প্রিয় 'ছোড়দা'র শারীরিক অবস্থা সংকটজনক, মন ভালো নেই হাওড়ার কল্পনা বসুর

  • কর্মসূত্রে একসময়ে হাওড়ায় থাকতেন প্রণব মুখোপাধ্যায়
  • বাঁকড়া অঞ্চলের একটি স্কুলে পড়াতেন তিনি
  • তখন ভাড়া থাকতেন কল্পনা বসুর বাড়িতে
  • প্রিয় 'ছোড়দা'র অসুস্থতার খবরে মন ভালো নেই তাঁর

Asianet News Bangla | Published : Aug 12, 2020 3:11 PM IST

বিশ্বনাথ দাস, হাওড়া: একজন বাড়িওয়ালা, আর একজন ভাড়াটিয়া। তাঁদের সম্পর্কটা কিন্তু পারিবারিক।  প্রণব মুখোপাধ্য়ায়ের অসুস্থতার খবর পাওয়ার পর থেকে মনখারাপ হাওড়ার কল্পনা বসুর। প্রিয় 'ছোড়দা'র দ্রুত আরোগ্য কামনা করছেন তিনি।

আরও পড়ুন: স্থিতিশীল হলেও মৃত্যুর সঙ্গে লড়ছেন প্রণব মুখোপাধ্যায়, মেডিক্যাল বুলেটিনে জানাল হাসপাতাল

কে এই কল্পনা বসু? সক্রিয় রাজনীতিতে আসার আগে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন প্রণব মুখোপাধ্য়ায়। পাঁচের দশকের মাঝমাঝি একটি স্কুলে চাকরি নিয়ে হাওড়ায় চলে আসেন তিনি। মধ্য হাওড়ার নরসিংহ দত্ত রোডে সপরিবারে ভাড়া থাকতেন কল্পনা বসুর বাড়ির দোতলায়। প্রায় চার দশক ওই ভাড়া বাড়িতে কাটিয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি। পরবর্তীকালে যখন কলকাতার কলেজের অধ্যাপনা শুরু করেন প্রণব, তখন থাকতেন হাওড়ায়। সেই সময়ের স্মৃতি এখনও উজ্জ্বল বাড়ির মালকিনের মনে। বাড়িওয়ালা-ভাড়াটিয়া গণ্ডি পেরিয়ে তাঁদের সম্পর্কটাও ছিল যে পারিবারিক।

আরও পড়ুন: ' সুস্থ হয়ে উঠুন প্রণববাবু', প্রাক্তন রাষ্ট্রপতির আরোগ্য় কামনায় সেই চিকিৎসকের

প্রণবের অসুস্থতার খবর শোনার পর থেকে পুরনো দিনে কথা আরও বেশি করে মনে পড়ছে কল্পনার।  জানালেন, দুই পরিবারের মধ্যে অচিরে আত্মীয়তা তৈরি হয়ে গিয়েছিল। এমনকী, বীরভূমের মিরাটি গ্রামে মুখোপাধ্যায় বাড়ির পারিবারিক অনুষ্ঠানে গিয়েছিলেন তাঁরা। 'ভাড়াটিয়া' প্রণব মুখোপাধ্যায়কে 'ছোড়দা' বলে ডাকতেন 'বাড়িওয়ালা' কল্পনা। বিপদে-আপদে ছোড়দা-র কাছে গেলে কখনও খালি হাতে ফিরতে হত না। সেই মানুষটা এখন হাসপাতালে শুয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন! পরিবারের সকলেই একটাই প্রার্থনা, 'দ্রুত সেরে উঠুন প্রণব।'

Share this article
click me!