৭৫ তম স্বাধীনতা দিবসে এবার গুগলের বিশেষ উদ্যোগ 'ইন্ডিয়া কি উড়ান'

কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি এবং সংস্কৃতি মন্ত্রক, গুগলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ও গুগল আর্ট এবং কালচারের উদ্যোগে ৫ জুলাই 'ইন্ডিয়া কি উড়ান' নামে একটি প্রকল্পের উদ্বোধন করেছেন। এই প্রকল্পটির উদ্যোক্তা হলো গুগল আর্ট এন্ড কালচার। কি জন্যে এই বিশেষ উদ্যোগ? চলুন জেনে নি।

Abhinandita Deb | Published : Aug 6, 2022 11:39 AM IST / Updated: Aug 06 2022, 05:11 PM IST

কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি এবং সংস্কৃতি মন্ত্রক, গুগলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ও গুগল আর্ট এবং কালচারের উদ্যোগে ৫ জুলাই 'ইন্ডিয়া কি উড়ান' নামে একটি প্রকল্পের উদ্বোধন করেছেন। এই প্রকল্পটির উদ্যোক্তা হলো গুগল আর্ট এন্ড কালচার। কি জন্যে এই বিশেষ উদ্যোগ? চলুন জেনে নি। দেশব্যাপী ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনের অংশ হিসেবে গুগল, সরকারের বছরব্যাপী 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সমর্থন করার জন্য ১৯৪৭ সাল থেকে ভারতীয়দের অবদান এবং ভারতের বিবর্তন প্রদর্শন করে একটি তথ্যপূর্ণ অনলাইন প্রজেক্ট তৈরি করে সংস্কৃতি মন্ত্রকের সঙ্গে তাঁর সহযোগিতার কথাও ঘোষণা করেছে। 

গুগল আর্ট এন্ড কালচার-এর তরফে ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ উদ্যোগ, 'ইন্ডিয়া কি উড়ান'। ভারতের স্বাধীনতার কাহিনিকে তাঁরা বিভিন্ন ইলাস্ট্রেশন ও গ্রাফিক্স এবং লেখনীর মাধ্যমে গুগলের পাতায় তুলে ধরবে। তাই এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'ইন্ডিয়া কি উড়ান' যার শুভ উদ্বোধন হয়েছে ৫ জুলাই, পুরো বিষয়টা পরিচালনা করেছে গুগল আর্ট এন্ড কালচার। কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কৃষ্ণ রেড্ডি এর উদ্বোধন করেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন গুগলের কালচারাল ডিভিশনের বিভিন্ন আধিকারিকরা।  আরও একটি উল্লেখযোগ্য বিষয় হলো, 'গুগল ডুডল'-এ ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আরেকটি বিশেষ উদ্যোগ নিয়েছে গুগল, যেখানে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে, 'ইন দ্য নেক্সট টোয়েন্টি ফাইভ ইয়ার্স ইন্ডিয়া উইল'। যেখানে প্রথম শ্রেণী থেকে ক্লাস টেনের ছেলে মেয়েরা অংশগ্রহণ করতে পারবে, তাঁদের যে কোনো আর্ট ফর্ম বা ক্রিয়েশনকে গুগলের কাছে পাঠাতে হবে, এবং বিজয়ী পেয়ে যাবে গুগলের পক্ষ থেকে ৫ লক্ষ টাকা স্কলারশিপ এবং বিজয়ীর স্কুল পাবে দু লক্ষ টাকা টেকনলোজিক্যাল স্কলারশিপ। শুধু তাই নয় বিজেতার আর্ট ওয়ার্কটি নভেম্বরের ১৪ তারিখে গুগল ডুডলের পাতায় তুলে ধরা হবে। এই বছরের গুগল ডুডলের-এর বিজয়ী ১৪ নভেম্বর গুগল হোমপেজে তাদের শিল্পকর্ম দেখতে পাবে এবং একটি  5,০০,০০০ কলেজ বৃত্তি, তাদের স্কুল/অলাভজনক সংস্থার জন্য একটি ₹ ২,০০,০০০ প্রযুক্তি প্যাকেজ, কৃতিত্বের স্বীকৃতি জিতবে,গুগলের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়। চারটি গ্রুপ বিজয়ী এবং ১৫ জন ফাইনালিস্টও আকর্ষণীয় পুরস্কার জিতবে,' বিবৃতিতে আরও বলা হয়েছে। জি এস রেড্ডি, তাঁর ভাষণে, গুগল টিমকে 'হর ঘর তিরাঙ্গা'-এর উপর একটি বিশেষ ডুডল তৈরি করার জন্য অনুরোধ করেছিলেন, যা এর কর্মীদের এবং অন্যদের প্রচারে উত্সাহের সঙ্গে অন্যদেরও অংশগ্রহণ করতে উত্সাহিত করবে।

 

