জাতীয় পতাকা উত্তোলন এবং নামানোর সময় এই নিয়মগুলি মাথায় রাখুন, জেনে নিন পতাকা কোড কী

১৫ আগস্ট পতাকা উত্তোলন করা হয় যার কিছু বিশেষ নিয়ম রয়েছে। নিয়মানুযায়ী, পতাকা উত্তোলনের জন্য এমন একজন ব্যক্তিকে নির্বাচন করতে হবে যিনি এই নিয়মগুলো অনুসরণ করতে পারবেন।

Parna Sengupta | Published : Aug 7, 2023 12:02 PM IST / Updated: Aug 08 2023, 08:31 PM IST

এই বছর ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস ১৫ আগস্ট ২০২৩-এ পালিত হচ্ছে। এটি আমাদের দেশের জাতীয় উৎসব, যার প্রস্তুতি চলছে ব্যাপক আড়ম্বরে। আমরা সকলেই জানি যে ১৫ আগস্ট আমাদের দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছাড়াও সরকারি ভবন, বেসরকারী অফিস ইত্যাদিতে তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়। এ বিষয়ে ভারত সরকার বিধি প্রণয়ন করেছে। এই বিষয়ে, ভারতের পতাকা কোড ২০০২ সালে প্রয়োগ করা হয়েছিল। যদি এই বিষয়ে জেনে না থাকেন, তাহলে আপনি এই প্রতিবেদন থেকে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন।

জেনে নিন তেরঙ্গা উত্তোলন ও নামানোর নিয়ম কি কি

১৫ আগস্ট পতাকা উত্তোলন করা হয় যার কিছু বিশেষ নিয়ম রয়েছে। নিয়মানুযায়ী, পতাকা উত্তোলনের জন্য এমন একজন ব্যক্তিকে নির্বাচন করতে হবে যিনি এই নিয়মগুলো অনুসরণ করতে পারবেন। সূর্যাস্তের আগে পতাকা উত্তোলন করতে হবে, সূর্যাস্তের পর পতাকা উত্তোলন করা নিষিদ্ধ। তেরঙ্গা উত্তোলনের পাশাপাশি নামানোর সময় বিশেষ যত্ন নিতে হবে। যে তেরঙ্গা ব্যবহার করা হচ্ছে তা কোথাও বিকৃত করা উচিত নয় এবং এটি কোথাও নোংরা হওয়া উচিত নয়।

ভারতীয় পতাকা কোড কি?

ভারতের পতাকা কোড ২৬ জানুয়ারী ২০০২ সালে কার্যকর করা হয়েছিল। এর অধীনে অনেক নিয়মকানুন বাস্তবায়িত হয়েছে। ভারতীয় জাতীয় পতাকার প্রদর্শন, উত্তোলন এবং ব্যবহার ভারতের পতাকা বিধি, ২০০২ এবং জাতীয় সম্মানের অবমাননা প্রতিরোধ আইন, ১৯৭১ দ্বারা নিয়ন্ত্রিত হয়। ২০ জুলাই, ২০২২-এ একটি আদেশ জারি করে ভারতের পতাকা বিধি, ২০০২ সংশোধন করা হয়েছে।

ভারতের পতাকা বিধি, ২০০২-এর দ্বিতীয় অংশের ২.২ অনুচ্ছেদের ১১ নম্বর ধারাটি এখন নিম্নরূপ হবে – মুক্ত পরিবেশে বা জনসাধারণের বাড়িতে জাতীয় পতাকা প্রদর্শিত হলে, এটি দিনরাত ওড়ানো যেতে পারে।’ এর আগে, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্তই জাতীয় পতাকা ওড়ানোর অনুমতি ছিল। সূর্যাস্তের পর পতাকা নামিয়ে দিতে হত। এই নিয়মগুলির মধ্যে কয়েকটি প্রধান হল-

যে স্থানে পতাকা উত্তোলন করা হয় সেই স্থানে যথাযথ স্থান দিতে হবে এবং এমন স্থানে উত্তোলন করতে হবে যেখান থেকে তা সবার দৃষ্টিগোচর হয়।

কোনো পতাকা যদি তেরঙার পাশে রাখতে হয়, তাহলে তার স্থান তেরঙার নিচে থাকা উচিত।

বিউগল দিয়ে তেরঙ্গা উত্তোলন করতে হবে।

কোনো কারণে তেরঙ্গা কাটা বা ছিঁড়ে গেলে তা উত্তোলন করা যাবে না।

যদি একটি মঞ্চে পতাকা উত্তোলন হয়, তাহলে বক্তাকে সামনের দিকে তাকাতে হবে এবং পতাকাটি তার ডানদিকে থাকতে হবে।

পতাকার আকৃতি আয়তাকার হওয়া উচিত এবং এর দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ৩:২ হওয়া উচিত।

অশোক চক্রে ২৪টি স্পোক থাকা প্রয়োজন।

তেরঙা যেন কোনোভাবেই মাটি স্পর্শ না করে।

Read more Articles on
Share this article
click me!