেষ্টা করতে পারেন।

১) ভাজা খাবার থেকে দূরে থাকুন
ভাজা খাবার ফ্রি র‌্যাডিক্যাল নিঃসরণ করে যা ত্বকের কোষের ক্ষতি করে এবং ত্বকের স্থিতিস্থাপকতাকে দুর্বল করে দিতে পারে। তাই ভাজা জিনিস খাওয়া এড়িয়ে চলতে হবে। এছাড়াও খুব বেশি টাকা না খাওয়ার চেষ্টা করুন।

২) সাদা চিনি
অত্যধিক চিনি খাওয়া কোলাজেন ক্ষতিকারক AGE গঠনে অবদান রাখতে পারে। এর অতিরিক্ত পরিমাণ ত্বকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। পরিবর্তে মিষ্টিতে ফল বা ডার্ক চকলেট খেতে পারেন। 

৩) প্রক্রিয়াজাত মাংস
বেকন সসেজ এবং পেপারনি প্রক্রিয়াজাত মাংস, যা আপনার এড়ানো উচিত। এই সমস্ত পদার্থ ত্বক থেকে জল কমানোর পাশাপাশি এটি ফোলাও হতে পারে। 

আরও পড়ুন- লিচুর খোসার অবিশ্বাস্য এই ৫ উপকারিতা জানলে আর ফেলবেন না, কাজে লাগান এই উপায়ে

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা, জানলে এরপর থেকে আর ফেলবেন না

আরও পড়ুন- পায়ে অ্যালুমিনিয়াম ফয়েল মোড়ানোর বিস্ময়কর উপকারিতা, জানলে অবাক হবেন


৪) অ্যালকোহল পান 
অত্যধিক অ্যালকোহল পান করার ফলে ত্বকের অনেক সমস্যাও হতে পারে, যার মধ্যে বলিরেখা, কোলাজেনের অভাব, ফোলাভাব এবং লালভাব খুব দ্রুত দেখা দেয়।

৫) হোয়াইট ব্রেড
হোয়াইট ব্রেডে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকে, যা শরীরে প্রদাহ সৃষ্টি করে, যা পরবর্তীতে স্বাস্থ্য সমস্যা বাড়াতে পারে। এটি বার্ধক্য প্রক্রিয়ার সঙ্গেও যুক্ত হয়েছে।

Share this article
click me!