শীতকালে চুল আর ত্বকের সমস্যা থেকে বাঁচতে পাতে রাখুন ৫টি ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটসের মধ্যে পুষ্টিগুণ সবথেকে বেশি। রোগ প্রতিরোধ থেকে শুরু করে শরীরের একাধিক সমস্যায় ড্রাই ফ্রুটস অত্যান্ত জরুরি। গবেষণায় দেখা গেছে পলিফেলন সমৃদ্ধ ড্রাই ফ্রুটস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 
 

Web Desk - ANB | Published : Oct 23, 2022 6:38 PM IST

শীতকাল প্রায় দোড়গোড়ায়। কালীপুজো আর ভাইফোঁটার পরই শীতকাল শুরু হয়ে যায়। ইতিমধ্যেই মাঝে মাঝে উত্তুরে শুষ্ক হাওয়া বইতে শুরু করেছে। এই অবস্থায় শরীরকে গরম রাখতে আর সুস্থ রাখতে সুষম খাদ্যের প্রয়োজন সবথেকে বেশি। শীতকাল শরীরের পাশাপাশি ত্বকআর চুলেও শুষ্ক হয়ে যায়। তাই ত্বক আর চুল সুস্থ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ করা জরুরি। আর শুষ্কতার সমস্যা থেকে বাঁচতে কয়েকটি ড্রাই ফ্টুট অত্যান্ত উপকারী।  সেই কারণে আপনি আপনার শীতকালের ডায়েটে এই শুকনো ফলগুলি রাখতেই পারেন। 

ড্রাই ফ্রুটসের মধ্যে পুষ্টিগুণ সবথেকে বেশি। রোগ প্রতিরোধ থেকে শুরু করে শরীরের একাধিক সমস্যায় ড্রাই ফ্রুটস অত্যান্ত জরুরি। গবেষণায় দেখা গেছে পলিফেলন সমৃদ্ধ ড্রাই ফ্রুটস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

ড্রাই ফ্রুটসে চিনি ও ক্যালরির পরিমাণ বেশি থাকে। তাই ডায়াবেটিশ রোগীদের এটি খাওয়া উচিত নয়। কারণ এগুলির ফলে ওজন বৃদ্ধি পায়। গ্যাস্ট্রিকের সমস্যা হয়। এরফরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। কিন্তু যে  ফলগুলি শীতকালে উপকারী তা হলঃ

আখরোট--
গবেষণায় দেখা গেছে যে আখরোট ক্যান্সার, স্থূলতা, ডায়াবেটিস, ওজন রক্ষণাবেক্ষণ, জ্ঞানীয় এবং প্রজনন স্বাস্থ্য এবং অন্যান্য জীবনধারার সমস্যা সহ অনেক রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে। এটি পুষ্টির পাওয়ার হাউস হিসেবেও কাজ করে। আখরোট কোলেস্টেরলের মাত্রা কমাতে, ঘুমাতে সাহায্য করে এবং ত্বক ও চুলের জন্য উপযুক্ত।

কিসমিস--আপনি যদি শীতকালে শুষ্ক এবং রুক্ষ ডগাফাটা চুলের মতো সমস্যার সম্মুখীন হন তবে প্রতিদিন কালো কিশমিশ খান। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা মাথার ত্বকে পুষ্টি জোগায়।

কাজুবাদাম-- কাজুবাদামে প্রচুর পরিমাণে পলিআনস্যাচুরেটেড এবং মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। শীতের মাসগুলিতে শরীরকে উষ্ণ রাখতে এই স্বাস্থ্যকর চর্বিগুলি প্রয়োজনীয়। এগুলি খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতেও সমৃদ্ধ।

আমন্ড-- শীতের আবহাওয়ায় বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। বাদামের গ্লাইসেমিক লোড আপনাকে শক্তিশালী হজম ব্যবস্থাও সরবরাহ করতে পারে।

পেস্তা-- অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে পেস্তায় উষ্ণতা বৃদ্ধির গুণ রয়েছে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ওজন নিয়ন্ত্রণে এবং হজমের সমস্যা সমাধানে সাহায্য করে।

সুতরাং ড্রাই ফ্রুটস প্রোটিন, ভিটামিন এবং খনিজগুলির ভাল উত্স কারণ তারা ভাল স্বাস্থ্যের প্রচার করে। তাই এগুলোকে এখনই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।
 

Share this article
click me!