শিশুদের জন্য মনোরম পরিবেশ, যৌন নির্যাতনের বিচারে হাওড়া আদালতে চালু হল আলাদা পসকো কোর্ট রুম

  • শিশুদের যৌন নির্যাতন রুখতে অভিনব পদক্ষেপ হাওড়া আদালতের
  • অভিযুক্তরা সশরীরে উপস্থিত না তাদের স্ক্রিনে দেখতে পাবে শিশুরা
  • নির্যাতিত শিশুর ভয় কাটাতেই এই উদ্য়োগ আদালতের
  • বিনা বাধায় বিচার প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বিচারকরা
     

Asianet News Bangla | Published : Aug 28, 2020 10:19 AM IST / Updated: Aug 29 2020, 07:18 AM IST

কোনও রকম ভয় ভীতি ছাড়াই যৌন নির্যাতনের বিচার পাবে শিশুরা। এই বিষয়টি মাথায় রেখে একটি আলাদা নির্ভরযোগ্য পসকো আদালত চালু করল হাওড়া আদালত। মনোরম পরিবেশে শিশুরা উপস্থিত থেকে নির্যাতিত শিশুদের বিচার প্রক্রিয়া সম্পন্ন করা যায় সেটা ভেবেই তৈরি করা হয়েছে এই পসকো কোর্ট রুম।

শিশুদের জন্য পসকো কোর্ট রুমে কি নেই। সবই আছে। রয়েছে খেলার সরঞ্জাম। গাড়ি খেলনা, এমনকি রঙ বেরঙের টেডিবিয়ার। এছাড়াও, দেওয়ালে আঁকা রয়েছে ছোটা ভিম, বাটুল দি গ্রেট সহ অন্যান্য় কমিকস চরিত্র। শুধু তাই নয়, নির্যাতিত শিশুরা যাতে অভিযুক্তদের সরাসরি দেখে ভয় না পায়, সেকারনে এলইডি স্ক্রিনের ব্যবস্থা করা হয়েছে। পাশের ঘরে থাকবে বিচারক এবং অভিযুক্ত। শিশুদের সামনাসামনি বিচারপ্রক্রিয়ার কাজ হবে না। 

এতদিন হাওড়া আদালতের মধ্য়ে হত শিশু নির্যাতনের বিরুদ্ধে পসকো মামলার যাবতীয় বিচার প্রক্রিয়া। কিন্তু আলাদা নির্ভরযোগ্য আদালত ছিল না। পসকো মামলার শুনানির সুবিধার জন্য এই উদ্য়োগ নেওয়া হয়েছে বলে জানালেন হাওড়া আদালতের বিচারক শম্পা দত্ত।

আরও পড়ুন-'সেপ্টেম্বরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে না', জানালেন মমতা

হাওড়া আদালত সূত্রে খবর, ২০১৫ সালে হাওড়া আদালতে একটি পৃথক পসকো কোর্ট রুম নির্মাণ কাজ শুরু হয়। তার জন্য হয়েছিল ৩৫ লক্ষ টাকা। হাওড়া ক্রিমিনাল কোর্ট বার অ্য়াসোসিয়েশনের সম্পাদক শুভাশিস চক্রবর্তী জানান, পসকো আইনের ক্ষেত্রে মানসিকভাবে বিপর্যস্ত থাকে শিশুরা। সেকারণেই এই ভার্চুয়াল সাক্ষ্যদানের ব্যবস্থা করা হয়েছে। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিচারপ্রার্থীরাও।   
 

Share this article
click me!