প্রণব স্য়ার যা পড়াতেন মনে থাকত, স্মৃতি চারণার প্রাক্তন ছাত্র

  • ১৯৫৭ সালে বাঁকড়ার ইসলামিক হাইস্কুলে শিক্ষকতা করতেন
  • প্রণব স্যার যা পড়াতেন মনে থেকে যেত, স্মৃতি চারনায় প্রাক্তন ছাত্র
  • বাংলার শিক্ষক হয়েও ক্লাস নিতেন ইতিহাস ও ইংরেজি বিষয়েও
  • তিন বছর ওই স্কুলে শিক্ষকতা করেন করেছিলেন প্রণব মুখোপাধ্য়ায় 
     

Alok Shit | Published : Sep 1, 2020 4:30 AM IST / Updated: Sep 01 2020, 05:37 PM IST

১৯৫৭ সালে হাওড়ার বাঁকড়া ইসলামিক হাইস্কুলে শিক্ষকতা করতেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়। তিন বছর ওই স্কুলে শিক্ষকতা করেন তিনি। সোমবার তাঁর প্রয়াণে শোকস্তব্ধ  প্রাক্তন ছাত্ররা। গভীর শোক প্রকাশ করে ছাত্র জীবনের কিছু কথা তুলে ধরলেন তিনি।

আরও পড়ুন- জল থই থই হাসপাতাল, রোগীর বেডের তলায় জল, চাঞ্চল্যকর ছবি পূর্ব মেদিনীপুরে

প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে স্মৃতি চারনায় প্রাক্তন ছাত্র শেখ গোলাম রসুল। তিনি বলেন, ''প্রণব স্যার যা পড়াতেন তাই মনে থেকে যেত। স্কুলে পড়ানোর সময় এমন ভাবে বোঝাতেন যে, অতিরিক্ত পড়াশুনার প্রয়োজন ছিল না। প্রত্যেক ছাত্রের সঙ্গে তাঁর সম্পর্ক ভাল ছিল। যে কোনও সমস্যায় কাছে পাওয়া যেত প্রণব স্য়ারকে। তবে লেখাপড়ার জায়গায় তিনি কঠোর ছিলেন। বাংলা বিষয়ে শিক্ষকতা করলেও ইতিহাস ও ইংরেজি বিষয়টিও তিনি ছাত্রদের পড়াতেন।''

বাঁকড়ার ইসলামিক হাইস্কুলে তিন বছর শিক্ষকতা করেছিলেন প্রণব মুখোপাধ্য়ায়। তাঁর হাত ধরে আজ অনেক ছাত্রই প্রতিষ্ঠিত হয়েছেন। ২৩ দিন হাসপাতালে জীবনের সঙ্গে লড়াই করার পর অবশেষে না ফেরার দেশে চলে গিয়েছেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি। ওই স্কুলের শুধু শেখ গোলাম রসুল নয়, অন্য়ান্য ছাত্ররাও প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন। 
 

Share this article
click me!