তাঁর বক্তৃতায়, তিনি আরও বলেছিলেন যে গুগল সংস্কৃতি মন্ত্রককে তাঁর ৩,০০০ টিরও বেশি কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত স্মৃতিস্তম্ভের সীমানা ডিজিটাল ম্যাপিং করতে সহায়তা করতে পারে, যা সাইটগুলিকে আরও ভালভাবে পর্যবেক্ষণ করতে এবং দখল রোধ করতে সহায়তা করবে। এটি বিরল আর্কাইভাল উপাদানে ডিজিটালাইজেশনেও সাহায্য করতে পারে, তিনি বলেন। রেড্ডি বলেন, 'অতএব, আমরা গুগল টিমকে সরকারের রূপান্তরমূলক যাত্রায় অংশীদার হতে অনুরোধ করছি, পাশাপাশি ভারতের পর্যটন গন্তব্যগুলিকেও প্রচার করতে চাই।' সরকারের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলেছে যে অনুষ্ঠানটি সংস্কৃতি মন্ত্রণালয় এবং গুগলের মধ্যে দশকব্যাপী অংশীদারিত্বের ধারাবাহিকতা। 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর তত্ত্বাবধানে এই যৌথ উদ্যোগের আয়োজন করা হয়েছিল।

আরও পড়ুন,প্রধানমন্ত্রীর মতো আপনিও আপনার সোশ্যাল মিডিয়ার প্রফাইল পিকচার বদলাতে চান? একনজরে দেখে নিন নিয়ম

আরও পড়ুন,কংগ্রেসের সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচারে নেহেরুর ছবি, সমালোচনার ঝড় গেরুয়া শিবিরে

গুগল বিবৃতিতে বলা হয়েছে, 'ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে, গুগল আজ তার পণ্য এবং পরিষেবা জুড়ে একটি বিশেষ উদ্যোগের একটি সিরিজ চালু করার ঘোষণা করেছে যা স্বাধীনতার ৭৫ গম বার্ষিকীর মাধ্যমে লক্ষ লক্ষ ভারতীয়দের বিশেষ করে তৈরি বিষয়বস্তু এবং অভিজ্ঞতা প্রদান করবে।' এর উদযাপনের কেন্দ্রবিন্দু হল 'ইন্ডিয়া কি উড়ান' শিরোনামের একটি নতুন অনলাইন সংগ্রহ যা 'Google Arts & Culture' ওয়েবসাইটে উপলব্ধ। সংকলনটি ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং এতে লোকেদের পুনরুজ্জীবিত, অভিজ্ঞতা এবং অনুপ্রাণিত হওয়ার জন্য গত ৭৫ বছরের আইকনিক মুহূর্তগুলি অন্তর্ভুক্ত রয়েছে। ইংরেজি এবং হিন্দিতে প্রকাশিত, এটি যে কাউকে ১২০ টিরও বেশি চিত্র এবং ২১টি গল্প অন্বেষণ করতে দেয় যা ১০ জন প্রতিভাবান শিল্পীর দ্বারা তৈরি করা হয়েছে, পাশাপাশি ভারত জুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রদর্শনীর পাশাপাশি পর্যটন মন্ত্রক, শিল্প ও ফটোগ্রাফির যাদুঘর, ভারতীয় রেলওয়ের হেরিটেজ ডিরেক্টরেট সহ , ইন্ডিয়ান একাডেমি অফ সায়েন্সেস এবং হাট সমিতি সবকিছুই তুলে ধরা হয়েছে এখানে। 'এই উদ্যোগটি ভারতের উল্লেখযোগ্য মুহূর্তগুলির একটি অনন্য দৃষ্টিভঙ্গি সরবরাহ করে এবং লোকেদের ভারতের আধুনিক ইতিহাসের সবচেয়ে স্মরণীয় মুহূর্তগুলির মধ্যে কিছু, এর আইকনিক ব্যক্তিত্ব, এর গর্বিত বৈজ্ঞানিক ও ক্রীড়া কৃতিত্ব এবং কীভাবে ভারতের মহিলারা বিশ্বকে অনুপ্রাণিত করে চলেছেন তা আবিষ্কার করতে সাহায্য করবে। এই স্মারক সংগ্রহটি ভারতে এবং সারা বিশ্বের মানুষের জন্য আর্কাইভ এবং শৈল্পিকতার একটি অনন্য মিশ্রণের সাথে প্রসারিত করা হবে।' সাইমন রেইন, গুগল আর্টস অ্যান্ড কালচারের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, পিটিআই-কে বলেছেন যে 'ইন্ডিয়া কি উড়ান' প্রকল্প "চিত্রকরদের দ্বারা প্রদর্শিত শৈল্পিক প্রতিভা সহ সমৃদ্ধ আর্কাইভাল বিষয়বস্তুকে নিবদ্ধ করেছে। এবং ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে আরও এগিয়ে নিয়ে যাবে এই উদ্যোগ।

Share this article
click me!